Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

অধিনায়ক হিসেবে ওয়ান ডে-তে দ্রুততম ৩ হাজার রান বিরাটের

তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ ১-১ হয়ে যাওয়ায় এই ম্যাচ দুই দলের জন্য কার্যত ফাইনালের রূপ নিয়ে নিয়েছিল। প্রথমে ব্যাট করতে নেমে সেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচেও রেকর্ডে পা রাখলেন তিনি।

ব্যাট করছেন বিরাট কোহালি। ছবি: রয়টার্স।

ব্যাট করছেন বিরাট কোহালি। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ২০:১২
Share: Save:

আয়ারল্যান্ড-ইংল্যান্ড সিরিজ যেন বিরাট কোহালির রেকর্ডের সিরিজ হয়ে উঠেছে। দুটো রেকর্ড আগেই করে ফেলেছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচে বিরাটের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। অধিনায়ক হিসেবে দ্রুততম ৩ হাজার রান করে ফেললেন তিনি।

তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ ১-১ হয়ে যাওয়ায় এই ম্যাচ দুই দলের জন্য কার্যত ফাইনালের রূপ নিয়ে নিয়েছিল। প্রথমে ব্যাট করতে নেমে সেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচেও রেকর্ডে পা রাখলেন তিনি। যদিও তা জেনে তিনি ব্যাট করেছেন এমনটা নয়। কোনও রেকর্ডের ক্ষেত্রেই যে তিনি তা জেনে নেমেছেন এমনটা নয়। খেলার ছন্দেই হয়ে গিয়েছে একটার পর এক রেকর্ড। এই

৩ হাজার রান করতে বিরাট কোহালি নিলেন ৪৯টি ইনিংস। দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্সের থেকে ১১টি ইনিংস এগিয়ে থাকলেন তিনি। ডিভিলিয়ার্স নেমে গেলেন দ্বিতীয় স্থানে। তাঁর ৩ হাজার রান করতে লেগেছিল ৬০ ইনিংস। এমএস ধোনি এই রানে পৌঁছেছিলেন ৭০ ইনিংসে। সৌরভ গঙ্গোপাধ্যায় ৭৪ ইনিংসে ৩ হাজার রানে পৌঁছেছিলেন। এর পর রয়েছেন গ্রেম স্মিথ ও মিসবা-উল-হক (৮৩ ইনিংস) এবং সনথ জয়সূর্য ও রিকি পন্টিং (৮৪ ইনিংস)।

আরও পড়ুন
ইংল্যান্ড গ্যালারিতে জনগণমন

ভারত অধিনায়ক বিরাট কোহালি এই লক্ষ্যে পৌঁছলেন ১০ ওভারে। টি২০ সিরিজে কোহালিই প্রথম ভারতীয় যাঁর ব্যাট থেকে এসেছিল ২ হাজার রান। যা দ্রুততমও বটে। ওল্ড ট্রাফোর্ডে প্রথম টি২০তেই হয়েছিল এই রেকর্ড। কোহালি ২ হাজার রানে পৌঁছলেন ৫৬ ইনিংসে। তার পরে রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল (৭৩ ইনিংসে ২২৭১ রান) ও ব্রেন্ডন ম্যাকালাম (৭১ ইনিংসে ২১৪০ রান)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE