Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কেরল এখন নিরাপদই, বিরাট বার্তা বিশ্ববাসীকে

শহর থেকে দূরে গ্রিনফিল্ড স্টেডিয়ামে যেখানে এমএস ধোনির ফর্মে ফেরার শেষ সুযোগ, মাহি ফের মারবেন কি না, তা দেখার আগ্রহ তুঙ্গে। সেখানে এ রাজ্যের সবচেয়ে জনপ্রিয় চিত্রতারকা মোহনলালের বড় পরীক্ষা এ দিনই। তাঁর বহুচর্চিত ছবি ‘ড্রামা’-র মুক্তি। যা বক্স অফিসে ঝড় তুলে দেবে বলে স্থানীয় সিনেমা মহলের আশা। 

স্বপ্নপূরণ: চোখের সামনে স্বপ্নের নায়ক। মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পরে বিরাট কোহালির আগাম দিওয়ালি পালন। যে উৎসবে শামিল ছিল দুঃস্থ বাচ্চারাও। বৃহস্পতিবার ভারত অধিনায়ক নামবেন সিরিজ জয়ের লক্ষ্য।  পিটিআই

স্বপ্নপূরণ: চোখের সামনে স্বপ্নের নায়ক। মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পরে বিরাট কোহালির আগাম দিওয়ালি পালন। যে উৎসবে শামিল ছিল দুঃস্থ বাচ্চারাও। বৃহস্পতিবার ভারত অধিনায়ক নামবেন সিরিজ জয়ের লক্ষ্য। পিটিআই

রাজীব ঘোষ
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৮ ০৪:২০
Share: Save:

এক দিকে মহানায়ক মোহনলাল, অন্য দিকে বিস্ময়কর বিরাট কোহালি। ‘কেরল পিরাভি’-র মতো আনন্দের দিনে কাকে ছেড়ে কাকে দেখবেন, তা নিয়ে ধন্দে পড়ে গিয়েছে তিরুঅনন্তপুরম।

শহর থেকে দূরে গ্রিনফিল্ড স্টেডিয়ামে যেখানে এমএস ধোনির ফর্মে ফেরার শেষ সুযোগ, মাহি ফের মারবেন কি না, তা দেখার আগ্রহ তুঙ্গে। সেখানে এ রাজ্যের সবচেয়ে জনপ্রিয় চিত্রতারকা মোহনলালের বড় পরীক্ষা এ দিনই। তাঁর বহুচর্চিত ছবি ‘ড্রামা’-র মুক্তি। যা বক্স অফিসে ঝড় তুলে দেবে বলে স্থানীয় সিনেমা মহলের আশা।

ভারত অধিনায়ক কোহালির অন্দরমহলে ক্রিকেট ও সিনেমার বিচরণ একই সঙ্গে। অথচ সৈকতশহরে তাদের দ্বৈরথ তুঙ্গে! মোহনলাল ও মাহির এই দ্বৈরথে জিতবেন কে? কোন মহানায়কের দিকে বেশি আকৃষ্ট হবেন ভক্তরা, সেটাই দেখার।

তবে বিরাট যে কেরলের সৌন্দর্যে মুগ্ধ, তা প্রকাশ করতে ভোলেননি। তাঁর নিজের হাতে লেখা এক বার্তা টুইটারে প্রকাশ করেন এ রাজ্যের পর্যটনমন্ত্রী কে সুরেন্দ্র, যাতে ভারত অধিনায়ক লিখেছেন, ‘‘কেরলের সৌন্দর্য মন ছুঁয়ে যাওয়ার মতো। এখানে এলে খুবই আনন্দ ও তৃপ্তি পাই। সবার এখানে একবার করে ঘুরে যাওয়া উচিত। বন্যাবিধ্বস্ত কেরল আবার ঘুরে দাঁড়িয়েছে। এখানে আসা পুরোপুরি নিরাপদ।’’

বার্তা: কেরলের জন্য বিরাট শুভেচ্ছা।

এতক্ষণে যাঁরা ‘কেরল পিরাভি’ কী বস্তু, তা ভেবে কুলকিনারা পাচ্ছেন না, তাঁদের জন্য উত্তর হল, কেরল দিবসকে স্থানীয় ভাষায় এই নামেই ডাকা হয়। ইতিহাসে আগ্রহী হলে হয়তো জানতে পারেন, ভারত স্বাধীন হওয়ার ন’বছর পরে ১৯৫৬-র ১ নভেম্বর মালাবার, কোচিন ও ত্রাভাঙ্কোরের মিলন ঘটিয়ে গঠন করা হয়েছিল এই রাজ্য। ৬২ বছর আগে এই দিনেই শুরু হয়েছিল কেরলের পথ চলা। সোজা কথায় এ রাজ্যের জন্মদিন। বৃহস্পতিবার জন্মদিনে কোহালিদের কাছে নিশ্চয়ই সিরিজ জয়ের উপহার চায় কেরল।

কিন্তু কী ভাবে? সেটাই ঠিক করে উঠতে পারলেন না কোহালিরা। দুপুরে অনুশীলন শেষে ১২ জনের দল পরে ঘোষণা করে দেবেন বলে চলে যান রবি শাস্ত্রীরা। কিন্তু রাত পর্যন্ত তা ঠিক করে উঠতে পারেননি। ওদিকে আবার বৃষ্টির পূর্বাভাসও ভাবাচ্ছে তাঁদের। বুধবার সন্ধ্যায় যেমন কিছুক্ষণ বৃষ্টি হয় স্টেডিয়ামের অঞ্চলেই। বৃহস্পতিবার ম্যাচের আগে ও মাঝখানে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানা গেল। ম্যাচের আগে বৃষ্টি হলে যে পরিবেশও বদলে যেতে পারে। তাই বোধহয় এ দিন ১২ জনের দল ঘোষণা করল না ভারতীয় শিবির।

দলের থেকেও এই ম্যাচে বড় পরীক্ষা ধোনির। ‘বিশ্রামে’ যাওয়ার আগে এই ম্যাচেও রানে ফিরতে না পারলে এই আড়াই মাসে তাঁর নামে জল্পনার আকাশ ছোঁয়া বহুতল উঠবে। শেষ ম্যাচে তাঁর ব্যাটে একটা বড় রানের আশায় মাঠের বাইরে তাঁর ৩৫ ফুট উচ্চতার কাট আউট বসিয়েছেন ভক্তকুল। কোচি থেকে আসা এক ভক্ত শ্রীগোপালের কাছে শোনা গেল, ধোনিকে উৎসাহ জোগানোর জন্য অভিনব পোস্টার, স্লোগান নিয়েও গ্যালারিতে হাজির হবেন তাঁরা। এ সবে তেতে উঠবেন কি না, ‘মাহি মার রহা হ্যায়’, ফের এই রব উঠবে কি না, এটাই এখন দেশের ক্রিকেটে সবচেয়ে বড় প্রশ্ন। বুধবার ঐচ্ছিক নেট প্র্যাকটিসে আসেননি ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহালি, ভুবেনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদবরা। বাকিরা এসেছিলেন। কে এল রাহুলকে ব্রেবোর্ন স্টেডিয়ামের নেটে যে ভাবে অনুশীলনে ডুবে থাকতে দেখা গিয়েছিল, এ দিনও সে ভাবেই মগ্ন হয়ে ব্যাট করতে দেখা যায়। শিখর ধওয়ন রানের মধ্যে নেই। ভাল শুরু করেও আউট হয়ে যাচ্ছেন। তাই হঠাৎ যদি তাঁকে মাঠে নামতে বলা হয়, সেই ভেবেই তিনি নিজেকে তৈরি রাখছেন।

ঋষভ পন্থকে নেটে বেশ আগ্রাসী লাগল যেমন, তেমনই এক স্থানীয় পেসারের বলে একাধিকবার বিট হতে দেখা যায় তাঁকে, যা বিরাট দেখলে বোধহয় খুশি হতেন না। তাড়াহুড়ো করতে গিয়ে বাজে আউট হওয়ার প্রবণতা ঋষভকে কমাতে হবে। সোমবার মুম্বইয়ে রোহিত শর্মা ও রায়ডুর ঝোড়ো যুগলবন্দিতে যে ম্যাচ জিতেছিল ভারত সেই দু’শোর বেশি রানের পার্টনারশিপের ধাক্কার রেশ বোধহয় এখনও কাটিয়ে উঠতে পারেননি জেসন হোল্ডাররা। এ দিন অনুশীলন করলেন না। বিখ্যাত কোভালাম সৈকতের পাঁচতারা হোটেলে সমুদ্রের সৌন্দর্য দেখে ও ডাবের জল খেয়ে, বিশ্রাম নিয়েই কাটিয়ে দিলেন সারা দিন। দলের ফিল্ডিং কোচ নিক পোথাস বললেন, ‘‘এটা এখন দুই দলের মানসিকতার লড়াই হয়ে দাঁড়িয়েছে। তবে ভারতের মতো বড় দলের হার-জিতটা বড় কথা নয়। কী শিখলাম, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’

‘ঈশ্বরের নিজের দেশ’ বলা হয় যাকে, সেই রাজ্যে অগস্টে ভয়াবহ বন্যায় ৪৮৩ জন মারা যান। গত এক দশকের সবচেয়ে ভয়াবহ এই বন্যায় ১৫ জন নিখোঁজ হয়ে যান। ওই সময় সারা রাজ্যের বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছিল তিরুঅনন্তপুরম। বন্যার ত্রাস এই শহরকে স্পর্শ করেনি।

সেই দুর্দিনে লক্ষ লক্ষ অসহায় মানুষকে বিপদ থেকে উদ্ধার করেছিল যে শহর, তারা এক বিপন্ন কিংবদন্তিকে বিপদ থেকে রক্ষা করতে পারবে না? আজ এর উত্তরের অপেক্ষায় সারা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE