Advertisement
২৪ এপ্রিল ২০২৪

রোহিতের উদাহরণ তুলে ধরে সুদীপদের উদ্বুদ্ধ করলেন লক্ষ্মণ

বিজয় হজারে ট্রফির বিপর্যয় রঞ্জি ট্রফিতে আটকাতে মরিয়া বাংলা। তাই কোচ সাইরাজ বাহুতুলকে ছাড়াই শুরু হয়ে গেল সাত দিনের প্রস্তুতি শিবির।

প্রশিক্ষণ: বাংলার সহ-অধিনায়ক সুদীপ ও মিডল অর্ডার ব্যাটসম্যান ঋত্বিককে ব্যাটিং স্টান্স সংশোধনের পরামর্শ লক্ষ্মণের। সল্টলেকে। ছবি: সুদীপ্ত ভৌমিক

প্রশিক্ষণ: বাংলার সহ-অধিনায়ক সুদীপ ও মিডল অর্ডার ব্যাটসম্যান ঋত্বিককে ব্যাটিং স্টান্স সংশোধনের পরামর্শ লক্ষ্মণের। সল্টলেকে। ছবি: সুদীপ্ত ভৌমিক

ইন্দ্রজিৎ সেনগুপ্ত
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ০৩:৪৬
Share: Save:

বিজয় হজারে ট্রফির বিপর্যয় রঞ্জি ট্রফিতে আটকাতে মরিয়া বাংলা। তাই কোচ সাইরাজ বাহুতুলকে ছাড়াই শুরু হয়ে গেল সাত দিনের প্রস্তুতি শিবির।

১ নভেম্বর হিমাচল প্রদেশের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে বাংলার প্রথম ম্যাচ। তার আগে ব্যাটিং বিপর্যয় কাটিয়ে তুলতে আসরে নেমে পড়লেন ভিভিএস লক্ষ্মণ। সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে প্রায় ঘণ্টা তিনেক অনুশীলন করান সিএবি-র ব্যাটিং উপদেষ্টা। সুদীপ চট্টোপাধ্যায়, অভিষেক রামনদের উজ্জীবিত করতে উদাহরণ দিলেন রোহিত শর্মার লড়াইয়ের।

গুয়াহাটিতে রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে শুরুর দিকে সে ভাবে ছন্দ পাচ্ছিলেন না রোহিত। অধিনায়ক বিরাট কোহালি দুরন্ত ছন্দে রয়েছেন দেখে তাঁকেই স্ট্রাইক দিচ্ছিলেন সহ-অধিনায়ক। ইনিংসের ১১তম ওভারে যখন বিরাট হাফসেঞ্চুরি করে ফেলেছেন, রোহিত তখন অপরাজিত মাত্র ২৩ রানে। ইনিংস শেষে দেখা গেল ১৫২ রানে অপরাজিত ‘হিটম্যান’।

প্রাক্তন ভারতীয় তারকার নির্দেশ, আপাতত ‘ভি’-এর (কভার থেকে মিড উইকেট অঞ্চলে) মধ্যে শট খেলুক বাংলার ব্যাটসম্যানেরা। বিজয় হজারে ট্রফিতে ব্যর্থতাই ছন্দ নষ্ট করে দিয়েছে বাংলার ব্যাটসম্যানদের। লক্ষ্মণের পরামর্শ, যতটা পারো, সোজা শট খেলো। তা হলেই ছন্দ ফিরবে। সুদীপ, ঋত্বিকদের দাঁড় করিয়ে নিজেই কয়েকটা শ্যাডো করে দেখিয়ে দিলেন তিনি। এমনকি থ্রো-ডাউন (বল ছুড়ে) দিয়েও অনুশীলন করালেন।

রঞ্জি ট্রফির প্রাথমিক দলের বেশ কয়েক জন নিয়মিত অনুশীলনের মধ্যে ছিলেন না। তারই মাঝে ছিল দুর্গাপুজো। তাই অনুশীলন করেননি অনেকেই। তাঁদের দেখে লক্ষ্মণের মনে হয়েছে, বলের কাছে ঠিক সময়ে পা নিয়ে যেতে পারছেন না এবং শট খেলার সময়ে আগেই উঠে যাচ্ছে শরীর। তাঁদের জন্য বিশেষ প্রস্তুতির নির্দেশ দিলেন ‘ভেরি ভেরি স্পেশ্যাল’। যে দিকে বলের গতি, সে দিকে কাঁধ নিয়ে যাও, অনায়াসে ব্যাট তোমাকে অনুসরণ করবে। এখানেই শেষ নয়, বাংলার ক্রিকেটারদের মানসিক দৃঢ়তা বাড়ানোরও নির্দেশ দিয়েছেন তিনি। টেকনিকে উন্নতির পাশাপাশি প্রাণ খুলে ব্যাট করতেও বলেছেন লক্ষ্মণ।

অন্য দিকে, কাঁধে সমস্যা রয়েছে আশোক ডিন্ডার। সোমবার তিনি বোলিং করেননি। দলের ফিটনেস ট্রেনার সঞ্জীব দাসের সঙ্গে ফিজিক্যাল করেন। তবে প্রথম ম্যাচের আগে ডিন্ডা সুস্থ হয়ে উঠবেন বলেই খবর।

ঈশানের ভাইয়ের সেঞ্চুরি: অনূর্ধ্ব-১৬ বিজয় মার্চেন্ট ট্রফিতে ওড়িশার বিরুদ্ধে লড়াকু ১০২ রানের ইনিংস গ়ড়ল বাংলার বাঁ হাতি উইকেটকিপার ব্যাটসম্যান অভিষেক পোড়েল। বাংলার পেসার ঈশান পোড়েলের সম্পর্কে সে খুর্তুত ভাই। সোমবার যাদবপুর বিশ্বদ্যালয় সল্টলেক ক্যাম্পাসের মাঠে বাংলার অনুশীলন চলাকালীনই সেঞ্চুরি করে অভিষেক। তার সেঞ্চুরির সৌজন্যে ওড়িশার বিরুদ্ধে লড়াইয়ে থাকল বাংলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE