Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Sport News

কোহালির কীর্তির দিনে ওয়েস্ট ইন্ডিজের সম্মান বাঁচালেন হোপ

এমন রেজাল্টের কথা  বোধহয় অতি বড় ক্রিকেট উত্সাহীও ভাবেননি। শেষ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১৩ রানের। কঠিন না হলেও এক সময় মনে হচ্ছিল, ম্যাচ পকেটে পুরে ফেলেছে টিম ইন্ডিয়া।

ওয়ান ডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ‘হোপ’ জিইয়ে রাখলেন সাই। ছবি: এএফপি।

ওয়ান ডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ‘হোপ’ জিইয়ে রাখলেন সাই। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ২২:৩৫
Share: Save:

শেষ বল চার হাঁকিয়ে ভারতের মুখের গ্রাস কেড়ে নিলেন ওয়েস্ট ইন্ডিজের সাই হোপ।

এমন রেজাল্টের কথা বোধহয় অতি বড় ক্রিকেট উত্সাহীও ভাবেননি। শেষ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১৩ রানের। কঠিন না হলেও এক সময় মনে হচ্ছিল, ম্যাচ পকেটে পুরে ফেলেছে টিম ইন্ডিয়া। কিন্তু, উমেশ যাদবের বলে চার মেরে ভারতের জয়ের আশায় জল ঢেলে দিলেন সাই দিয়েগো হোপ। বুধবার বিশাখাপত্তনমে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ‘টাই’ করে পাঁচ ম্যাচের সিরিজে ‘হোপ’ জিইয়ে রাখলেন ২৪ বছরের ব্যাটসম্যান।

এই রেজাল্টের জেরে বিরাট কোহালির অনন্য কীর্তিও যেন খানিকটা ফিকে হয়ে গেল। এ দিনই সচিন তেন্ডুলকরকে টপকে ওয়ান ডে আন্তর্জাতিকে দ্রুততম দশ হাজারির মালিক হয়েছেন ক্যাপ্টেন কোহালি। প্রথমে ব্যাট করে ১২৯ বলে খেলে দিয়েছেন অপরাজিত ১৫৭ রানের অতিমানবীয় ইনিংস। ২০৫ ইনিংসেই ওই নজির গড়েছেন তিনি। এ দিনের আগে পর্যন্ত যে রেকর্ড ছিল সচিনের দখলে। তবে ওয়ান ডে-তে ২৫৯ ইনিংস খেলে ওই কীর্তি গড়েছিলেন সচিন।

আর পড়ুন: বিরাট নট আউট ১৫৭, ভারত ৩২১, দ্রুততম ১০ হাজারি হলেন ভারত-অধিনায়ক

আর পড়ুন: ২৯ বছরেই রেকর্ডের পর রেকর্ড, দেখে নিন কোহালির নজির

ওয়ান ডে-তে দ্রুততম দশ হাজারি। ম্যাচের সেরা বিরাট কোহালি। ছবি: পিটিআই।

ম্যাচের সেরা হিসাবে ক্যাপ্টেন কোহালি ছাড়া আর কারও কথা যেন ভাবাও সম্ভব ছিল না। দুপুরেই তিনি ছুঁয়েছেন ওই অনন্য মাইলফলক। তবে এই নজির গড়ে, ম্যাচের সেরা হয়েও তাই জয়ের স্বাদ অধরাই রইল কোহালির।

আর পড়ুন: কোহালি-যুবিদের এই রেকর্ডগুলোতেও ‘সঙ্গী’ ছিলেন ধোনি!

আর পড়ুন: প্রথম দেশ হিসাবে বিশাখাপত্তনমে এই রেকর্ড করলেন বিরাটরা

এক সময় মনে হয়েছিল, জেসন হোল্ডারের রান আউটটাই বোধহয় কাল হল ওয়েস্ট ইন্ডিজের! ম্যাচের শেষ ওভার পর্যন্ত জয়ের আশা জিইয়ে রাখলেও তাই তীরে এসেই তরী ডুবতে চলেছে। ৪৭.২ ওভারে যুজবেন্দ্র চহালের বল ঠেলে রান নিতে গিয়ে নিজের উইকেট খুইয়ে বসেন হোল্ডার। অম্বাতি রায়ডুর ছোড়া বলে উইকেট ভেঙে দেন চহাল। নিরাশ হয়ে প্যাভিলিয়নে ফেরার সময় তাঁর টিমের প্রয়োজন ছিল ১৬ বলে ২২ রান। সে সময় ক্রিজে আসেন অ্যাশলে নার্স। তবে তিনিও টিকলেন না বেশি ক্ষণ। ৭ বলে ৫ রান করে কুলদীপ যাদবের বলে আউট হয়ে প্যাভিলিয়নের পথে পা বাড়ালেন। তবে মাথা ঠান্ডা রেখেছিলেন হোপ। কেমার রোচকে রান করতে হয়নি। বাকি কাজটা তিনিই সেরে ফেললেন। ১৩৪ বলে হোপের ১২৩ রানের ইনিংসে ভর করেই তাই সম্মানজনক ভাবে ম্যাচ শেষ করল ওয়েস্ট ইন্ডিজ।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE