Advertisement
২৫ এপ্রিল ২০২৪

প্রয়াত নার্স, শোকাহত হেনসরা

ক্রিকেটার হিসেবে জীবনের শেষ টেস্ট ইনিংসে ক্রাইস্টচার্চে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ২৫৮ রান করেছিলেন নার্স।

শ্রদ্ধেয়: নার্স প্রেরণা জুগিয়েছেন বহু ক্রিকেটারকে। ফাইল চিত্র

শ্রদ্ধেয়: নার্স প্রেরণা জুগিয়েছেন বহু ক্রিকেটারকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ মে ২০১৯ ০৪:৩৭
Share: Save:

বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন দীর্ঘদিন ধরেই। মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ব্যাটসম্যান সেমুর নার্স। বয়স হয়েছিল ৮৫।

ক্রিকেটার হিসেবে জীবনের শেষ টেস্ট ইনিংসে ক্রাইস্টচার্চে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ২৫৮ রান করেছিলেন নার্স। শেষ টেস্টে আজও যা ব্যক্তিগত সর্বোচ্চ রান। এ দিন সকালে সেই নার্সের মৃত্যু সংবাদ জানিয়ে আর এক বিখ্যাত ক্যারিবিয়ান ক্রিকেটার ডেসমন্ড হেনস সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে পোস্ট করেন, ‘‘আমার কোচ, আমার মেন্টর সেমুর নার্স। বার্বেডোজের হোল্ডারস হিল এলাকায় সকলের প্রিয় ছিলেন তিনি। ছোটবেলায় আমরা নার্সের মতো হাঁটার, ব্যাট করার বা কথা বলার চেষ্টা করতাম। আমার জন্য তিনি যা করেছেন তার জন্য ধন্যবাদ। শান্তিতে থাকুন সেমুর নার্স।’’

১৯৬০-৬৯ এই নয় বছরে ২৯ টেস্টে ২৫২৩ করেছিলেন নার্স। যার মধ্যে ছিল ছ’টি শতরান ও ১০টি অর্ধশতরান। গড় ৪৭.৬০। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রয়াত এই মিডল অর্ডার ব্যাটসম্যান ১৪১ ম্যাচে করেছিলেন ৯৪৮৯ রান। গড় ৪৩.৯৩।

১৯৬০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে আবির্ভাব সেমুর নার্সের। ১৯৬২ সালে পোর্ট অফ স্পেনে ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচের পরে চোটের কারণে তিন বছর টেস্ট খেলা হয়নি এই ক্যারিবিয়ান ক্রিকেটারের। ১৯৬৬ সালে চোট সারিয়ে রাজকীয় প্রত্যাবর্তন ঘটান। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টে একটি শতরান ও চারটি অর্ধশতরানের ইনিংস খেলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE