ক্যারিবিয়ান সফরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বৃহস্পতিবার প্রথম টেস্ট খেলতে নামছে বিরাট কোহালির ভারত। তার আগে প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে রান পেলেন ভারতীয় ব্যাটসম্যানরা।

যা নিয়ে স্বভাবতই খুশি ভারত অধিনায়ক। ১১ বছর আগে এই দিনেই ভারতীয় সিনিয়র দলের হয়ে অভিষেক হয়েছিল কোহালির। সেই পুরনো স্মৃতি মাথায় রেখেই সোমবার ১১ বছর আগে সিনিয়র ভারতীয় দলের জার্সি গায়ে সেই প্রথম দিনের ছবি টুইট করেছিলেন ভারত অধিনায়ক। সঙ্গে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বর্তমান একটি ছবিও টুইট করেন তিনি। বিরাট সঙ্গে লিখে দেন, ‘‘২০০৮ সালের এই দিনেই এক টিনএজ ক্রিকেটার হিসেবে ভারতীয় দলের হয়ে পথ চলা শুরু করেছিলাম। ধীরে ধীরে পেরিয়ে এসেছি ১১টি বছর। কখনও ভাবিনি ক্রিকেটার হিসেবে এগিয়ে যাওয়ার পথে ঈশ্বর এতটা আশীর্বাদ করবেন। এ ভাবেই নিজের স্বপ্নকে পাথেয় করে শক্তি সঞ্চয় করে সকলে এগিয়ে যাক। তবে পথ সব সময়েই যেন ঠিক থাকে।’’

এ দিকে, এ দিনই আইসিসি টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিং প্রকাশ করেছেন। তাতে শীর্ষ স্থানেই রয়েছেন ভারত অধিনায়ক। য়েখানে ৯২২ পয়েন্ট পেয়ে শীর্ষ স্থানে রয়েছেন বিরাট। ৯১৩ পয়েন্ট পেয়ে তাঁর পিছনেই রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ। চতুর্থ স্থানে রয়েছেন চেতেশ্বর পূজারা। বোলারদের মধ্যে টেস্টে পঞ্চম স্থানে রয়েছেন রবীন্দ্র জাডেজা। দশ নম্বরে রয়েছেন আর. অশ্বিন। অলরাউন্ডারদের তালিকায় যদিও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও বাংলাদেশের শাকিব আল হাসানের পরেই তৃতীয় স্থানে রয়েছেন জাডেজা। টেস্ট খেলিয়ে দেশের মধ্যেও ১১৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে কোহালির ভারত।   ফলে প্রথম টেস্টের আগে অ্যান্টিগায় অনুষ্ঠিত তিন দিনের এই প্রস্তুতি ম্যাচের আগে খোশ মেজাজেই রয়েছেন কোহালি ও তাঁর ভারতীয় দল। প্রথম ইনিংসে বড় রান পেয়েছিলেন চেতেশ্বর পূজারা ও রোহিত শর্মা। এ বার দ্বিতীয় ইনিংসে রান পেলেন অজিঙ্ক রাহানে ও হনুমা বিহারীও। এই ম্যাচের অধিনায়ক রাহানে করলেন ৫৪ রান (১৬২ বল)। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে এই প্রস্তুতি ম্যাচে ছন্দেই ব্যাট করতে দেখা গিয়েছে রাহানেকে। তবে আকিম ফ্রেজ়ারকে রিভার্স সুইপ মারতে গিয়ে আউট হন রাহানে। আর হনুমা করলেন ৬৪। 

শেষ খবর পর্যন্ত মধ্যাহ্নভোজের পরে দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের স্কোর ৪৭-৩। একটি করে উইকেট পান যশপ্রীত বুমরা, আর অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা।