Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cricket

বিদায়ী টেস্টে কুককে পরাজয় উপহার দিতে মরিয়া কোহালিরা

শুক্রবার থেকে কেনিংটন ওভালে শুরু পঞ্চম টেস্ট। জো রুটের দল আগেই সিরিজ জিতে গিয়েছে। বিরাট কোহালিরা কি ২-৩ করতে পারবেন সিরিজ, সেদিকেই তাকিয়ে ক্রিকেটমহল।

শেষ মুহূর্তের আলোচনা। জাতীয় নির্বাচক দেবাং গান্ধীর সঙ্গে প্রধান কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহালি। ছবি: এপি।

শেষ মুহূর্তের আলোচনা। জাতীয় নির্বাচক দেবাং গান্ধীর সঙ্গে প্রধান কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহালি। ছবি: এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ১৯:৫১
Share: Save:

পাঁচ টেস্টের সিরিজের ফয়সালা হয়ে গিয়েছে আগেই। শুক্রবার কেনিংটন ওভালে শুরু হতে চলা পঞ্চম টেস্ট তাই নিয়মরক্ষার। অবশ্য ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের দিকে তাকিয়ে এই টেস্টের গুরুত্ব অপরিসীম।

চলতি বছরে দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডে টেস্ট সিরিজ হেরেছে ভারত। কয়েক মাস পরেই অস্ট্রেলিয়া সফরে রওনা হবে ভারত। তার আগে বিদেশ সফরে কোথায় পিছিয়ে পড়তে হচ্ছে, তা এই সিরিজেই আরও এক বার ফুটে উঠল পরিষ্কার ভাবে।

ওপেনারদের নিয়ে যেমন প্রশ্ন রয়েছে। ভারত কি আরও এক বার লোকেশ রাহুল ও শিখর ধবনের উপর ভরসা রাখবে। দুই ওপেনারের কেউই সিরিজে এক বারও পঞ্চাশ করেননি। ক্রিকেটমহলে অনেকেই মনে করছেন, স্কোয়াডে আসা ১৮ বছরের পৃথ্বী শ’র ওপর ভরসা রাখা উচিত সামনের দিকে তাকিয়ে।

একজোট টিম ইন্ডিয়া। পঞ্চম টেস্টের আগে। ছবি: এপি।

অলরাউন্ডার হার্দিক পান্ড্যকে বসানোর দাবিও জোরালো। ট্রেন্টব্রিজ টেস্টে ব্যাটে-বলে ছাপ রাখলেও সিম-সহায়ক নয়, এমন পিচে হার্দিকের বোলিং সাদামাটা। আর ব্যাট হাতেও তাঁর ওপর ভরসা রাখা যাচ্ছে না। ব্যাটিং বার বার ভেঙে পড়ছে বলেই বাড়তি ব্যাটসম্যান হিসেবে হনুমা বিহারিকে খেলানো হতে পারে। তিনি আবার অফস্পিনও করতে পারেন।

অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে রবীন্দ্র জাডেজাকে খেলানোর ভাবনাও রয়েছে। উপমহাদেশের বাইরে অশ্বিন সফল হননি। আর তা এই সিরিজেও প্রমাণিত। অথচ, সাউদাম্পটন টেস্টে উপমহাদেশের উইকেটই পেয়েছিলেন তিনি। রাফও ছিল। যা কাজে লাগিয়েছিলেন ইংল্যান্ডের অফস্পিনার মইন আলি। কিন্তু অশ্বিন ব্যর্থ হয়েছেন।

আরও পড়ুন: এশিয়া কাপের দল নিয়ে নির্বাচকদের একহাত নিলেন হরভজন​

আরও পড়ুন: এশিয়াডের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা সৌরভ চৌধরির​

ভারতীয় দলে তাই দুটো— তিনটে বদল হতেই পারে। আবার বিরাট কোহালির নেতৃত্বে প্রথম এগারোতে যে ভাবে প্রতি টেস্টেই কার্যত পরিবর্তন হয়েছে, তা নিয়ে দলের অন্দরে অসন্তোষ রয়েছে বলেও খবর। এতে ক্রিকেটারদের আত্মবিশ্বাসে টান পড়ছে বলে ঘনিষ্ঠ মহলে নাকি কেউ কেউ মুখ খুলেছেন।

কেনিংটন ওভালের এই টেস্ট আবার ইংল্যান্ড ওপেনার অ্যালেস্টেয়ার কুকের শেষ টেস্ট হতে চলেছে। এই টেস্টের পরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন তিনি। কোহালিরা অবশ্য কুকের বিদায়বাসর পণ্ড করতে মরিয়া। সিরিজে ১-৩ পিছিয়ে থাকা ভারত এই টেস্ট জিতে ফলাফল ২-৩ করতে বদ্ধপরিকর। তাতে অন্তত সিরিজ খোয়ানোর অফমান, লজ্জা খানিকটা কমবে।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE