Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সাদা চামড়ার মানুষগুলো হয়ে গেল কালো!

সকালে ফেসবুক খুলে চমকে গেলেন ডেনস্টার এসভি ক্লাবের এক সমর্থক। চেনা মুখগুলো হঠাৎ করেই বদলে গেল কী করে? সকলেই তো জার্মান। এক কথায় সাদা চামড়া। তাহলে সবার গায়ের রং বদলে কালো হয়ে গিয়েছে যে। কয়েক মিনিটের মধ্যেই ছড়িয়ে পড়ল খবরটা।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৬ ১৩:২৮
Share: Save:

সকালে ফেসবুক খুলে চমকে গেলেন ডেনস্টার এসভি ক্লাবের এক সমর্থক। চেনা মুখগুলো হঠাৎ করেই বদলে গেল কী করে? সকলেই তো জার্মান। এক কথায় সাদা চামড়া। তাহলে সবার গায়ের রং বদলে কালো হয়ে গিয়েছে যে। কয়েক মিনিটের মধ্যেই ছড়িয়ে পড়ল খবরটা। খোলসা হল কিছুক্ষণের মধ্যেই। এ এক অসাধারণ প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছে জার্মানির লোয়ার ডিভিশন ক্লাবের সদস্যরা। এমনভাবে তো এর আগে কেউ ভাবেইনি। ভবিষ্যতে অবশ্য অন্যরাও অনুসরণ করবে এই পথ। কিন্তু সোশ্যাল মিডিয়ায় এই প্রতিবাদ সমর্থনই পেয়েছে সবার।

ঘটনাটা এবার শোনা যাক। ঠিক কেন হঠাৎ করেই সব ফর্সারা হয়ে গেলেন কালো। এই দলে দু’জন ফুটবলার রয়েছেন যাঁরা সুদানের। ডিফেন্ডার অমর আলনুর ও স্ট্রাইকার এমাদ বাবিকার। জার্মানির যে শহরে হামবুর্গের কাছে এই ক্লাব সেখানে ইস্টারের অনুষ্ঠানে এই দুই প্লেয়ারের উদ্দেশে বর্ণ বৈষম্যমূলক মন্তব্য করা হয়। তাঁদের অপমান করা হয়। আক্রমণ করা হয় দু’জনের উপর। এর পর দু’জনেই ভেবেছিলেন খেলা ছেড়ে দেবেন। স্ট্রাইকার বাবিকার বলেন, ‘‘এই আক্রমণের পর আমি ফুটবল ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলাম। কিন্তু ক্লাবের এই সমর্থনই আমাকে ছাড়তে দিল না।’’

তার পরই এই অভিনব প্রতিবাদের রাস্তা খুঁজে বের করে ক্লাব। যেখানে তাদের ফেসবুক পেজে দলের সব ফুটবলারদেরই ফটোশপের মাধ্যমে কালো করে দেওয়া হয়েছে। স্থানীয় পুলিশ ঘটনার তদন্ত করছে। কিন্তু ক্লাবের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে তারা আছে এই দুই ফুটবলারের সঙ্গে। ক্লাবের কোচ বলেন, ‘‘আমরা ওদের বোঝাতে চাই ওরা আমাদের অংশ। সুদানে যুদ্ধ, অশান্তির মধ্যেই ওরা বড় হয়েছে। এখানে এসেও যদি একই পরিস্থিতির মধ্যে পরে তাহলে সেটা খারাপ। তাই আমরা সকলে মিলে ওদের দু’জনকে এই বার্তা দিতে চেয়েছি যে আমরাও তোমাদেরই মতো।’’

শনিবারই লাইক ১৯ হাজার ছাড়িয়েছিল। শেয়ার ৩ হাজার।

আরও খবর

মারা গেলেন ইতালীয় কিংবদন্তি মালদিনি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

German Club Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE