Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ফাটকা জিতে কোহালি

জানতাম উইকেট পাবে সেই লেগস্পিনাররা

হাত দুটো মুঠো করা। কোমরটা একটু বাঁকানো। মুখটা আকাশের দিকে তুলে বিজয় হুঙ্কার দেওয়ার ভঙ্গি। চিন্নাস্বামী স্টেডিয়ামে বুধবার যুজবেন্দ্র চহলের এই ছবিটাই বলে দিচ্ছিল টি-টোয়েন্টি ম্যাচ আর সিরিজের রেজাল্টটা— ভারত ২। ইংল্যান্ড ১।

হুঙ্কার। চিন্নাস্বামীতে চহল। দর্শক ধোনি। -টুইটার ও পিটিআই

হুঙ্কার। চিন্নাস্বামীতে চহল। দর্শক ধোনি। -টুইটার ও পিটিআই

বেঙ্গালুরু শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৭ ০৪:০৬
Share: Save:

হাত দুটো মুঠো করা। কোমরটা একটু বাঁকানো। মুখটা আকাশের দিকে তুলে বিজয় হুঙ্কার দেওয়ার ভঙ্গি। চিন্নাস্বামী স্টেডিয়ামে বুধবার যুজবেন্দ্র চহলের এই ছবিটাই বলে দিচ্ছিল টি-টোয়েন্টি ম্যাচ আর সিরিজের রেজাল্টটা— ভারত ২। ইংল্যান্ড ১।

আর চহল ৬।

২৫ রান দিয়ে ছ’টা উইকেট তুলে নিয়ে যিনি তৃতীয় ওয়ান ডে-তে ভারতকে শুধু জেতালেনই না, সিরিজটাও হাতের মুঠোয় এনে দিলেন বিরাট কোহালির। সঙ্গে সম্পূর্ণ করলেন একটা বৃত্ত। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দিয়ে যা শুরু হয়েছিল। টেস্ট, ওয়ান-ডের পর টি-টোয়েন্টিতেই সিরিজ জিতে ভারতের তিনে তিন করে ফেলার বৃত্ত। ক্যাপ্টেনের টুপিতে কোহালির বিরাট অভিষেকের জন্য ঠিক যেটা প্রয়োজন ছিল।

আন্তর্জাতিক টি টোয়েন্টিতে প্রথম হাফ সেঞ্চুরি করার পথে ধোনি। বুধবার চিন্নাস্বামীতে।-রয়টার্স

‘‘আজ পরিস্থিতি এমন হয়ে উঠেছিল যে আমাদের জিততে গেলে সেরাটা বের করে আনতে হত। আমরা তিন বার এই সিরিজে টস হেরেছি। ঠিক টেস্ট সিরিজের মতো। কিন্তু আমরা তিনটে সিরিজেই জিতলাম,’’ ম্যাচের পর বলছিলেন বিরাট কোহালি। সঙ্গে তিনি যোগ করেন, ‘‘অমিতের দুটো ওভার তার আগে ক্রিস জর্ডনের ওভারে যুবির ব্যাটিং পরিস্থিতিটা পাল্টে দিয়েছিল। সেখানেই আমাদের ২০০ রানের বেশি টার্গেট রাখার ব্যাপারটা নিশ্চিত হয়ে গিয়েছিল। যেটা আমাদের মানসিক ভাবে সুবিধাজনক জায়গায় নিয়ে গিয়েছিল।’’

আর চহল?

‘‘এ রকম একটা শুকনো উইকেটে দু’জন লেগস্পিনার নিয়ে নামলে আমরা যে উইকেট পাবই, সেটা জানতাম। মিশি শুরু করল তার পর চহল দু’ওভারে পাঁচটা তুলে নিল। ও জানে এখানকার কন্ডিশন। জানে কী ভাবে এই মাঠে বোলিং করতে হয়। ওর উপর আমার প্রচুর আস্থা ছিল,’’ বলেন কোহালি। দুই লেগ স্পিনারে সাতটা উইকেট তুলে নেন এ দিন। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে কোহালির নেতৃত্বে খেলা চহল বললেন, ‘‘দারুণ লাগছিল। ভারতের জার্সিতে বেঙ্গালুরুতে এটাই আমার প্রথম ম্যাচ। আইপিএলে এখানে আমার পাওয়ার প্লে-তে বোলিং করার অভিজ্ঞতা আছে। তবে কখনও ভাবিনি ছ’উইকেট পাব।’’

শুধু হাফ ডজন উইকেট তুলেই নেননি, চিন্নাস্বামীর পারফরম্যান্সের জোরে টি-টোয়েন্টিতে সেরা বোলিং পারফরম্যান্সের তালিকায় তিন নম্বরে উঠে এলেন হরিয়ানার ২৬ বছরের লেগস্পিনার। প্রথম দুইয়ে রয়েছেন অজন্থা মেন্ডিস(৬-৮ ও ৬-১৬)। এর আগে চহলের আন্তর্জাতিক টি-টোয়েন্টির অভিজ্ঞতা ছিল মাত্র পাঁচটি ম্যাচের। প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাঁচের বেশি উইকেট তুলে নেওয়ার নজিরও গড়লেন চহল।

চিন্নাস্বামীর স্কোর

ভারত:

বিরাট রান আউট ২,

লোকেশ বো স্টোকস ২২,

রায়না ক মর্গ্যান বো প্লাঙ্কেট ৬৩,

ধোনি ক রাশিদ বো জর্ডন ৫৬,

যুবরাজ ক বাটলার বো মিলস ২৭,

পন্থ ন.আ.৫, পাণ্ড্য রান আউট ১১,

অতিরিক্ত ১৬, মোট ২০ ওভারে ২০২-৬, পতন: ৪-৬৫-১২০-১৭৭-১৯১-২০২।

বোলিং:

মিলস ৪-০-৩১-১, জর্ডন ৪-০-৫৬-১, প্লাঙ্কেট ২-০-২২-১, স্টোকস ৪-০-৩২-১, মইন ৪-০-৩০-০, রাশিদ ২-০-২৩-০।

ইংল্যান্ড:

রয় ক ধোনি বো অমিত ৩২,

বিলিংস ক রায়না বো চহল ০,

রুট এলবিডব্লিউ চহল ৪২,

মর্গ্যান ক পন্থ বো চহল ৪০,

বাটলার ক কোহালি বো বুমরাহ ০,

স্টোকস ক রায়না বো চহল ৬,

মইন ক কোহালি বো চহল ২,

প্লাঙ্কেট বো বুমরাহ ০,

জর্ডন স্টা. ধোনি বো চহল ০,

রাশিদ ন.আ. ০,

মিলস ক কোহালি বো বুমরাহ ০,

অতিরিক্ত ৫, মোট ১৬.৩ ওভারে ১২৭, পতন: ৮-৫৫-১১৯-১১৯-১১৯-১২৩-১২৭-১২৭-১২৭-১২৭।

বোলিং:

নেহরা ৩-১-২৪-০, চহল ৪-০-২৫-৬, বুমরাহ ২.৩-০-১৪-৩, অমিত ৪-০-২৩-১, পাণ্ড্য ২-০-১৭-০, রায়না ১-০-২২-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE