Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cricket

দল হারলেও নতুন রেকর্ড করলেন ক্যাপ্টেন কোহালি

সাউদাম্পটনে চতুর্থ টেস্টট ভারত হারলেও উজ্জ্বল কোহালি। অধিনায়ক হিসেবে টেস্টে ৪০০০ রান করে ফেললেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০০ রানও হয়ে গেল। বিদেশে ভারতীয় অধিনায়কদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি রানও তাঁর।

চলতি টেস্ট সিরিজে ৫৪৪ রান করে ফেলেছেন কোহালি। ছবি: রয়টার্স।

চলতি টেস্ট সিরিজে ৫৪৪ রান করে ফেলেছেন কোহালি। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮ ১৩:০১
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হারলেও নতুন রেকর্ড করলেন বিরাট কোহালি। অধিনায়ক হিসেবে টেস্টে ৪০০০ রান করলেন তিনি। যা এর আগে কোনও ভারতীয় অধিনায়ক করতে পারেননি।

অধিনায়ক হিসেবে টেস্টে ৪০০০ রান করতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগে ৫৪৪ রান দরকার ছিল কোহালির। চার টেস্টে ভারত অধিনায়ক ঠিক সেই রানই করেছেন। চলতি সিরিজে ২৯ বছর বয়সী ৫৭.০২ গড়ে করেছেন ৫৪৪ রান। যার মধ্যে দুটো শতরান, তিনটে অর্ধশতরান।

কোহালির ঠিক পিছনেই রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। অধিনায়ক হিসেবে ৬০ টেস্টে তিনি করেছেন ৩৪৫৪ রান। যাতে রয়েছে পাঁচটি শতরান ও ২৪টি অর্ধশতরান। তালিকায় তিনে আছেন সুনীল গাওস্কর। কিংবদন্তি ওপেনার টেস্টে অধিনায়ক হিসেবে করেছেন ৩৪৪৯ রান।

আরও পড়ুন: কেন পারলেন না কোহালিরা, দেখুন বিরাটদের হারের কিছু কারণ

আরও পড়ুন: কলকাতা ডার্বিতে উজ্জ্বল জঙ্গলমহলের ছেলে পিন্টু​

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ১৫০০ রানও করে ফেললেন কোহালি। এই তালিকায় তিনি ছয়ে। শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। ৫১.৭৩ গড়ে সচিন ইংল্যান্ডের বিরুদ্ধে ২৫৩৫ রান করেছেন। যাতে সাতটি শতরান ও ১৩টি অর্ধশতরান রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দেড় হাজারের বেশি রান রয়েছে সুনীল গাওস্কর (২৪৮৩), রাহুল দ্রাবিড় (১৯৫০), গুন্ডাপ্পা বিশ্বনাথ (১৮০০) ও দিলীপ বেঙ্গসরকরের(১৫৮৯)।

বিদেশে টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রানের রেকর্ডও এখন কোহালির দখলে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১৬৯৩ রান এত দিন ছিল বিদেশে ভারতীয় অধিনায়কের সর্বাধিক রান। কোহালি তা টপকে গেলেন রবিবারের অর্ধশতরানে। তবে, মাত্র ১৯ টেস্টে তিনি এই কৃতিত্বের অধিকারী হলেন। সৌরভ সেখানে বিদেশে অধিনায়ক হিসেবে ২৮ টেস্ট খেলে ১৬৯৩ রান করেছিলেন। এই তালিকার তিনে আছেন ধোনি। ৩০ টেস্টে তিনি করেছিলেন ১৫৯১ রান। বিদেশে অধিনায়ক হিসেবে ২৭ টেস্ট ১৫১৭ রান করেছেন মহম্মদ আজহারউদ্দিন। রাহুল দ্রাবিড় বিদেশে অধিনায়ক হিসেবে ১৭ টেস্টে ১২১৯ রান করেছেন।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer Virat Kohli Indian Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE