• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির হাফ সেঞ্চুরি বিরাট কোহালির

Virat Kohli
সেঞ্চুরির পর বিরাট কোহালির উচ্ছ্বাস। ছবি: এএফপি।

সামনে তখন সেই লাকমল। যাঁর বলে প্রথম ইনিংসে ধরাশায়ী হয়ে গিয়েছিল ভারতীয় ব্যাটিং। দ্বিতীয় ইনিংসে সেই লাকমলের বলেই একটা ছক্কায় লেখা হল নতুন ইতিহাস। লাকমলকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি করেই হাঁটু মুরে বসে পড়লেন। অনেকটা কেভিন পিটারসনের ঢঙে যেন ইতিহাসে পৌঁছনো উদ্‌যাপন করলেন তিনি। তিনি বিরাট কোহালি।

তাঁর ব্যাটে রেকর্ডের ঝড়। প্রতিদিনই প্রায় কিছু না কিছু নতুনের তালিকায় নিজের নাম ঢুকিয়ে ফেলছেন তিনি। সেই বিরাট কোহালি এ দিন করে ফেললেন কেরিয়ারের ৫০তম সেঞ্চুরিটিও। টেস্ট ক্রিকেটে ১৮ নম্বর। সোমবার ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে তাঁর সেঞ্চুরির সঙ্গেই তিনি ছুঁয়ে ফেললেন হাশিম আমলাকে। ৩৪৮ ইনিংসে ৫০টি সেঞ্চুরি লেখা হল তাঁর নামে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সচিন (৩৭৬ ইনিংস)। তাঁর পর রিকি পন্টিং (৪২০ ইনিংস), ব্রায়ান লারা (৪৬৫ ইনিংস)। টেস্ট ক্রিকেটে ভারতীয়দের মধ্যে ছাপিয়ে গেলেন বেঙ্গসরকারকে (১৭)। তাঁর আগে রয়েছেন আজহারউদ্দিন (২২), সহবাগ (২৩), গাওস্কর (৩৪), দ্রাবিড় (৩৬), তেন্ডুলকর (৫১)।

আরও পড়ুন

শেষ বেলার নাটকে জমে গেল ড্র ম্যাচও

জামশেদপুরের হয়ে খেলতে পেরে নস্টালজিক সুব্রত

বিশ্ব ক্রিকেটে সেঞ্চুরির হাফ সেঞ্চুরিতে অবশ্য বিরাটের আগে রয়েছেন অনেকেই। সেখানে কোহালি রয়েছেন আট নম্বরে। তার আগে রয়েছেন,, ব্রায়ান লারা (৫৩), মাহেলা জয়াবর্ধনে (৫৪), হাশিম আমলা (৫৪), জ্যাক কালিস (৬২), কুমার সঙ্গাকারা (৬৩), রিকি পন্টিং (৭১), সচিন তেন্ডুলকর (১০০)। ভারত অধিনায়কের ইডেনে এটাই সেরা ইনিংস। এর আগে ৪৫ রান ছিল সর্বোচ্চ। ২০১৭তে এখনও পর্যন্ত ন’টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেললেন বিরাট কোহালি। এই একই বছরে পাঁচটি ‘ডাক’ও রয়েছে তাঁরই দখলে।

এর আগে ২০১২ ও ২০১৪তে আটটি সেঞ্চুরি করেছিলেন বিরাট। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের দখলে দু’বার (২০০৫ ও ২০০৬)এ রয়েছে ন’টি সেঞ্চুরি। স্মিথের (২০০৫) ন’টি সেঞ্চুরি রয়েছে একবার। কোহালিই প্রথম ভারত অধিনায়ক যিনি একই টেস্টে এক ইনিংসে কোনও রান পাননি অন্য ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন। টেস্ট অধিনায়ক হিসেবে ছুঁয়ে ফেলেছেন গাওস্করকে। করেছেন ১১টি সেঞ্চুরি। তাঁর আগে ৪১টি সেঞ্চুরি নিয়ে রয়েছেন দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ ও রিকি পন্টিং।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন