• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টপ অর্ডারেই পরীক্ষা-নিরীক্ষা করতে চান বিরাট

Virat Kohli
ভারত অধিনায়ক বিরাট কোহালি। ছবি: পিটিআই।

ইংল্যান্ড সফরের পর এশিয়া কাপে খেলেননি বিরাট কোহালি। বিশ্রাম দেওয়া হয়েছিল তাঁকে। ঘরের মাঠে বৃহস্পতিবার থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। সেখানে আবার ফিরেছেন ক্যাপ্টেন কোহালি। দলে ফিরে তিনি জানিয়ে দিলেন, এই বিশ্রামটা তাঁর পিঠের ব্যাথার জন্য দরকার ছিল। চাপে চাপে জর্জরিত ছিলেন। ২০১৯-এ বিশ্বকাপ। এই মুহূর্তে সেটাই সব থেকে বড় গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। তার জন্য বিশ্রাম প্রয়োজন।

বিরাট বলেন, ‘‘আমি আবার মানসিক ও শারীরিকভাবে উজ্জিবিত হয়ে ফিরেছি। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে দীর্ঘ সিরিজের চাপের পর এই ব্রেক দরকার ছিল।’’ বিরাটের অভিযোগ, মানুষ আসলে কাজের চাপের কথা বলে। কিন্তু তাঁরা এই কাজের চাপ বলতে কী বোঝায় সেটা বোঝে না। সবাই এই কাজের চাপকে হিসেব করে ম্যাচের পরিমাণ দিয়ে। তিনি বলেন, ‘‘কেউ যদি সব ম্যাচে শূন্য রান করে তা হলে তার কোনও কাজের চাপ নেই। আমি যদি ছ’ঘণ্টা ধরে ব্যাট করি তা হলে সেটা কাজের চাপ।’’ এই টেস্ট কিছু বদল যে দলে আসবে তা পরিষ্কার। পৃথ্বী শ-কে নিয়ে উচ্ছ্বসিত বিরাট। বৃহস্পতিবারই টেস্ট দলে অভিষেক হয়ে যাচ্ছে তাঁর। লোকেশের সঙ্গে ওপেন করতে নামবেন তিনিই।

ম্যাচের আগের দিন তা আরও একবার জানিয়ে দিলেন অধিনায়ক। কোহালির মতে, পরীক্ষা-নিরিক্ষা শুধু টপ অর্ডারেই হতে পারে। তিনি বলেন, ‘‘আমরা টপ অর্ডারে পরিবর্তন করছি। ওদের যথেষ্ট সময় আর যথেষ্ট জায়গা দিতে হবে যাতে ওরা ওদের জায়গায় স্বাচ্ছন্দ্য অনুভব করে। আমরা চাই ওরা যেটা করছে সেটা আত্মবিশ্বাসের সঙ্গে করুক।’’  এর সঙ্গে তিনি জুড়ে দেন, ‘‘লোয়ার অর্ডারে তেমন পরিবর্তনের প্রয়োজন নেই। ঋষভ নতুন কিন্তু জাডেজা ও অশ্বিন দীর্ঘদিন ধরেই খেলছে। তাঁদের সেটাকেই এগিয়ে নিয়ে যেতে হবে।’’

আরও পড়ুন
করুণ নায়ার বাদ কেন, সোজা জবাব এড়িয়ে গেলেন বিরাট?

যদিও মাত্র দুই টেস্টে বিরাট কিছু পরীক্ষা-নিরিক্ষা সম্ভব নয় বলেই মনে করছেন বিরাট। তিনি বলেন, ‘‘মাঠে নেমে তোমার সেরা একাদশকেই প্রয়োজন। অতীতে বেশিরভাগ ক্ষেত্রে পরিবর্তন হয়েছে বোলিং কম্বিনেশনে। মানুষ সেটা সঠিকভাবে নেয়নি। লক্ষ্য সব সময় থাকে সেরা ১১জনকে নিয়ে মাঠে নামার।’’ কোহালির মতে, প্রথম একাদশ নির্ধারিত হয় কোথায় খেলা হচ্ছে তার উপর।

তবে এই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আগামী মাসে অস্ট্রেলিয়া সফরের ট্রায়াল রান হতে পারে। যেখানে লোয়ার ও মিডল অর্ডারকে দেখে নিতে হবে। তিনি বলেন, ‘‘ঘরের পরিবেশে খেলা নিয়ে তেমন কোনও চিন্তা নেই। লোয়ার অর্ডারের ক্ষেত্রেও তাই। তবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে আমরা আমাদের বেঞ্চমার্ক সেট করার লক্ষ্য হিসেবে নিচ্ছি।’’ এর সঙ্গে তিনি জুড়ে দেন, ‘‘বেশ কয়েকজন নতুন মুখকে আমরা তুলে এনেছি। তাঁদের সামনে সুযোগ নিজেদের প্রমাণ করার। নির্বাচকদের দেখানোর কেন তাঁরা দল নির্বাচনের সময় এই প্লেয়ারদের কথা মাথায় রাখবেন।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন