Advertisement
২৬ এপ্রিল ২০২৪

রাবাডা নিয়ে দুই মেরুতে ক্রিকেট বিশ্ব

কাগিসো রাবাডা-বিতর্কের পরিপ্রেক্ষিতে এখন উঠে আসছে নানা প্রশ্ন। কেউ দক্ষিণ আফ্রিকার পেসারের সমর্থনে দাঁড়িয়ে বলছেন, আইসিসি বাড়াবাড়ি করে ফেলেছে।

কাগিসো রাবাডা

কাগিসো রাবাডা

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৮ ০৪:২৮
Share: Save:

আইসিসি-র রোষ এড়াতে এ বার থেকে খেলতে নামলে কি রোবটের মতো আবেগহীন হয়ে থাকতে হবে? না কি ক্রিকেটারদের নিয়ন্ত্রণ করতে আম্পায়ারদের হাতে আরও ক্ষমতা দেওয়া উচিত— যেমন লাল কার্ড, হলুদ কার্ড দেখানো?

কাগিসো রাবাডা-বিতর্কের পরিপ্রেক্ষিতে এখন উঠে আসছে নানা প্রশ্ন। কেউ দক্ষিণ আফ্রিকার পেসারের সমর্থনে দাঁড়িয়ে বলছেন, আইসিসি বাড়াবাড়ি করে ফেলেছে। কারও আবার বক্তব্য, ক্রিকেটারদের আচরণে লাগাম টানতে গেলে আইসিসি-কে এর থেকেও কড়া হতে হবে।

সোমবার পোর্ট এলিজাবেথে অস্ট্রেলিয়াকে একাই শেষ করে দেন রাবাডা। এর অল্প কিছু পরেই আইসিসি জানিয়ে দেয়, রাবাডা সিরিজের শেষ দু’টো টেস্টে খেলতে পারবেন না। যেটা কিছুতেই মেনে নিতে পারছেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি। তিনি পাল্টা জানতে চেয়েছেন, তা হলে কি এ বার থেকে বোলিং মেশিন আর রোবটদের বল-ব্যাট নিয়ে নামিয়ে দিতে হবে! একই সঙ্গে প্রশ্ন তুলেছেন, রাবাডা যদি শাস্তি পায়, তা হলে কুইন্টন ডি’ককের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়ার কারণে ডেভিড ওয়ার্নারকে কেন শাস্তি দেওয়া হবে না। সোমবার ম্যাচের পরে ডুপ্লেসি বলেন, ‘‘রাবাডা খুব লড়াকু মানসিকতার ছেলে। প্রচুর পরিশ্রম করে। ১৫ ওভার বল করার পরে যদি কোনও ব্যাটসম্যানকে আউট করতে পারে, তা হলে ওর পক্ষে আবেগ দেখানোটাই স্বাভাবিক। না হলে একটা বোলিং মেশিন আর একটা রোবটকে ব্যাট হাতে নামিয়ে দিলেই হয়।’’ রাবাডার পাশে দাঁড়িয়ে টুইট করেছেন দুই প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন এবং গ্রেম স্মিথও।

তবে এর উল্টো মতও আছে কারও। যেমন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেভিড লয়েড। মঙ্গলবার নিজের কলামে তিনি লিখেছেন, ‘‘ক্রিকেটারদের ব্যবহার ক্রমশ খারাপ হচ্ছে। আইসিসি-কে কড়া হতেই হবে। আম্পায়ারদের লাল কার্ড, হলুদ কার্ড দেখানোর ক্ষমতা দেওয়া উচিত। খেলা চলাকালীন মাঠ এবং মাঠের বাইরে ক্রিকেটাররা শৃঙ্খলাভঙ্গ করলে যেন আম্পায়াররা তাদের কার্ড দেখাতে পারে। লাল কার্ড দেখলে ওই ম্যাচের সঙ্গে আরও তিন ম্যাচ সাসপেন্ড হয়ে যাক সংশ্লিষ্ট ক্রিকেটার। এ সব করলেই ব্যাপারগুলো বন্ধ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kagiso Rabada South Africa ICC Ban Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE