ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে সৌরভ গঙ্গোপাধ্যায় বসেছেন বেশ কয়েক দিন হয়ে গেল। কিন্তু এই নিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহালির প্রতিক্রিয়া এত দিন পাওয়া যায়নি। মঙ্গলবার রাঁচীতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের পরে ভারত অধিনায়ক সাংবাদিক বৈঠকে আসার পরে স্বাভাবিক ভাবেই ভেসে এসেছে সেই প্রতীক্ষিত প্রশ্ন।

সৌরভ এ বার ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হয়েছেন। তিনি বলেছেন, আপনার সঙ্গে কথা বলবেন। ধোনি আর নির্বাচকদের সঙ্গেও বসবেন। আপনি এই নিয়ে কী বলবেন? প্রশ্ন শুনে হেসে ফেলেন কোহালি। তার পরে বলেন, ‘‘আমি সৌরভকে অভিনন্দন জানিয়েছি। খুবই ভাল খবর যে, সৌরভ ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে। কিন্তু ধোনি নিয়ে আমার সঙ্গে সৌরভের কোনও কথা হয়নি। যখন ডাকবে, তখন নিশ্চয়ই কথা বলব।’’

ভারতীয় বোর্ডের ৩৯তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিচ্ছেন সৌরভ। তার পরেই বুধবার সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)-এর ৩৩ মাসের মেয়াদ শেষ হচ্ছে। বার্ষিক সভায় কী ভাবে এই পদ্ধতি সম্পন্ন হবে সে ব্যাপারে সিওএ প্রধান বিনোদ রাই বলেছেন, ‘‘প্রথমে গত তিন বছরের হিসাব-পত্র পাশ করা হবে। এর পরে নির্বাচনী অফিসার নির্বাচনের ফলাফল ঘোষণা করবেন, যদিও মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে কেউ দাঁড়াননি।’’ তিনি সৌরভের সঙ্গেও আলোচনা করেছেন বুধবারের সভা নিয়ে। সে ব্যাপারে বিনোদ রাই বলেন, ‘‘আমরা কয়েকটা ব্যাপারে আলোচনা করেছি। বৈঠকে যা নিয়ে আলোচনা হবে সে ব্যাপারেও কথা হয়েছে।’’ তিনি আরও বলেছেন, সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে তাতে তিনি খুশি। এই ৩৩ মাস দায়িত্ব সামলানোর জন্য বিনোদ রাই এবং সিওএ-র আর এক সদস্য ডায়ানা এডুলজি বেতন হিসেবে পাবেন প্রায় সাড়ে তিন কোটি টাকা করে।