• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত যোগ্য দল হিসেবেই জিতেছে, অকপট পেন

Tim Paine
যোগ্য দল হিসেবেই ভারত জিতেছে, বললেন পেন। ফাইল ছবি।

নামের সঙ্গে জুড়ে গিয়েছে লজ্জার রেকর্ড। এই প্রথম কোনও অস্ট্রেলীয় অধিনায়ক দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে হেরে গিয়ে সিরিজ খোয়ালেন। সোমবার বৃষ্টির জন্য সিডনি টেস্টের পঞ্চম তথা শেষ দিন বৃষ্টিতে ভেস্তে যেতেই অজি ক্রিকেট মহলে বিষাদের ছায়া। বিরাট কোহালিরা সিরিজের শুরু থেকে যে ভাবে খেলছিলেন, তাতে অবশ্য একবারও মনে হয়নি যে, টিম পেনরা ভারতের মুঠো থেকে রাবার ছিনিয়ে নিতে পারেন। অ্যাডিলেডের প্রথম টেস্টে হেরে যাওয়ার পর পার্‌থে সাময়িক ভাবে ঘুরে দাঁড়ালেও মেলবোর্ন ও সিডনিতে ফের অজিদের বাইশ গজের লড়াইয়ে এক্কেবারে ম্রিয়মান লেগেছে। টিম পেন এবং ওঁর সতীর্থদের শরীরী ভাষা দেখে ক্রিকেট দুনিয়ায় প্রশ্ন উঠে গিয়েছে, এ কোন অস্ট্রেলিয়া?

চার টেস্টের সিরিজে ১-২ সিরিজ হেরেছেন। স্বাভাবিক ভাবেই অস্ট্রেলীয় শিবিরের আবহ বেশ গুমোট। সিডনিতে সোমবার খেলা শেষ হওয়ার পর অধিনায়ক টিম পেন স্পষ্টই বলে দিয়েছেন, গোটা সিরিজে ভারত অনেক ভাল ক্রিকেট খেলেছে। পেন এ জন্য কোহালিদের অভিনন্দন জানাতেও ভোলেননি। এমন করুণ পরাজয়ের পরও যে শিষ্টাচার ভুলে যাননি অজি ক্যাপ্টেন তা যেন নতুন করে বুঝিয়ে দিয়েছেন।

পেন বলেছেন, “টুপি খুলে সম্মান জানাচ্ছি ভারতকে। আমাদের ভাল করেই জানা আছে, ভারতে গিয়ে সেখানকার আবহাওয়া, পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে ক্রিকেট খেলাটা কী ভীষণই কঠিন। ঠিক সেরকমই, ওরা এ বার এখানে এসে দুর্দান্ত ক্রিকেট খেলল। সিরিজটা জিতে নিয়ে গেল। ক্যাপ্টেন কোহালি ও কোচ শাস্ত্রীকে অভিনন্দন। বিদেশের মাটিতে এসে সিরিজ জেতাটা মোটেও সহজ কাজ নয়। ভারত সেটাই করে দেখিয়েছে।’’

আরও পড়ুন: ঐতিহাসিক এই সিরিজ থেকে যা যা পেল ভারত

আরও পড়ুন: সিরিজ জয়ের ঘোষণা হতেই উৎসব শুরু টিম ইন্ডিয়ার, দেখুন ভিডিয়ো

অজি অধিনায়ক মনে করেন, অনেক ক্ষেত্রে সুযোগ পেয়েও তাঁর দল তা কাজে লাগাতে পারেনি। তবে, একই সঙ্গে অকপটে মেনে নিয়েছেন যে, কোহালিরা এবার ডাউন আন্ডারে যা খেলছেন, তাতে তাঁরা সে ভাবে পাত্তাই পাননি। পেনের মন্তব্য, “শেষ দু’টি টেস্টে ভারতের সামনে আমরা দাঁড়াতেই পারিনি। তবে, প্রথম টেস্টে অ্যাডিলেডে আমরাও লড়াইয়ে ফেরার ভাল সুযোগ পেয়েছিলাম। যদিও তা কাজে লাগাতে পারিনি। এমনকি, পার্‌থে জেতার পরও ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয়েছি। যো‌গ্য দল হিসেবেই ভারত সিরিজটা জিতেছে। গোটা সিরিজেই ইতিবাচক ক্রিকেট খেলেছে ওরা। আমাদের ক্ষেত্রে সিরিজের শেষ দিকটা ছিল চূড়ান্ত হতাশার।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)  

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন