Advertisement
২৩ এপ্রিল ২০২৪

প্রথম ম্যাচ আজ, অ্যাজারদের মাথায় ইংল্যান্ড

ফুটবল পণ্ডিতেরা এখন থেকেই বলছেন, বেলজিয়াম সোমবার পানামাকে ক’গোল দেয় সেটাই  দেখার। তবে বেলজিয়াম দলটায় একেবারেই সমস্যা নেই তা কিন্তু নয়। বিশেষ করে রক্ষণে।

তারকা: বেলজিয়ামকে নেতৃত্ব দেবেন এডেন অ্যাজার। ফাইল চিত্র

তারকা: বেলজিয়ামকে নেতৃত্ব দেবেন এডেন অ্যাজার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ০৪:৫৭
Share: Save:

বেলজিয়ামকে বলা হচ্ছে এই বিশ্বকাপে খেতাবের অন্যতম দাবিদার। সেখানে প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ পানামা যে অনেকটাই পিছিয়ে তা ফিফা র‌্যাঙ্কিংয়ে চোখ রাখলেই স্পষ্ট হয়ে যায়। তিন নম্বর বেলজিয়ামের পাশে ৫৫ নম্বরে থাকা পানামা নেহাতই ম্লান!

ফুটবল পণ্ডিতেরা এখন থেকেই বলছেন, বেলজিয়াম সোমবার পানামাকে ক’গোল দেয় সেটাই দেখার। তবে বেলজিয়াম দলটায় একেবারেই সমস্যা নেই তা কিন্তু নয়। বিশেষ করে রক্ষণে। পানামা ম্যাচে খেলতে পারছেন না টোমাস ভারমায়েলেন ও ভ্যানসঁ কোম্পানি। কিন্তু প্রতিপক্ষ এতটাই দুর্বল যে তাঁদের অনুপস্থিতি নিয়ে খুব বেশি চিন্তায় থাকার কথা নয় বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেসের। তার উপর বিশেষজ্ঞদের মতে বর্তমান বেলজিয়াম দলটা ফুটবলে তাদের স্বর্ণযুগের মধ্যে দিয়ে যাচ্ছে।

তার একটা বড় কারণ নিশ্চিত ভাবেই এডেন অ্যাজার ও কেভিন দ্য ব্রুইনের মতো তারকার উপস্থিতি। এই দু’জনের জন্যই তাঁদেরই সম্ভাব্য গ্রুপ চ্যাম্পিয়ন ধরা হচ্ছে এখন থেকেই। এই গ্রুপের (জি) অন্য বড় নাম যদিও ইংল্যান্ড, তবু বেলজিয়ামকে নিয়ে আলোচনাই লোকের মুখে মুখে।

বেলজিয়ামের কোচ মার্তিনেস বলেছেন, ‘‘আমি দলের কাছে একটা জিনিসই চাইব। ফুটবলটা কেমন খেল দেখাও। বিশ্বকাপে কেমন খেল দেখানোর দরকার নেই।’’ সোচির ফিস্ত স্টেডিয়ামে দাঁড়িয়ে তাঁর আরও মন্তব্য, ‘‘আমার দলের ফুটবলারদের দেখে আমি নিজেই উত্তেজিত বোধ করি। কী ভাবে ওরা ঘণ্টার পর ঘণ্টা পাগলের মতো খাটছে! ওদের দেখে মনে হয় শুধুই যেন প্রতিযোগিতা শুরু হওয়ার অপেক্ষা। দেশের মানুষদের খুশি করতে ওরা এতটা উন্মুখ, যে বলার নয়।’’

মার্তিনেসের কোচিংয়ে বেলজিয়ামের ফল ভাল বললেও কম বলা হবে। ব্রাসেলস-এ তারা শেষ প্রস্তুতি ম্যাচেও কোস্তা রিকাকে ৪-১ গোলে হারিয়ে এসেছে। শেষ ১৯ ম্যাচে তারা অপরাজিত। তাও টানা প্রায় দু’বছর ধরে জিতে যাচ্ছে। বেলজিয়াম দলের আর এক ফরোয়ার্ড দ্রিস মার্টেন্স বলেছেন, ‘‘মনে হয় আমাদের সবাই জানে যে ওরা কতটা শক্তিশালী। আশা করি এই প্রতিযোগিতাতেও আমরা সেটা প্রমাণ করতে পারব।’’ দ্রিস খেলেন নাপোলিতে। জানিয়েছেন এখন থেকেই তাঁরা ইংল্যান্ড ম্যাচ নিয়ে ভাবতে শুরু করেছেন। মার্তিনেসের চিন্তা অবশ্য অন্য। কোম্পানি এখনও সুস্থ হননি। প্রায় একই অবস্থা টোমাস ভারমায়েলেনের। বেলজিয়ামের কোচ বলছেন, ‘‘কোম্পানি মাঠে থাকলে আমার পুরো দলটাই চেগে যায়। ও সারাক্ষণ ফুটবলারদের সঙ্গে কথা বলে। মাঠে থাকলে ও-ই আমাদের নেতা। তার উপর ওর অভিজ্ঞতাটা আমাদের বিরাট শক্তি। তাই ওর পুরো সুস্থ হওয়ার অপেক্ষাতেই আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE