Advertisement
২০ এপ্রিল ২০২৪

ঘরেও বিপর্যস্ত লো-র জার্মানি

আগামী শনিবার সুইডেনের বিরুদ্ধে প্রায় মরণ-বাঁচন ম্যাচ জার্মানির। সেই ম্যাচে নামার আগে এক অদৃশ্য প্রতিপক্ষকেও সামলাতে হচ্ছে ম্যানুয়েল নয়্যার, ম্যাটস হুমেলসদের।

আশঙ্কা: গত বারের চ্যাম্পিয়ন। প্রথম ম্যাচে হার নয়্যারদের। ফাইল চিত্র

আশঙ্কা: গত বারের চ্যাম্পিয়ন। প্রথম ম্যাচে হার নয়্যারদের। ফাইল চিত্র

সোহম রায়
মানহাইম শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০৫:১৯
Share: Save:

মেক্সিকো ম্যাচে হারের জের। ঘরে, বাইরে বিধ্বস্ত বিশ্বচ্যাম্পিয়নরা।

জার্মানির হারের পরে সমালোচনার ঢেউ ক্রমাগত আছড়ে পড়ছে ওয়াকিম লো-র দলের উদ্দেশে। জার্মান ফুটবল ভক্ত থেকে শুরু করে প্রাক্তন ফুটবলার, কেউই বাদ যাচ্ছেন না। জার্মানির এই শহরে বসে যে সব টিভি চ্যানেল দেখছি, সবেতেই দলের হার নিয়ে বিশ্লেষণ চলছে। ট্রেনে মানহাইম থেকে স্টুটগার্ট আসার পথে কয়েক জনের সঙ্গে কথা বলার পরে দেখলাম, একটা প্রশ্ন সবার মনেই ঘুরছে। কেন প্রদর্শনী ম্যাচের ভুলগুলো থেকে শিক্ষা নেননি লো? এক জন তো বলেও ফেললেন, ‘‘জার্মানি দলকে এ বার ঘুম থেকে জাগিয়ে তোলো। ওদের বলো বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে।’’

আগামী শনিবার সুইডেনের বিরুদ্ধে প্রায় মরণ-বাঁচন ম্যাচ জার্মানির। সেই ম্যাচে নামার আগে এক অদৃশ্য প্রতিপক্ষকেও সামলাতে হচ্ছে ম্যানুয়েল নয়্যার, ম্যাটস হুমেলসদের। ঘরে, বাইরে সেই প্রতিপক্ষের নাম, তীব্র সমালোচনা। বিশ্বকাপ শুরুর আগে অবশ্য এ রকম দৃশ্যপট কল্পনাতীত ছিল। হারের চেয়েও যেটা জার্মানদের বেশি আঘাত করেছে, সেটা হল, দলের বিশ্রী প্রদর্শন।

রবিবার ম্যাচের পরে আবার বিতর্কে জড়িয়েছেন বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা জুলিয়ান ভান্ট। লেরয় সানের জায়গায় এই ভান্ট-কে কেন নিয়েছিলেন লো, তা নিয়ে আগেও অনেক প্রশ্ন উঠেছে। এ বার ভান্টের নাম জড়িয়ে গেল অন্য বিতর্কে। ম্যাচের শেষে টানেলে ফেরত যাওয়ার সময় এক খুদে ভক্তের আবদার মেটাতে গিয়ে তার সঙ্গে নিজস্বী তোলেন ভান্ট। যেটা ভাল ভাবে নেননি জার্মান সমর্থকেরা। নেট ঘেঁটে দেখছি, অনেকেই প্রশ্ন তুলেছেন, ও রকম লজ্জাজনক পারফরম্যান্সের পরে আবার কেন ও সব করতে গেলেন ভান্ট।

লো-র বিরুদ্ধে সরব হয়েছেন জার্মানির আর এক প্রাক্তন অধিনায়ক লোথার ম্যাথাউজও। লো-র দল বাছাই নিয়ে সমালোচনা করেছেন এই কিংবদন্তি। জার্মানির এক নামী পত্রিকায় তিনি বলেছেন, মার্কো রয়েস-কে অবশ্যই প্রথম এগারোয় রাখা উচিত ছিল। তিনি কোচ হলে অন্তত তাই করতেন। রয়েস আবার মন্তব্য করেছেন, কোচ (লো) আগেই বলে রেখেছিলেন, বিশ্বকাপের মতো লম্বা প্রতিযোগিতায় গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতেই তাঁকে প্রথম থেকে সুযোগ দেওয়া হবে। এর পরে তাই এখানে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, প্রতিপক্ষ হিসেবে মেক্সিকোকে কি বেশি গুরুত্ব দিতে চাননি লো?

ছোটবেলায় প্রতিবার পাড়ার পুজোর আগে একটা পত্রিকা বেরোত। যেখানে একটা লেখা প্রায় নিয়মিত থাকত— ‘যাদের না হলে চলে না’। এই জার্মান দল নিয়ে ওই শিরোনামে কোনও লেখা হলে, সবার আগে মেসুত ওজ়িলের নামটা লিখে ফেলতে হবে। লো-র খুব পছন্দের ফুটবলার। আবার এই ওজ়িলকে নিয়েই বিতর্ক। মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচের আগে কয়েকটি জায়গায় এমনও লেখা হয়েছিল, এই মিডফিল্ডারকে হয়তো বাইরেই রাখতে পারেন লো।

এখানে একটা খবর খুব ভাসছে। মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচ শুরুর আগে নাকি জার্মান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট রেইনহার্ড গ্রিন্ডেল নিজে জার্মান ফুটবল ফ্যান ক্লাবের কয়েক জনের সঙ্গে দেখা করেন এবং তাঁদের অনুরোধ করেন, ওজ়িলকে নিয়ে আর বিতর্ক না বাড়াতে। কিন্তু তা সত্ত্বেও রবিবার ম্যাচ শুরুর আগে, ট্রেনিং জ্যাকেট পরা ওজ়িল মাঠে নামতেই প্রায় দশ হাজার জার্মান সমর্থক বাঁশি বাজিয়ে তাঁকে বিদ্রুপ করেন। ওজ়িল অবশ্য কোচের আস্থার মর্যাদা দিতে পারেননি। ম্যাচের শেষে কেউ কেউ দেখলাম মন্তব্য করেছেন, ওজ়িল যা খেলেছেন, তাতে ওঁর এটাই প্রাপ্য। সোমবার দক্ষিণ কোরিয়াকে হারিয়ে আবার ভাল জায়গায় চলে গেল সুইডেন। শনিবারের ম্যাচ জিততে না পারলে কিন্তু এ বারের বিশ্বকাপ থেকে বিদায় ঘটে যেতে পারে বিশ্বচ্যাম্পিয়নদের।

জার্মান ফুটবলের আকাশে এই সন্দেহ, অবিশ্বাসের বাতাবরণে একটি মধ্যবয়স্ক লোকের স্বগতোক্তি খুব মনে পড়ে যাচ্ছিল, ‘‘ম্যানশাফ্ট (জার্মানির ফুটবল দল) হেরে গেল?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE