Advertisement
১৮ এপ্রিল ২০২৪

‘অশ্বিন-জাডেজার স্পিনে পরীক্ষা ক্যারিবিয়ানদের’

শোনা যাচ্ছে, এই সিরিজে পিচে ঘাস থাকবে। সেটা সফরকারী ক্যারিবিয়ান দলের কাছে একটা স্বস্তির বিষয়।

ভারতের বিরুদ্ধে এই টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের প্রতিটি ক্রিকেটারকেই মানসিক ভাবে শক্তপোক্ত হয়ে নামতে হবে। —ফাইল চিত্র।

ভারতের বিরুদ্ধে এই টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের প্রতিটি ক্রিকেটারকেই মানসিক ভাবে শক্তপোক্ত হয়ে নামতে হবে। —ফাইল চিত্র।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০৫:২০
Share: Save:

বৃহস্পতিবার থেকে ফের টেস্ট ম্যাচে ফিরছে ভারত। ঘরের মাঠে এ বার তাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। পারফরম্যান্সের দিক দিয়ে দেখলে এই ওয়েস্ট ইন্ডিজ অতীতের ছায়া। ক্যারিবিয়ান দলটা এই মুহূর্তে নতুন ভাবে তৈরি হওয়ার পথে এগোচ্ছে। অতীতের সেই গরিমা ফিরে পেতে ওয়েস্ট ইন্ডিজের এই দলটাকে অনেকটা পথ পেরোতে হবে। টপকাতে হবে অনেক বড় বড় পাহাড়প্রমাণ চ্যালেঞ্জ।
এ বার ভারত সফরে বিরাট কোহালির ভারতের বিরুদ্ধে টক্কর দিতে হলে ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার ও তাঁর দলকে দক্ষতার শীর্ষে যে পৌঁছাতে হবে। সেটা আর বলার অপেক্ষা রাখে না।
গত কয়েক মাসে আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে ভাল ক্রিকেট খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রশংসিতও হয়েছে ক্যারিবিয়ানদের পারফরম্যান্স। কিন্তু ভারতের মাটিতে খেলাটা আবার অন্য ব্যাপার। ভারতের বিরুদ্ধে এ দেশে সাফল্য পেতে গেলে ক্যারিবিয়ান ফাস্ট বোলারদের অনেক বেশি পরিশ্রম করতে হবে অন্য জায়গার তুলনায়। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে রান পেতে গেলে মানসিক ভাবে আরও একাগ্র ও দৃঢ় হতে হবে এই সিরিজে। সোজা কথায়, ভারতের বিরুদ্ধে এই টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের প্রতিটি ক্রিকেটারকেই মানসিক ভাবে শক্তপোক্ত হয়ে নামতে হবে। যে কোনও পরিস্থিতি থেকেই বেরিয়ে আসার মন্ত্রটা জেনে রাখতে হবে ওঁদের।
শোনা যাচ্ছে, এই সিরিজে পিচে ঘাস থাকবে। সেটা সফরকারী ক্যারিবিয়ান দলের কাছে একটা স্বস্তির বিষয়। ভারতের মাটিতে বিরাট কোহালির দলের বিরুদ্ধে সফল হতে গেলে ক্রেগ ব্রাথওয়েট, শাই হোপ, রস্টন চেজ, কিয়েরন পাওয়েল, শেন ডাওরিচদের মাথা উঁচু করে খেলে যেতে হবে। সব থেকে যেটা দেখার ব্যাপার, তা হল, ভারতের মাটিতে আর. অশ্বিন ও রবীন্দ্র জাডেজাকে কী ভাবে খেলেন ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানরা। শুধু স্পিনই নয়। ভারতীয় পেসারদের মধ্যে মহম্মদ শামি, উমেশ যাদবদের সামলানোটাও একটা কড়া চ্যালেঞ্জ। ব্যক্তিগত কারণে ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ দেশে ফিরে গিয়েছেন। দ্বিতীয় টেস্টের আগে ওঁকে পাওয়ার সম্ভাবনা নেই। কেমার রোচের অভিজ্ঞতা এই সিরিজে কাজে লাগত ওয়েস্ট ইন্ডিজের।
অন্য দিকে, বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরের আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের এই সিরিজ ভারতের কাছে একটা প্রস্তুতি মঞ্চ। ফলে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড়কে এই সিরিজে খেলিয়ে দেখে নেওয়ার একটা সুযোগ রয়েছে ভারতের সামনে। এদেরই একজন পৃথ্বী শ। ঘরোয়া ক্রিকেট ও ভারতীয় ‘এ’ দলের হয়ে বিদেশে গত কয়েকটি সিরিজে ধারাবাহিক ভাবে ভাল খেলার সৌজন্যে এই মুহূর্তে দলে এসেছেন তিনি। পাশাপাশি, পরবর্তী বিদেশ সফরের আগে, চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানেদেরও ছন্দে ফেরার একটা মঞ্চ এই ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ।
এ বার আসা যাক, ভারত অধিনায়ক বিরাট কোহালি প্রসঙ্গে। ইংল্যান্ডে দারুণ ছন্দে ব্যাট করেছেন বিরাট। ইংল্যান্ডে যেখানে শেষ করেছিলেন, ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেখান থেকেই বিরাটের শুরু হওয়া উচিত। এই মুহূর্তে বেশ ভাল ফর্মে রয়েছেন কোহালি। অস্ট্রেলিয়া সফরের আগে তাঁর দলের কোন কোন জায়গায় মেরামতি দরকার, সেটা বিরাটকে ঠিক করে নিতে হবে এই সফর থেকেই। পাশাপাশি, এই সিরিজ থেকেই ওপেনিংয়ে সঠিক জুটি খুঁজে নিতে হবে বিরাটকে। যেটা অস্ট্রেলিয়া সফরের আগে বিরাটের কাছে গুরুত্বপূর্ণ ব্যাপার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket West Indies Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE