Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

আই লিগের জটিল অঙ্কের হিসেব মিলতে পারে রবিবারই

কেউ জিতুক বা হারুক, বাকি দু’ম্যাচ থেকে মিনার্ভা যদি চার পয়েন্ট তুলতে পারে তা হলেই কেল্লাফতে। তার মানে একটি জয় ও একটি ড্র চাই মিনার্ভার। তা হলেই আর অন্যদের দিকে তাকিয়ে থাকতে হবে না মিনার্ভাকে।

ইস্টবেঙ্গল বনাম মিনার্ভা ম্যাচের একটি মুহূর্ত।

ইস্টবেঙ্গল বনাম মিনার্ভা ম্যাচের একটি মুহূর্ত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৫৪
Share: Save:

আই লিগের ভাগ্য যে ভাবে পেন্ডুলামের মতো তিন-চার দলের মধ্যে দুলছে সেটা সম্প্রতি আই লিগের ইতিহাসে দেখা যায়নি। এ বার সেটা কমে তিনে দাঁড়িয়েছে। কিন্তু যে কোনও সময় সেটা আবার চারে ফিরে এলে অসম্ভব কিছু হবে না। লিগের তালিকায় এই মুহূর্তে শীর্ষে রয়েছে মিনার্ভা। প্রথম থেকেই যারা আই লিগের দাবিদার। দ্বিতীয় স্থানে রয়েছে নেরোকা। কিন্তু নেরোকার হাতে রয়েছে মাত্র একটি ম্যাচ। যে কারণে দ্বিতীয় স্থানে থেকেও একটু হলেও পিছিয়ে রয়েছে নেরোকা। তিন নম্বরে রয়েছে ইস্টবেঙ্গল ও চারে মোহনবাগান।

মিনার্ভা ১৬টি ম্যাচ খেলে ৩২ পয়েন্টে শীর্ষে রয়েছে। ১৬ ম্যাচের মধ্যে ১০টিতে জয় এসেছে। দুটো ড্র ও চারটে ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে। ২২টি গোল করেছে ও ১৪টি গোল হজম করেছে। গোল পার্থক্য আট। আইজলের কাছে আটকে গেলে ইস্টবেঙ্গলের কিছুটা সুবিধে হত ঠিকই কিন্তু তেমনটা হল না। চ্যাম্পিয়নশিপের লক্ষ্যে দৌড় শুরু করা এই অ্যাকাডেমি দল একই ছন্দে লড়ে চলেছে। কেউ জিতুক বা হারুক, বাকি দু’ম্যাচ থেকে মিনার্ভা যদি চার পয়েন্ট তুলতে পারে তা হলেই কেল্লাফতে। তার মানে একটি জয় ও একটি ড্র চাই মিনার্ভার। তা হলেই আর অন্যদের দিকে তাকিয়ে থাকতে হবে না মিনার্ভাকে।

দ্বিতীয় স্থানে থাকা নেরোকা ১৭ ম্যাচ খেলে ৩১ পয়েন্টে দাঁড়িয়ে। যেখানে ন’টি জয়, চারটি হার ও চারটি ড্র রয়েছে নেরোকার ঝুলিতে। নেরোকা গোল করেছে ১৯টি ও হজম করেছে ১২টি। গোল পার্থক্য সাত। যদিও নেরোকার হাতে রয়েছে মাত্র একটি ম্যাচ। সেই ম্যাচ জিতলে নেরোকার পয়েন্ট হবে ৩৪। কিন্তু এটার পর তাকিয়ে থাকতে হবে বাকি দুই দলের দিকে। মানে ৩৪ পয়েন্ট নিয়ে জিততে হলে দুটো ম্যাচই হারতে হবে মিনার্ভাকে। ইস্টবেঙ্গলকে হারতে হবে একটি ম্যাচে। তবেই নেরোকার চ্যাম্পিয়ন হওয়া সম্ভব।

আরও পড়ুন
লাজং ম্যাচের প্রস্তুতি শুরু লাল-হলুদে

ইস্টবেঙ্গল দল।

তৃতীয় স্থানে রয়েছে ইস্টবেঙ্গল। ১৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে এখনও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে খালিদ জামিলের দল। এই ১৬ ম্যাচের মধ্যে ইস্টবেঙ্গলের ঝুলিতে রয়েছে আটটি জয়, ৫টি ড্র ও তিনটি হার। পুরো টুর্নামেন্টে সব থেকে বেশি গোল করেছে ইস্টবেঙ্গল, ২৯টি। গোল হজম করেছে ১৬টি। গোল পার্থক্যে সবার থেকেই এগিয়ে ইস্টবেঙ্গলই। গোল পার্থক্য ১৩। ইস্টবেঙ্গল যদি দুটো ম্যাচই জেতে তা হলে ইস্টবেঙ্গলের পয়েন্ট হবে ৩৫। কিন্তু তা হলেও চ্যাম্পিয়ন হয়ে যাবে ইস্টবেঙ্গল এটা বলা যাচ্ছে না। এই পয়েন্ট নিয়ে ইস্টবেঙ্গলকে জিততে হলে মিনার্ভাকে একটি ম্যাচ হারতে হবে। তা হলে মিনার্ভা ও ইস্টবেঙ্গলের পয়েন্ট দাঁড়াবে ৩৫এ। 'হেড টু হেড'-এ এগিয়ে থাকার জন্য জিতে যাবে ইস্টবেঙ্গল। প্রথম ম্যাচে ঘরের মাঠে ২-২ গোলে মিনার্ভার সঙ্গে ড্র করে ইস্টবেঙ্গল। ফিরতি ম্যাচে মিনার্ভাকে ১-০ গোলে হারিয়ে দেয় খালিদ জামিলের দল।

আরও পড়ুন
আইজলকে হারিয়ে ইস্টবেঙ্গলের উপর চাপ বাড়াল মিনার্ভ

মোহনবাগান দল।

এ দিকে মিনার্ভা যদি শুক্রবার চেন্নাইয়ের বিরুদ্ধে ম্যাচ জিতে যায় তা হলে রবিবার লাজংয়ের বিরুদ্ধে সেই ফল জেনেই খেলতে নামবে ইস্টবেঙ্গল। লাজংয়ের কাছে ইস্টবেঙ্গল কোনওভাবে আটকে গেলে সেদিনই চ্যাম্পিয়ন হয়ে যাবে মিনার্ভা। মিনার্ভা, ইস্টবেঙ্গল ও নেরোকা তার পরের বৃহস্পতিবার একই সময়ে খেলবে। মিনার্ভার প্রতিপক্ষ চার্চিল ব্রাদার্স। ইস্টবেঙ্গল ও নেরোকা মুখোমুখি হবে যুবভারতীতে। মিনার্ভা যদি দুটো ম্যাচই হেরে যায় বা একটি ড্র আর একটি হারে আর ইস্টবেঙ্গলের একটি ড্র আর একটি হার হয় তা হলে চ্যাম্পিয়ন হয়ে যাবে নেরোকা। কারণ ইস্টবেঙ্গলকে হারিয়ে ৩৪ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যাবে নেরোকা।

মিনার্ভা দল।

সেক্ষেত্রে চতুর্থ স্থানে থাকা মোহনবাগানের অল্পের জন্য লিগ হাতছাড়া হবে। কারণ সব থেকে কম ম্যাচ খেলেছে মোহনবাগান। ১৫ ম্যাচ খেলে বাগানের এখন পয়েন্ট ২৪। ছ’টি জয়, ছ’টি ড্র ও তিনটি হার নিয়ে এই মোহনবাগানের আই লিগ জয়ের আর সম্ভাবনা নেই বললেই চলে। তবুও খুব কাছে গিয়েই থামতে হবে তাদের। মোহনবাগান যদি তিনটি ম্যাচই জেতে তা হলে ৩৩ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেরোকা শেষ ম্যাচে জিতে গেলে তাদের থেকে এক পয়েন্ট পিছনে থাকবে মোহনবাগান। কিন্তু যদি ইস্টবেঙ্গল-নেরোকা ম্যাচ ড্র হয় বা ইস্টবেঙ্গলের কাছে নেরোকা হেরে যায় এবং ইস্টবেঙ্গল যদি লাজং ম্যাচ হারে তা হলে খাতায় কলমে একটা সুযোগ থাকলেও থাকতে পারে মোহনবাগানের।

ছবি: সুদীপ্ত ভৌমিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE