Advertisement
২৫ এপ্রিল ২০২৪

কার্স্টেন রাজি না হওয়ায় হরমনদের কোচ রামন

হরমনপ্রীত কৌরদের দায়িত্ব দেওয়া হল বাংলার রঞ্জি ট্রফি দলের প্রাক্তন কোচ ও তামিলনাড়ুর প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ডব্লিউ ভি রামনকে।

চমক: মেয়েদের ক্রিকেট দলের দায়িত্ব পেলেন রামন। —ফাইল চিত্র।

চমক: মেয়েদের ক্রিকেট দলের দায়িত্ব পেলেন রামন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ০৩:১৯
Share: Save:

২০১১-য় এমএস ধোনির ভারতকে বিশ্বকাপ জেতানো গ্যারি কার্স্টেনের মেয়েদের জাতীয় দলের কোচ হয়ে ভারতে ফিরে আসার একটা সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে সেটা হল না কার্স্টেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কোচের দায়িত্ব ছাড়তে পারবেন না বলে জানিয়ে দেওয়ায়। হরমনপ্রীত কৌরদের দায়িত্ব দেওয়া হল বাংলার রঞ্জি ট্রফি দলের প্রাক্তন কোচ ও তামিলনাড়ুর প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ডব্লিউ ভি রামনকে।

কার্স্টেন আরসিবি-র কোচের দায়িত্ব না ছাড়লে স্বার্থসংঘাতের আওতায় পড়ে যেতেন, যার বিরুদ্ধে বোর্ডের নতুন গঠনতন্ত্রে কড়া নিয়ম আনা হয়েছে। তাই তাঁকে বাতিল করে দিয়ে রামনকেই বেছে নেওয়া হল বলে জানিয়েছেন বোর্ড। বিতর্কিত ভারপ্রাপ্ত কোচ রমেশ পওয়ারও এই দায়িত্ব পাওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু তাঁকে প্রত্যাখ্যান করা হয়েছে। এই দৌড়ে ছিলেন প্রাক্তন ভারতীয় পেসার বেঙ্কটেশ প্রসাদও। কিন্তু কোচ বাছাইয়ের জন্য তিন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার কপিল দেব, অংশুমান গায়কোয়াড় ও শান্তা রঙ্গস্বামীকে নিয়ে সাময়িক ভাবে গড়া কমিটির সিদ্ধান্তে তিনিও এই দৌড় থেকে ছিটকে যান। বৃহস্পতিবারই তিন জনের ইন্টারভিউ নেন কপিলরা। রাতেই সিদ্ধান্ত জানিয়ে দেয় বোর্ড।

তবে মেয়েদের জাতীয় দলের কোচ বাছাইয়ের এই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে ফের বিতর্কের আগুনে ঘি ঢেলেছেন ভারপ্রাপ্ত বোর্ড কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরি ও কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স-এর (সিওএ) সদস্যা ডায়না এডুলজি। সম্প্রতি মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে যত না চর্চা হয়েছে, তার চেয়েও বেশি আলোচনা হয়েছে দলের কোচ রমেশ পওয়ার ও সিনিয়র ক্রিকেটার মিতালি রাজের মধ্যে চাপান উতোর নিয়ে। ফাইনালে তাঁর দল থেকে বাদ পড়া নিয়ে পওয়ারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছিলেন প্রাক্তন অধিনায়ক মিতালি। তাঁকে নিয়ে অশান্তি হওয়ার পরে রমেশ পওয়ার তাঁর সাময়িক দায়িত্ব থেকে অব্যাহতি পান। তবে দলের কয়েক জন ক্রিকেটারের সমর্থন পেয়ে ফের কোচের পদপ্রার্থী হিসেবে আবেদন করেন তিনি।

কপিল, গায়কোয়াড়দের নিয়ে সাময়িক কমিটি গঠন করে মেয়েদের নতুন কোচ বাছাইয়ের সিদ্ধান্তটা সিওএ প্রধান বিনোদ রাইয়ের। যা নিয়ে প্রশ্ন তুলে দিলেন তাঁর কমিটিরই সদস্যা ডায়না এডুলজি। বৃহস্পতিবার তিনি রাই-কে একটি ই-মেল করে কোচ বাছাই প্রক্রিয়া স্থগিত রাখতে অনুরোধ করেন। কিন্তু তাতে কর্ণপাত করেননি রাই। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বোর্ডের ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ অনিরুদ্ধ। তিনি রাই-কে পাঠানো চিঠিতে লেখেন, ‘‘সুপ্রিম কোর্ট যখন ১৭ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছে, তখন এই প্রক্রিয়ার জন্য সেই দিন পর্যন্ত অপেক্ষা করা উচিত ছিল। এতে নতুন করে আইনি জটিলতা সৃষ্টি এড়ানো যেত হয়তো।’’

বোর্ড সূত্রে জানা গিয়েছে, কোচ বাছাই প্রক্রিয়ার আইনি বৈধতা নিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতি বি এম শ্রীকৃষ্ণর কাছে পরামর্শ নিয়েছিলেন রাই। যে কারণে তিনি এই প্রক্রিয়া অবৈধ বলে মনে করেন না। কিন্তু অনিরুদ্ধ চৌধুরি মনে করেন, এই পরিস্থিতিতে কোনও নতুন কোচ নিয়োগ করার অধিকার নেই বোর্ডের।

ডায়না এডুলজি চেয়েছিলেন পওয়ার অন্তত আগামী মাসে ভারতীয় দলের নিউজিল্যান্ড সফর পর্যন্ত দলের কোচের পদে বহাল থাকুন। কিন্তু তাঁর এই চাহিদা না মেনেই নতুন কোচ বাছাইয়ের প্রক্রিয়া শুরু করে দেওয়ার নির্দেশ দেন। এবং পওয়ারকে বাদ দিয়ে সেই প্রক্রিয়া প্রায় শেষ পর্বেও চলে এসেছে। ভারতীয় ক্রিকেট প্রশাসনের সর্বোচ্চ স্তর যে এখন কার্যত দু’ভাগে বিভক্ত, তা এই ঘটনা থেকেই স্পষ্ট। এক দিকে অধিনায়ক বিনোদ রাইয়ের অধীনে যখন বোর্ডের বেতনভুক কর্তারা, তখন অন্য পক্ষে ডায়না এডুলজির সঙ্গে রয়েছেন সাম্মানিক পদে থাকা ভারপ্রাপ্ত কর্তারা।

সর্বোচ্চ আদালতে শুনানিতে এই প্রশ্ন উঠবে বলে বোর্ডসূত্রের খবর। রাইয়ের এই কমিটি গড়ে কোচ বাছাইয়ের অধিকার আছে কি না, উঠতে পারে সে প্রশ্নও। তখন আদালত ফের এই প্রক্রিয়া শুরুর নির্দেশ দিলে তখন কী হবে, সেটাই প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India Women's Woorkeri Venkat Raman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE