Advertisement
১৬ এপ্রিল ২০২৪

মেগা লড়াইয়ের জন্য তৈরি বিজেন্দ্র, পাশে সারা দেশ

চিনের জুলপিকর মইমইতালির বিরুদ্ধে শনিবার মুম্বইয়ে লড়াইয়ে নামার আগে যেন ফুটছেন বিজেন্দ্র। মহম্মদ আলি প্রেরণা তাঁর। বিশ্বের সর্বকালের সেরা বক্সারের আত্মজীবনী উল্টেপাল্টে পড়েছেন তিনি। এশিয়ার মহম্মদ আলি হয়ে ওঠা বিজেন্দ্রর স্বপ্ন।

মহড়া: দ্বৈরথের আগে জুলপিকর ও বিজেন্দ্র। শুক্রবার মুম্বইয়ে। ছবি: এএফপি।

মহড়া: দ্বৈরথের আগে জুলপিকর ও বিজেন্দ্র। শুক্রবার মুম্বইয়ে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০৩:৩৯
Share: Save:

চিনের জুলপিকর মইমইতালির বিরুদ্ধে শনিবার মুম্বইয়ে লড়াইয়ে নামার আগে যেন ফুটছেন বিজেন্দ্র। মহম্মদ আলি প্রেরণা তাঁর। বিশ্বের সর্বকালের সেরা বক্সারের আত্মজীবনী উল্টেপাল্টে পড়েছেন তিনি। এশিয়ার মহম্মদ আলি হয়ে ওঠা বিজেন্দ্রর স্বপ্ন। পথটা দীর্ঘ। তবে সেই লক্ষ্যের দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ শনিবার মুম্বইয়ে বিজেন্দ্রর সামনে। যাকে বলা হচ্ছে ‘কিংগ অব এশিয়া’ হওয়ার লড়াই।

‘‘এই যুদ্ধটা ভারত বনাম চিনের। আর কী চাই! আমি লড়াইটা নিয়ে ভীষণ উত্তেজিত। জানি গোটা দেশের মানুষ আমার সঙ্গে আছে,’’ রিংয়ে নামার আগের দিন বলেন বিজেন্দ্র। পেশাদার বক্সিংয়ে এখনও পর্যন্ত অপরাজিত বিজেন্দ্র শনিবার তাঁর ন’নম্বর বাউটে নামবেন। জিতলে তিনি মুঠোয় পুরে ফেলবেন জোড়া খেতাব। ডব্লিউবিও এশিয়া প্যাসিফিক সুপার মিডলওয়েট সঙ্গে মইমইতালির ডব্লিউবিও ওরিয়েন্টাল সুপার মিডলওয়েট খেতাবও। সে রকমই শর্ত এই লড়াইয়ের।

বিজেন্দ্রর লড়াই: শনিবার সন্ধে ৬.৩০ থেকে সোনি টেন ১।

বিজেন্দ্রর লড়াই নিয়ে আগ্রহ তুঙ্গে মুম্বইয়ে। বেশ কয়েকজন বলিউড তারকা থেকে শুরু করে ক্রীড়াব্যক্তিত্বদের বিজেন্দ্রর লড়াই দেখতে হাজির হওয়ার কথা। বিজেন্দ্র এই লড়াইয়ের প্রথম টিকিট নিজে সচিন তেন্ডুলকরের বাড়িতে গিয়ে দিয়ে এসেছিলেন। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যান তাই উপস্থিত থাকতে পারেন বাউটে।

মইমইতালির বিরুদ্ধে নামার প্রস্তুতি নিতে ম্যাঞ্চেস্টারে ট্রেনার লি বিয়ার্ডের সঙ্গে প্র্যাকটিসে এতদিন ঘাম ঝরিয়েছেন বিজেন্দ্র। কয়েক দিন আগে দেশে ফিরেও প্র্যাকটিসে ডুবে ছিলেন। ওজনের দিকে কড়া নজর রেখেছেন। বলেন, ‘‘আমি আত্মবিশ্বাসী বাউটটা দারুণ হবে আর ভারত জিতবে। গত কাল ওজন মেপে দেখলাম ৭৮ কেজি। লড়াইয়ে নামার জন্য আমার ওজন হওয়ার কথা ৭৬.২। তাই কিছু খাইনি আর। আজ আমার ওজন দেখলাম ৭৬ কেজি। ডায়েটের দিকে ভীষণ ভাবে ফোকাস করছি।’’

আরও পড়ুন:মেন্ডিসদের কার্যত হুঁশিয়ারি রাহানের

বাঁ-হাতি মইমইতালির বিরুদ্ধে তাঁর স্ট্র্যাটেজি কি? বিজেন্দ্র বলেন, ‘‘প্রতিদ্বন্দ্বী কি রকম খেলে তার উপর আমার স্ট্র্যাটেজি নির্ভর করবে। টেকনিকের দিক থেকে অনেক বদল এনেছি। অনেক খেটেছি এটা নিয়ে। কোচের সঙ্গে গেমপ্ল্যান নিয়ে কথা বলেছি। উনি বলেছেন, শান্ত থাকো। তাড়াহুড়ো কোরো না।’’ তবে চিনা বক্সারের বিরুদ্ধে তাঁর সবচেয়ে বড় সুবিধে মইমইতালির অনভিজ্ঞতা বলে মনে করেন প্রাক্তন অলিম্পিক্স ব্রোঞ্জজয়ী বক্সার। বিজেন্দ্র বলেন, ‘‘আমি অভিজ্ঞ বক্সার। জুলপিকরকে অভিজ্ঞ বলে মনে করি না। ওর বয়স কম। তবে শক্তিশালী। মুখোমুখি হতে তৈরি।’’ ও দিকে জুলপিকরের কোচ জুলিয়ান হাওয়েল হুঁশিয়ারিও দিয়ে রেখেছেন, ‘‘জুলপিকরকে হাল্কা ভাবে নিচ্ছে বিজেন্দ্র। জুলিকে ও চেনে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE