Advertisement
২৫ এপ্রিল ২০২৪
UEFA

ইউরো ’২০ নিয়ে উদ্বেগ আয়োজক উয়েফার

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শেষ আপডেট: ০৪ মার্চ ২০২০ ০৫:৪৭
Share: Save:

নিজস্ব প্রতিবেদন

৩ মার্চ: করোনা ভাইরাসের প্রকোপে আসন্ন ইউরো কাপ আয়োজনেও সমস্যা হতে পারে। এমনই আশঙ্কা উয়েফার নিয়ন্ত্রণাধীন বিভিন্ন ফুটবল সংস্থায়।

এই মুহূর্তে আর ১০০ দিন বাকি প্রতিযোগিতা শুরু হতে। এ বারের ইউরো কাপের অভিনবত্ব হল, ইউরোপের ১২টি দেশের ১২টি শহরে ২৪ দেশকে নিয়ে হবে প্রতিযোগিতা। কিন্তু এই মুহূর্তে ইউরোপে যে ভাবে ছড়াচ্ছে করোনা সংক্রমণ, তাতেই চিন্তিত ইউরো কাপের আয়োজক উয়েফা কর্তারা। তাঁরা জানিয়েছেন, প্রতিযোগিতার স্টেডিয়াম, যোগাযোগ ব্যবস্থা তৈরি। টিকিটের চাহিদাও প্রবল। নিরাপত্তা ব্যবস্থা নিয়েও সংশয় নেই। কেবল সমস্যা ইউরোপ জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ। আর তাতেই আশঙ্কার কালো মেঘ ঘনাচ্ছে।

গত সপ্তাহেই ইটালির সেরি আ-র একাধিক ম্যাচ বাতিল হয়েছে। ইউরোপে এই মুহূর্তে করোনা ভাইরাসের সংক্রমণে সব চেয়ে বেশি আক্রান্ত ইটালি। সংক্রমণ বেশি উত্তর ইটালিতে। ইতিমধ্যেই সেখানে দু’হাজারের বেশি মানুষের রক্তে করোনা ভাইরাসের নমুনা পাওয়া গিয়েছে। প্রাণ হারিয়েছেন ৫২ জন। ইটালির প্রতিবেশী দেশ সুইৎজ়ারল্যান্ডেও আক্রান্ত ২৪ জন। সোমবারেই সুইৎজ়ারল্যান্ডে দুই ডিভিশনের সমস্ত ফুটবল ম্যাচ চলতি মাসের শেষ পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। ফলে ইউরো কাপের সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে আতঙ্ক রয়েই যাচ্ছে। যা আরও বেড়েছে এ প্রসঙ্গে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনোর সাম্প্রতিক মন্তব্যে। দিন কয়েক আগেই তিনি বলেছেন, ‘‘যে কোনও মানুষের শরীর-স্বাস্থ্যের গুরুত্ব একটা ফুটবল প্রতিযোগিতা বা ম্যাচের চেয়ে অনেক বেশি।’’ তবে পাশাপাশি তিনি এটাও বলে দিয়েছেন, ‘‘অহেতুক আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।’’ পাশাপাশি ওয়েলস ফুটবল সংস্থার মুখ্য আধিকারিক জোনাথন ফোর্ডও ব্রিটেনের সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘সবার আগে দরকার সুস্থ শরীর। তার পরে প্রতিযোগিতা ও খেলা।’’

ইউরো কাপের সময়ে ওয়েলসকে খেলতে হবে ইটালিতে গিয়ে। সোমবার নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে উয়েফার কর্মসমিতির বৈঠক ছিল। সেখানে প্রবল আলোচনা হয় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে। তবে সেই বৈঠকে এ ব্যাপারে কী সিদ্ধান্ত হয়েছে তা নিয়ে প্রকাশ্যে কিছু বলেননি উয়েফা কর্তারা। সংবাদ সংস্থাকে তাঁরা বলেন, ‘‘করোনা ভাইরাস ও তার সংক্রমণ নিয়ে প্রতিটি দেশের ফুটবল সংস্থা ও স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। ইউরোপে এই ভাইরাসের প্রকোপে তৈরি হওয়া গুরুতর পরিস্থিতির উপরে কড়া নজর রাখছে উয়েফা। তবে এই মুহূর্তে প্রতিযোগিতা বাতিল করার মতো কিছু ঘটেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football UEFA EURO 2020 Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE