• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মা আর অনুষ্কাকে নিয়ে রাষ্ট্রপতি ভবনে বিরাট

Virat Kohli
অনুষ্কা, মা ও দাদার সঙ্গে রাষ্ট্রপতি ভবনে বিরাট কোহালি। ছবি: পিটিআই।

মঙ্গলবার বিরাট কোহালি ও মীরাবাই চানুর হাতে তুলে দেওয়া হল খেলরত্ন। রাষ্ট্রপতি ভবনে এক জমজমাট অনুষ্ঠানে হাজির ছিলেন পুরস্কারপ্রাপক সব ক্রীড়াবিদই। উপস্থিত ছিলেন কমনওয়েলথ ও এশিয়ান গেমসে সোনা জয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া-সহ ২০জন ক্রীড়াবিদ যাঁরা অর্জুন পুরস্কার পেলেন।

সাধারণত, ধ্যানচাঁদের জন্মদিনে ২৯ অগস্ট এই পুরস্কার দেওয়া হয়ে এসেছে এতদিন। কিন্তু এ বার সেটা হল ২৫ সেপ্টেম্বর। কারণ ওই সময় এশিয়ান গেমস চলছিল। ২ সেপ্টেম্বর শেষ হয় জাকার্তা এশিয়ান গেমস। এ দিন কোহালির সঙ্গে পুরস্কার নিতে রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন স্ত্রী অনুষ্কা শর্মা,  তাঁর মা সরোজ কোহালি ও দাদা বিকাশ কোহালি।

কোহালি তৃতীয় ক্রিকেটার যাঁর হাতে উঠল রাজীব গাঁধী খেলরত্ন। এর আগে খেলরত্ন পেয়েছিলেন সচিন তেন্ডুলকর ও মহেন্দ্র সিংহ ধোনি। ২০১৩তে অর্জুন পুরস্কার পেয়েছিলেন বিরাট কোহালি। গত বছর পেয়েছিলেন পদ্মশ্রী। অন্য দিকে কমনওয়েলথে সোনাজয়ী চানু চোটের জন্য এশিয়ান গেমসে অংশ নিতে পারেননি। কিন্তু তাঁর টানা সাফল্যের জন্য তাঁকে খেলরত্নে সম্মানিত করা হয়েছে।

আরও পড়ুন
ফিফার বর্ষসেরা লুকা মডরিচ, সেরা একাদশে কারা?

খেলরত্ন পুরস্কার হিসেবে পদকের সঙ্গে সঙ্গে বিরাট ও চানুর হাতে তুলে দেওয়া হয় ৭ লাখ ৫০ হাজার করে টাকা। অর্জুন পুরস্কার প্রাপকরা পান ৫ লাখ টাকা করে। এ ছাড়া তালিকায় ছিল দ্রোনাচার্য, তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাডভেঞ্চার পুরস্তার, মৌলানা আবুল কালাম আজাদ ট্রফি ও রাষ্ট্রীয় খেল প্রোৎসাহন পুরস্কার।

খেলরত্ন পেলেন মীরাবাই চানুও। ছবি: পিটিআই।

কে কোন পুরস্কার পেলেন

রাজীব গাঁধী খেলরত্ন: বিরাট কোহালি, মীরাবাই চানু।

অর্জুন পুরস্কার: চোপড়া, জিনসন জনসন, হিমা দাস (অ্যাথলিট)। এন সিক্কি রেড্ডি (ব্যাডমিন্টন)। সতীশ কুমার (বক্সিং)। স্মৃতি মন্ধনা ( ক্রিকেট)। শুভঙ্কর শর্মা (গলফ)। মনপ্রীত সিংহ, সবিতা (হকি)। মণিকা বাত্রা, জি সথ্যিয়ান (টেবল টেনিস)। রোহন বোপন্না (টেনিস)। সুমিত (কুস্তি)। পুজা কাদিয়ান ( উশু)। অঙ্কুর ধামা (প্যারা-অ্যাতলেটিক্স)। মনোজ সরকার (প্যারা-ব্যাডমিন্টন)।

দ্রোনাচার্য পুরস্কার: কুটাপ্পা (বক্সিং)। বিজয় শর্মা (ভারোত্তলন)। শ্রীনিবাস রাও (টেবল টেনিস)। সুখদেব সিংহ পান্নু (অ্যাথলেটিক্স)।

আজীবন স্বীকৃতি: ক্লারেন্স লোবো (হকি)। তারক সিনহা (ক্রিকেট)। জীবন কুমার শর্মা (জুডো)। ভিআর বিদু (অ্যাথলেটিক্স)।

ধ্যানচাঁদ পুরস্কার: সত্যদেব প্রসাদ (তিরন্দাজি)। ভারত কুমার ছেত্রী (হকি)। ববি অ্যালয়সিয়াস (অ্যাথলেটিক্স)। চৌগালে দাদু দত্তাত্রয় (কুস্তি)।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন