Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ক্রিকেটে ওয়াডার হুঁশিয়ারি

ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করার অধিকার নাডা-কে দিতে রাজি নয় ভারতীয় বোর্ড। ওয়াডার আপত্তি এই জায়গাতেই। ওয়াডা জানিয়েছে, ‘‘বিশ্ব ডোপিং বিরোধি নীতি অনুযায়ী ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষার অধিকার রয়েছে নাডার।

আইসিসি-কে চাপে ফেলে দিল বিশ্ব ডোপিং নিরোধক সংস্থা ওয়াডা।

আইসিসি-কে চাপে ফেলে দিল বিশ্ব ডোপিং নিরোধক সংস্থা ওয়াডা।

নিজস্ব প্রতিবেদন 
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৫৩
Share: Save:

ভারত নিয়ে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি-কে চাপে ফেলে দিল বিশ্ব ডোপিং নিরোধক সংস্থা ওয়াডা। ভারতীয় ক্রিকেট বোর্ড ও দেশের ডোপিং নিরোধক সংস্থা নাডা-র মধ্যে যে বিতর্ক তৈরি হয়েছে, আইসিসি তা না মেটালে ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটকে প্রবেশাধিকার নাও দেওয়া হতে পারে বলে হুঁশিয়ারি দিল তারা। স্পষ্ট জানানো হয়েছে আইসিসি এই বিতর্ক দূর করতে না পারলে খোদ ওয়াডা-ই তা মেটানোর উদ্যোগ নেবে। রীতিমতো চিঠি পাঠিয়ে আইসিসি-কে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে খবর।

ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করার অধিকার নাডা-কে দিতে রাজি নয় ভারতীয় বোর্ড। ওয়াডার আপত্তি এই জায়গাতেই। ওয়াডা জানিয়েছে, ‘‘বিশ্ব ডোপিং বিরোধি নীতি অনুযায়ী ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষার অধিকার রয়েছে নাডার। কিন্তু বোর্ড সেই অধিকার দেয় না নাডা-কে।’’ কোনও দেশে ডোপিংয়ের এই নীতি মানা না হলে সে দেশের জাতীয় নিয়ামক সংস্থা যাতে তা মানতে বাধ্য হয়, তা নিশ্চিত করার দায়িত্ব সেই খেলার বিশ্ব নিয়ামক সংস্থারই। এই কারণেই আইসিসি-কে এই বিতর্ক মেটাতে বলা হয়েছে বলে জানিয়েছে ওয়াডা। বিশ্ব ডোপিং নিরোধক সংস্থার এই নির্দেশ মানা না হলে ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটকে যুক্ত নাও করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আইসিসি প্রধান ডেভ রিচার্ডসন। তিনি বলেছেন, ‘‘ভারতীয় বোর্ড ও নাডার মধ্যে বিরোধ মেটানোর চেষ্টা করছে আইসিসি। যত দিন না ক্রিকেট বিশ্বে একই নিয়ম চালু করা যাচ্ছে, তত দিন ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের যুক্ত হওয়ায় সমস্যা দেখা দিতে পারে। ক্রিকেটের স্বার্থেই এই ব্যাপারে ভারতীয় বোর্ডের সহযোগিতা করা উচিত।’’ বোর্ডের পক্ষ থেকে অবশ্য কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WADA NADA ICC BCCI Olympic Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE