Advertisement
২৬ এপ্রিল ২০২৪

দু’হাতেই স্পিনের সম্ভার অক্ষয়ের

সেপ্টেম্বরের ঘটনা। বোর্ড প্রেসিডেন্ট দলের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রস্তুতি ম্যাচে অফ বিদর্ভের অফ স্পিনার অক্ষয় কার্নেওয়ারকে হঠাৎ বাঁহাতে বোলিং করতে দেখে অবাক হয়ে যান।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০৪:৩৭
Share: Save:

একই বোলার দু’হাতে বোলিং করছেন, এ দেশের ক্রিকেটে এমন দৃশ্য বিরল। বিদেশেও কি খুব একটা দেখা যায়? তাও নয় বোধহয়। সে জন্যই তো চেন্নাইয়ে এক প্রস্তুতি ম্যাচে ট্রাভিস হেড, মার্কাস স্টয়নিসরা অক্ষয় কার্নেওয়ারের কাণ্ড দেখে হকচকিয়ে গিয়েছিলেন।

সেপ্টেম্বরের ঘটনা। বোর্ড প্রেসিডেন্ট দলের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রস্তুতি ম্যাচে অফ বিদর্ভের অফ স্পিনার অক্ষয় কার্নেওয়ারকে হঠাৎ বাঁহাতে বোলিং করতে দেখে অবাক হয়ে যান। পরে অস্ট্রেলিয়ার মিডিয়াকে স্টয়নিস বলেন, ‘‘আম্পায়ার হঠাৎ আমাকে কী বলেন, তখনই বুঝতে পারিনি। পরে বুঝলাম, বলছেন, ‘বোলার তোমাকে এ বার বাঁ হাতে বোলিং করবে’। শুনে অবাক হয়ে গিয়েছিলাম। এমন বোলার কখনও দেখিনি আমি।’’ আগামী চার দিনে বাংলা-বিদর্ভ রঞ্জি ম্যাচে বিরল স্পিনারকে দেখারই সুযোগ এ বার পাচ্ছে কল্যাণী।

বিদর্ভের প্রায় ছ’ফুট লম্বা এই স্পিনারকে দেখে অবাক হওয়ার ঘটনা অবশ্য নতুন না। ২৪ বছর বয়সি অক্ষয় নিজেই বুধবার বলেন, ‘‘গত বছর হিমাচলের বিপুল শর্মার বিরুদ্ধে বল করছিলাম মুস্তাক আলি টি টোয়েন্টির ম্যাচে। বাঁহাতে বল করার পর যখন ডান হাতে করব বলে আম্পায়ারকে জানাই, তখন বিপুল হেসে বলে, ‘এমনও আবার হয় না কি?’ এ রকম আমার ক্রিকেট জীবনে অনেক বার হয়েছে।’’

মহারাষ্ট্রের ইয়াভাতমল জেলার ছেলে অক্ষয় যখন ১৩ বছর বয়সে ক্রিকেট শুরু করেন, তখন ডান হাতে অফ স্পিনই করতেন। তাঁর কোচ বালু নভগড়ে লক্ষ্য করেন, অক্ষয় ব্যাটিং, বল ছো়ড়া এ সবই বাঁহাতে করে। তবে লেখে ডান হাতে। তখন কোচ তাঁকে নিয়ে পড়েন বাঁহাতে স্পিন প্র্যাকটিস করাতে। ‘‘দু’বছরের চেষ্টায় সফল হলাম আমি আর কোচ’’, বলছিলেন বিদর্ভের হয়ে এ বার সবচেয়ে বেশি উইকেটের শিকারি।

ক্রিকেটের ভাষায় এই ধরণের বোলারদের বলা হয় ‘অ্যাম্বিডেক্সট্রস’ বোলার। স্যর গ্যারি সোবার্সের ৩৬৫ রানের ঐতিহাসিক ইনিংসে যা করেছিলেন পাকিস্তানি কিংবদন্তি হানিফ মহম্মদ। গ্রাহাম গুচও দু’হাতে বল করতে পারতেন। তবে নিয়মিত করতেন না। কিন্তু ভারতের এই তরুণ কিন্তু নিয়মিত দু’হাতে বোলিং করেন। তবে তাঁর দলের কোচ চন্দ্রকান্ত পণ্ডিত বলছেন, ‘‘ওর বলে টার্ একটু কম হয়। উইকেট টু উইকেট বল করে বেশি। ঘূর্ণিটা আরও একটু আনতে হবে ওকে।’’ এতেই অবশ্য এ বারের রঞ্জিতে ৬ ইনিংসে ১৬ উইকেট নিয়ে ফেলেছেন তিনি। দুই প্রধান দুই মাঠে: আই লিগের প্রস্তুতির জন্য আজ, বৃহস্পতিবার জামশেদপুর ও গোয়ায় খেলবে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। আইএসএলের ক্লাব মেহতাব হোসেন-শৌভিক চক্রবর্তীদের জামসেদপুর এফসি-র বিরুদ্ধে খেলবেন উইলিস প্লাজা-রা। আর মারগাওতে এফসি গোয়ার মুখোমুখি হবে সঞ্জয় সেনের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE