Advertisement
১৯ এপ্রিল ২০২৪

এশিয়া কাপ সরে যাওয়া নিয়ে বিতর্ক

এক সময় যে দেশে দল পাঠানো বন্ধ করে দিয়েছিল ভারত, সেই আমিরশাহিকেই এ বার তাদের সম্মান বাঁচানোর জন্য বেছে নেওয়া হল।

সেপ্টেম্বরে ভারতীয় বোর্ডের হয়ে এশিয়া কাপ আয়োজন করতে চলেছে আমিরশাহি। ছবি: সংগৃহীত।

সেপ্টেম্বরে ভারতীয় বোর্ডের হয়ে এশিয়া কাপ আয়োজন করতে চলেছে আমিরশাহি। ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৮ ০৪:৩২
Share: Save:

ভারত নয়, শেষ পর্যন্ত সরকারি ভাবে এশিয়া কাপ ক্রিকেট আয়োজনের দায়িত্ব নিচ্ছে আরব আমিরশাহি ক্রিকেট বোর্ড। ভারতীয় বোর্ডই সেই অধিকার তুলে দিল আমিরশাহির হাতে। কারণ একটাই, পাকিস্তানের ক্রিকেটাররা ভারতে এসে খেলবেন না।

এর অর্থ, সেপ্টেম্বরে ভারতীয় বোর্ডের হয়ে এশিয়া কাপ আয়োজন করতে চলেছে আমিরশাহি। এক সময় যে দেশে দল পাঠানো বন্ধ করে দিয়েছিল ভারত, সেই দেশকেই এ বার তাদের সম্মান বাঁচানোর জন্য বেছে নেওয়া হল। শুক্রবার সরকারি ভাবে এই ঘোষণা করেন বোর্ডের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি। তিনি জানিয়ে দেন, ‘‘এ বার এশিয়া কাপ ভারতীয় বোর্ডের হয়ে আয়োজন করবে আমিরশাহি।’’

কিন্তু যে হেতু বোর্ড অন্য দেশে এই প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে, তাই শোনা যাচ্ছে বিদেশি মুদ্রায় লেনদেন নিয়ে দ্বিমত দেখা দিয়েছে বোর্ডকর্তা ও কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ) মধ্যে। এক সিনিয়র বোর্ডকর্তার মতে, ২০০৯-এ দক্ষিণ আফ্রিকায় আইপিএল আয়োজনে বিদেশি মুদ্রা লেনদেন সংক্রান্ত আইন ভাঙার যে অভিযোগ উঠেছিল বোর্ডের বিরুদ্ধে, সেই অভিযোগ ফের উঠতে পারে। এ ছাড়াও এশিয়ান ক্রিকেট কাউন্সিল যেখানে আড়াই কোটি ডলার দিচ্ছে এই প্রতিযোগিতা আয়োজনের জন্য, সেখানে আমিরশাহিতে হওয়ায় সেই খরচ অনেক বাড়বে বলে বিশেষজ্ঞদের ধারণা। তা ছাড়া প্রতিযোগিতার লভ্যাংশ কী ভাবে ভাগাভাগি হবে, তাও পরিষ্কার বলা নেই বোর্ডের প্রেস বিজ্ঞপ্তিতে। ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ছাড়া এই প্রতিযোগিতায় খেলবে আফগানিস্তান। বাছাই পর্ব খেলে উঠে আসবে আরও একটি দল। এই বছরের শুরুতেই অবশ্য ঠিক হয়ে গিয়েছিল এশিয়া কাপ আমিরশাহিতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Asia Cup BCCI UAE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE