Advertisement
২৪ এপ্রিল ২০২৪
আমাকে ধরো: গতি বাড়াতে অনুশীলনে নয়া মন্ত্র ভারতের

স্মিথকে সরিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং-এ শীর্ষে বিরাট

এক দিকে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে দিনরাতের টেস্টে কোহালির সেঞ্চুরি, অন্য দিকে পাকিস্তান সিরিজে স্মিথের ব্যর্থতা— এই দুই মিলে স্থানচ্যুত হলেন অস্ট্রেলীয় ব্যাটসম্যান।

মেজাজে: বুধবার হায়দরাবাদের নেটে আগ্রাসী বিরাট। পিটিআই

মেজাজে: বুধবার হায়দরাবাদের নেটে আগ্রাসী বিরাট। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৯ ০৩:৪৭
Share: Save:

টি-টোয়েন্টি দ্বৈরথে নামার আগে টেস্ট ক্রিকেটের সিংহাসনে আবার বিরাট কোহালি। ব্যাটসম্যানদের যে টেস্ট র‌্যাঙ্কিং বুধবার প্রকাশ করেছে আইসিসি, তাতে দেখা যাচ্ছে স্টিভ স্মিথকে সরিয়ে তালিকায় এক নম্বরে উঠে এসেছেন ভারত অধিনায়ক।

এক দিকে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে দিনরাতের টেস্টে কোহালির সেঞ্চুরি, অন্য দিকে পাকিস্তান সিরিজে স্মিথের ব্যর্থতা— এই দুই মিলে স্থানচ্যুত হলেন অস্ট্রেলীয় ব্যাটসম্যান। কোহালির যেখানে ৯২৮ পয়েন্ট, স্মিথ সেখানে ৯২৩ পয়েন্টে আটকে যান। চেতেশ্বর পুজারা আছেন চার নম্বরে। দুরন্ত ডাবল সেঞ্চুরি করার সুবাদে প্রথম দশে ফিরে এসেছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। টেস্ট বোলারদের মধ্যে যশপ্রীত বুমরা পাঁচ নম্বরে, আর অশ্বিন নয়ে।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে অবশ্য কোনও টেস্ট ম্যাচ নেই। তিনটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ান ডে ম্যাচের দ্বৈরথ। যে দ্বৈরথ শুরুর আগে অভিনব এক ফিল্ডিং অনুশীলনে ডুবে থাকতে দেখা গেল ভারতীয় দলকে। জানা যাচ্ছে, এই ‘ড্রিল’ আমদানি করেছেন ভারতীয় দলের নতুন স্ট্রেংথ এবং কন্ডিশনিং ট্রেনার নিক ওয়েব।

টেস্টে সেরা পাঁচ

ব্যাটসম্যান পয়েন্ট
• বিরাট কোহালি ৯২৮
• স্টিভ স্মিথ ৯২৩
• কেন উইলিয়ামসন ৮৭৭
• চেতেশ্বর পূজারা ৭৯১
• ডেভিড ওয়ার্নার ৭৬৪

কী সেই নতুনত্ব? হায়দরাবাদে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে দেখা গিয়েছে দুটো দলে ভাগ হয়ে স্বল্প দূরত্বে দৌড়চ্ছেন ক্রিকেটারেরা। এক দলের পিছনে অন্য দল। সামনের দলের ক্রিকেটারদের কোমরে কখনও কখনও রুমাল আটকানো থাকছে। পিছনের দলের ক্রিকেটারদের কাজ হল সেই রুমাল টেনে নেওয়া। এর আগে ইনদওরে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টেও এ রকম ভাবে অনুশীলন করতে দেখা গিয়েছিল ভারতীয় ক্রিকেটারদের।

আরও পড়ুন: কোহালিকে আটকানোর অভিনব টোটকা সিমন্সের

জানা গিয়েছে, ক্রিকেটারদের দৌড়ের গতি বাড়ানোর জন্য এই বিশেষ ট্রেনিং পদ্ধতি চালু করা হয়েছে। পাশাপাশি মনে করা হচ্ছে, এই পদ্ধতিতে দৌড়ের সময় চাপ নেওয়াও শিখবেন ক্রিকেটারেরা। কারণ, তাঁরা সব সময় মাথায় রাখবেন পিছনে কেউ ছুটে আসছে। আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে কাজ করা এক ট্রেনার সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘দু’ভাবে দৌড়ের গতি বাড়ে। এক, ক্রিকেটাররা যখন কাউকে তাড়া করে। দুই, তাদের যখন কেউ তাড়া করে। দু’ক্ষেত্রেই জোরে দৌড়নোর তাগিদটা তখন অনেক বেড়ে যায়। ভারতীয় বোর্ডের পোস্ট করা ভিডিয়োয় ট্রেনিংয়ের ধরন দেখে আমার মনে হয়েছে, অনুশীলনের সময় একটা হাল্কা পরিস্থিতি তৈরি করার পাশাপাশি ক্রিকেটারদের গতি বাড়ানোর উপরেও নজর দেওয়া হচ্ছে।’’

মহড়া: নতুন সিরিজের প্রস্তুতি শুরু। বুধবার হায়দরাবাদের রাজীব গাঁধী স্টেডিয়ামে জোরকদমে অনুশীলন জাডেজা, রোহিত, ওয়াশিংটনদের। পিটিআই

ভারতীয় দলের অনুশীলনে যেমন নতুনত্বের ছাপ দেখা যাচ্ছে, তেমন দলের প্রথম এগারোতেও দাপট দেখানো শুরু করেছেন নতুন মুখরা। যেমন দীপক চাহার, শিবম দুবে। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে গুরুত্বপূর্ণ সময় তিন উইকেট নিয়ে ম্যাচ ঘুরিয়ে দিয়েছিলেন শিবম। পাশাপাশি তাঁর ব্যাটিং দক্ষতার জন্য কেউ কেউ বলছেন, এই তরুণ ক্রিকেটার হার্দিক পাণ্ড্যর জায়গা নিতে পারেন ভারতীয় দলে।

শিবম অবশ্য সেই কথায় কান দিচ্ছেন না। তিনি পরিষ্কার জানিয়ে দিচ্ছেন, হার্দিকের বদলি হতে তিনি আসেননি। বুধবার হায়দরাবাদে সাংবাদিকদের শিবম বলেন, ‘‘হার্দিকের জায়গা নেওয়ার সুযোগ, এ ভাবে ব্যাপারটা আমি দেখছি না। আমাকে একটা দায়িত্ব দেওয়া হয়েছে। সেটা ঠিকঠাক পালন করে দেশকে জিততে সাহায্য করতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE