Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India vs Australia

তৃতীয় ওয়ান ডে জিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয় ভারতের

পাঁচ ম্যাচের সিরিজে ইতিমধ্যেই দু'টি ম্যাচ জিতে অ্যাডভান্টেজে টিম ইন্ডিয়া। চিন্নস্বামী এবং ইডেন গার্ডেন্সে জেতার পর আজ ইনদওরে সিরিজ পকেটে পোরার লক্ষ্যে মাঠে নামল বিরাট কোহালি অ্যান্ড কোং।

ব্যাট করছেন রোহিত শর্মা। ছবি: রয়টার্স।

ব্যাট করছেন রোহিত শর্মা। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ১৩:৪০
Share: Save:

শুরু করে দিয়েছিলেন রাহানে-রোহিত। শেষ করলেন হার্দিক। ১৩ বল বাকি থাকতে ৫ উইকেটে তৃতীয় ওয়ান ডে জিতে সিরিজ পকেটে ভারতের। হাতে রয়েছে আরও দুটো ম্যাচ।

বড় রানের লক্ষ্যে নেমেছিল ভারত। পরে ব্যাট করে ভারতকে করতে হত ২৯৪ রান। প্রথম দুই ওয়ান ডেতে আগে ব্যাট করে জয় এসেছে। এ বার রান লক্ষ্য করে জয় ছিনিয়ে নিতেও প্রস্তুত ছিলেন বিরাট কোহালি। যেমন ভাবা তেমনই কাজ। লক্ষ্যে পৌঁছতে বেশি খাটতে হল না। রাস্তাটা মসৃণ করে দিয়েছিলেন দুই ওপেনারই। শেষটা করলেন চার নম্বরে ব্যাট করতে নামা হার্দিক পাণ্ড্য। তাঁতে যোগ্য সঙ্গত মণীশ পাণ্ড্যর।

এই পিচে প্রথম ইনিংসে যে ভাবে রান উঠেছে সেই গতিতে যে দ্বিতীয় ইনিংসে উঠবে না সেটা স্বাভাবিক। কিন্তু ভারতের আত্মবিশ্বাসের জায়গা তাঁদের ব্যাটিং। যাঁরা যে কোনও সময় বদলে দিতে পারে ম্যাচের রঙ। শুরুটা দারুণভাবেই করেছিল ভারতের দুই ওপেনার অজিঙ্ক রাহানে ও রোহিত শর্মা। দু’জনের ব্যাট থেকেই এল হাফ-সেঞ্চুরি। ৭৬ বলে রাহানের ৭০ রানের ইনিংস সাজানো ছিল ৯টি বাউন্ডারিতে। অন্যদিকে রোহিত ৬২ বলে খেললেন ৭১ রানের ইনিংস। তাঁর ব্যাট থেকে এল ৬টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারিও। দুই ওপেনার ফিরে যাওয়ার পর ক্রিজে আসেন অধিনায়ক কোহালি ও হার্দিক। মাত্র ২৮ রানেই প্যাভেলিয়নে ফিরে যান বিরাট কোহালি। তাঁর জায়গায় নেমে কেদার যাদব মাত্র ২ রান করে আউট হন। পুরো চাপ এসে পরে হার্দিকের উপর। চাপ সামলাতে সফল তিনি। এর পর মণীশ পাণ্ড্যকে সঙ্গে নিয়ে জয়ের পথে দলকে নিয়ে যান হার্দিকই।

আরও পড়ুন

ভারতের নেটে কে এই রহস্য স্পিনার! দেখুন ভিডিও

পাকিস্তানকে হারিয়ে ভারতের টি২০ বিশ্বকাপ জয়ের ১০ বছর

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচে টস জয়ের পাশাপাশি ম্যাচও জিতে নিয়েছিল ভারত। তৃতীয় ম্যাচে তাই টস জয়কে সামনে রেখেই ম্যাচ জয়ের স্বপ্ন নিয়েই ব্যাট করতে নেমেছে অস্ট্রেলিয়া। ভারতীয় দলে কোনও পরিবর্তন করা হয়নি। উইনিং কম্বিনেশন ভাঙার পক্ষে নন বিরাট কোহালি।

অস্ট্রেলিয়ার সামনে সিরিজে টিকে থাকার লড়াই অন্যদিকে ভারত চাইবে সিরিজ জিতে নিয়ে ইনদওর থেকেই। তাই হয়তো তৃতীয় ওয়ান ডে অনেক বেশি গুরুত্বপূর্ণ দুই দলের জন্যই। প্রথম দুটো একদিনের ম্যাচ আধিপত্ত রেখেই ছিনিয়ে নিয়েছে বিরাট অ্যান্ড ব্রিগেড। তৃতীয় ম্যাচে ঘরের মাঠে এর অন্যথা হোক চাইবে না কেউই। যে ভাবে চলছে ভারতের জয় রথ তাতে তাদের থামিয়ে দিতে বড় কোনও পরিকল্পনা নিতে হবে অজিদের। কিন্তু আবারও অস্ট্রেলিয়ার আতঙ্ক হয়ে উঠতে চলেছে সেই দুই রিস্ট স্পিনার। এই দু’জনই কলকাতা ম্যাচে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের রীতিমতো নাস্তানাবুদ করে দিয়েছিল। আর ইনদওরের পিচ যে রিস্ট স্পিনারদের কথা ভেবেই করা হয়েছে তা আগেই জানিয়ে দিয়েছেন স্থানীয় পিচ কিউরেটর। তাই প্রথমে ব্যাটিং নিয়ে ভারতের সামনে বড় টার্গেট দেওয়ার লক্ষ্যেই ব্যাট করতে নেমেছে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE