অভিজাত বলে বদনাম রয়েছে। অনেকের মতে, সাধারণের কাছের মানুষ নন। তবে বিশ্বকাপ ফাইনালের রাতে সে সমস্ত অভিযোগই যেন ধুয়েমুছে গেল।

গ্রিজম্যান-পোগবা-এমবাপেদের জয়ের আনন্দে গ্যালারি থেকে দু’হাত তুলে উচ্ছ্বাস প্রকাশ করলেন তিনি। মাঠে নেমে প্রবল বৃষ্টিতে ভিজলেন। এর পর ড্রেসিং রুমে গিয়ে ফুটবলারদের সঙ্গে ‘ড্যাব মুভ’-ও করে দেখালেন। বিশ্বজয়ের রাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-র এই নয়া অবতার দেখল গোটা দুনিয়া।

ছাত্রাবস্থায় নিজে বিশ্ববিদ্যালয়ের লেফ্টব্যাক ছিলেন। এর পর কর্পোরেট জগতে ঢুকেও ফুটবলের নেশাটা বজায় ছিল। রাজনীতিতে পা দিয়ে দেশের সর্বোচ্চ পদ দখল করার পরেও তাতে যে ভাটার টান পড়েনি তা-ও দেখালেন ইমানুয়েল মাকরঁ।

আরও পড়ুন
সংহতিতেই সিংহাসন অর্জন করে নায়ক সেই দেশঁ

বৃষ্টির পরোয়া নেই। ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচকে পাশে নিয়ে  ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-র। 

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফাইনালের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও দেখা গেল ‘অন্য’ মাকরঁ-কে। বৃষ্টির হাত থেকে বাঁচতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ছাতার আশ্রয় নিলেও সে পথে যাননি ফ্রান্সের প্রেসিডেন্ট। কোট-টাই পরা মাকরঁকে দেখা গেল বৃষ্টির পরোয়া না করে ছাতা ছাড়াই দাঁড়িয়ে রয়েছেন। জয়ের আনন্দে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচকে চুম্বনও করে ফেললেন। এর পর যখন ফরাসিদের ড্রেসিং রুমে ঢুকে ফুটবলারদের উৎসবে সামিল হলেন তখনও আর এক কাণ্ড করলেন।

ফরাসি ডিফেন্ডার বেঞ্জামিন মেন্ডি জানতে চাইলেন, “আজকাল নতুন কী মুভ চলছে?” মাকরঁ-র চটজলদি জবাব, “দ্য ড্যাব!” এর পর বাঁ-হাত তুলে নিজেই সেই ‘মুভ’ দেখিয়ে দিলেন। এক বার নয়। পর পর দু’বার। আটলান্টা র‌্যাপার-এর এই ডান্স মুভ-এর শুরুটা করলেও তা জনপ্রিয় হয়েছে আমেরিকার রাগবি খেলোয়াড় ক্যাম নিউটনের হাত ধরে। পল পোগবা আর মেন্ডিকে পাশে নিয়ে সেটাই করে দেখালেন মাকরঁ। আর সঙ্গে সঙ্গে তা টুইটারে শেয়ার করেছেন মেন্ডি। ইতিমধ্যে তাতে ৮০ হাজারের বেশি লাইক পড়েছে। আর ৫০ হাজারের কাছাকাছি নেটিজেনের আড্ডায় উঠে এসেছে সেই ছবি।

ছবি: রয়টার্স।