Advertisement
২০ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ শুরুর আগেই জার্মান শিবিরে সংঘাত

দক্ষিণ ইতালিতে জার্মানির প্রস্তুতি শিবিরে ঘটনার সূত্রপাত জোসুয়া খিমিচ বনাম আন্তোনিও রুদিগারের বল দখলের লড়াইকে কেন্দ্র করে।

জোসুয়া খিমিচ বনাম আন্তোনিও রুদিগারের মধ্যে সংঘাত।

জোসুয়া খিমিচ বনাম আন্তোনিও রুদিগারের মধ্যে সংঘাত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মে ২০১৮ ০৪:৪৪
Share: Save:

বিশ্বকাপ শুরু হওয়ার সপ্তাহ দু’য়েক আগে জার্মান শিবিরে অশান্তির কালো মেঘ। অনুশীলনের মধ্যেই সংঘর্ষে জড়ালেন ফুটবলাররা।

দক্ষিণ ইতালিতে জার্মানির প্রস্তুতি শিবিরে ঘটনার সূত্রপাত জোসুয়া খিমিচ বনাম আন্তোনিও রুদিগারের বল দখলের লড়াইকে কেন্দ্র করে। চেলসি ডিফেন্ডারের কড়া ট্যাকলে মেজাজ হারান বায়ার্ন মিউনিখ তারকা। তেড়ে যান একে অপরের দিকে। পরিস্থিতি সামলাতে আসরে নামতে হয় জার্মানির সহকারী কোচ ও প্রাক্তন তারকা মিরোস্লাভ ক্লোজেকে। দ্বিতীয় ঘটনা, লেরয় সানের কনুইয়ের আঘাতে আহত হন জুলিয়ান ডাক্সলার। মুখে আঘাত লাগায় মাঠের মধ্যেই চিকিৎসা শুরু করতে হয় প্যারিস সাঁ জারমাঁ (পিএসজি) মিডফিল্ডারের।

ফুটবলারদের সঙ্গে সংঘাতের ঘটনাকে অবশ্য গুরুত্ব দিতে রাজি নয় জার্মান শিবির। ম্যাটস হুমেলস বলেছেন, ‘‘অনুশীলনে এই ধরনের ঘটনা একেবারেই অস্বাভাবিক নয়। প্রত্যেকেই চায় প্রথম একাদশে নিজের জায়গা পাকা করতে। প্রতিদ্বন্দ্বিতা বেশি হওয়ায় মাঝেমধ্যে এই ধরনের ঘটনা ঘটতেই পারে।’’

ক্লোজেও সংঘাতের ঘটনায় খুব একটা চিন্তিত নন। এই মুহূর্তে তাঁর কাছে সব চেয়ে গুরুত্বপূর্ণ রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া। ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ক্লোজে বলেছেন, ‘‘আমরা যে চ্যাম্পিয়ন হতে পারি, ফুটবলারদের মধ্যে এই মানসিকতা গড়ে তোলা দরকার। অভিজ্ঞ ফুটবলারদের পাশাপাশি এ বছর আমাদের দলে একঝাঁক প্রতিশ্রুতিমান রয়েছে। তাই ভারসাম্য গড়ে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’

ব্রাজিলে চার বছর আগে বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন ক্লোজে। ওই বিশ্বকাপেই গোল করে ভেঙেছিলেন ব্রাজিলের রোনাল্ডোর রেকর্ড। ১৫ গোল করে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা ছিলেন রোনাল্ডো। ১৬তম গোল করে তাঁর রেকর্ড ভেঙে দেন ক্লোজে। রাশিয়া বিশ্বকাপে কি তাঁর রেকর্ডও কেউ ভেঙে দেবেন? ক্লোজে জানিয়ে দিচ্ছেন, ভবিষ্যতে তাঁর রেকর্ড ভেঙে গেলে হতাশ হবেন না। বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে জার্মানির সঙ্গে রয়েছে মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE