Advertisement
১৯ এপ্রিল ২০২৪

উমেশকে নিয়ে নতুন অঙ্ক শুরু কোহালির

ভারতে দলের ব্যাটসম্যানরা যে ছন্দ দেখিয়েছেন, সেটা অস্ট্রেলিয়াতেও দেখতে চান বিরাট। পাশাপাশি এই টেস্টের সেরা ক্রিকেটার উমেশ যাদব আসন্ন অস্ট্রেলিয়া সফরে দলে থাকার জোর দাবিদার বলেও মনে করেন তিনি।

হুঙ্কার: হায়দরাবাদে উমেশের উইকেট। বিরাটের উচ্ছ্বাস। ছবি: এএফপি।

হুঙ্কার: হায়দরাবাদে উমেশের উইকেট। বিরাটের উচ্ছ্বাস। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০৪:৫৫
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেওয়ার পরে ভারতীয় দলের নজরে এখন অস্ট্রেলিয়া সফর। সোমবার হায়দরাবাদে টেস্ট সিরিজ ২-০ জিতে উঠে ভারতীয় অধিনায়ক বিরাট কোহালির কথায় সে রকমই ইঙ্গিত।

ভারতে দলের ব্যাটসম্যানরা যে ছন্দ দেখিয়েছেন, সেটা অস্ট্রেলিয়াতেও দেখতে চান বিরাট। পাশাপাশি এই টেস্টের সেরা ক্রিকেটার উমেশ যাদব আসন্ন অস্ট্রেলিয়া সফরে দলে থাকার জোর দাবিদার বলেও মনে করেন তিনি।

ভারতীয় অধিনায়ক বলেছেন, ‘‘ক্রিকেটারদের সাফল্যের খিদে আর ফিটনেস দেখে আমি খুব খুশি। (বোলারদের পারফরম্যান্সের পরে) ব্যাটসম্যানদের উপরেই নির্ভর করছিল বাকি কাজটা সেরে আসার। রাজকোটের চেয়ে এখানে প্রথম ইনিংসে ব্যাটিং করা আরও কঠিন ছিল।’’

দ্বিতীয় টেস্টে জেসন হোল্ডার এবং শ্যানন গ্যাব্রিয়েল ওয়েস্ট ইন্ডিজ দলে যোগ দেওয়ায় ভারতীয় ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জটা আরও বেড়ে গিয়েছিল। প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং এক সময় চাপে পড়েও গিয়েছিল। সেখান থেকে দলকে টেনে তোলে ঋষভ পন্থ ও অজিঙ্ক রাহানের ১৫২ রানের পার্টনারশিপ। যে ব্যাপারে কোহালির মন্তব্য, ‘‘জিঙ্কস (রাহানে) খুব ভাল ব্যাটিং করে আসছে। নটিংহ্যামে ও রান পেয়েছিল। টেস্টটাও জিতেছিলাম আমরা। ও চেয়েছিল এখানে রান করতে। পন্থের সঙ্গে ওর এই ১৫২ রানের পার্টনারশিপ আমরা ভবিষ্যতে আরও দেখতে চাই।’’

ব্যাটিংয়ের পাশাপাশি উমেশ যাদবেরও উচ্ছ্বসিত প্রশংসা করেন কোহালি। যিনি তৃতীয় ভারতীয় বোলার হিসেবে ঘরের মাঠে ১০ উইকেট নেওয়ার নজির গড়লেন হায়দরাবাদে। কোহালি বলেন, ‘‘যদি আমাদের দলে নতুন আসা তিন ক্রিকেটারের দিকে দেখেন (ইংল্যান্ডে হনুমা বিহারী, পৃথ্বী শ ও ঋষভ পন্থ), ওরা কিন্তু সুযোগের সদ্ব্যবহার করেছে। তবে এই টেস্টে পারফরম্যান্সের দিক থেকে কোনও একজনের কথা বলতে হলে, উমেশকে বেছে নেব।’’ উমেশের কৃতিত্বকে আরও বড় করে দিয়েছে একটা ব্যাপার। দ্বিতীয় টেস্টে শার্দূল ঠাকুরের সাহায্য পাননি তিনি। কুঁচকিতে শার্দূল চোট পাওয়ায়। তাই এত আর্দ্রতা সামলে ৩৯ ওভার বোলিং করতে হয়েছে উমেশকে। ‘‘শার্দূল চোট পাওয়ার পরে এ ভাবে উমেশের ১০ উইকেট নেওয়াটা দারুণ ব্যাপার। অসাধারণ পারফরম্যান্স। আমার মনে হয় দলে এত পেসার থাকা খুব ভাল ব্যাপার। এত জন ভাল পেসারের মধ্যে থেকে কয়েক জনকে বেছে নেওয়াটা কঠিন,’’ বলেন কোহালি।

অস্ট্রেলিয়া সফরে ভারতের প্রথম টেস্ট শুরু ৬ ডিসেম্বর অ্যাডিলেডে। কোহালি বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ায় চার টেস্ট খুব কঠিন হয়ে উঠতে পারে। কারণ ইংল্যান্ডের মতো বোলাররা অতটা সাহায্য পাবে না অস্ট্রেলিয়ায়। তাই সারা দিন ধরে ঠিক জায়গায় বল রাখার চ্যালেঞ্জ সামলাতে হবে বোলারকে। তবে আমার মনে হয়, সে দিক থেকে অস্ট্রেলিয়া সফরে দলে সুযোগ পাওয়ার ব্যাপারে এগিয়ে থাকবে উমেশ।’’ ভারতীয় অধিনায়ক আরও ব্যাখ্যা করেন, ‘‘উমেশের সারা দিন ধরে বোলিং করে যাওয়ার ফিটনেসটা রয়েছে। সঙ্গে গতি। গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলে নিতে পারে, সঙ্গে ভাল বাউন্সও পায়। তাই বলছি অস্ট্রেলিয়া সফরের দল নির্বাচনে উমেশ নজরে থাকবে।’’

বোলিংয়ে আরও বৈচিত্র থাকায় মহম্মদ শামি এবং ভুবনেশ্বর কুমারকে অনেকে উমেশের চেয়ে এগিয়ে রাখলেও, ভারতীয় অধিনায়ক কিন্তু এই দুই বোলারের সঙ্গে একই পর্যায়ে রাখতে চান উমেশকে। ‘‘অনেকেই এখনও বুঝতে পারেনি উমেশ কত প্রতিভাবান। যে কোনও সময় ও এমন একটা বল করতে পারে যেটা ব্যাটসম্যানের পক্ষে সামলানো খুব কঠিন। নেটে আমরা সব সময়েই এই ব্যাপারটা টের পাই,’’ বলেছেন সিরিজ জয়ী ভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE