Advertisement
১৬ এপ্রিল ২০২৪

টেকবল খেলে অভিনব প্রস্তুতি বেলজিয়ামের

মার্তিনেস ফুটবলারদের জন্য টেবল টেনিস খেলার মূল নিয়মের অবশ্য কিছু অদল বদল করে দিয়েছিলেন। মাটিতে বল না ফেলে তা বোর্ডের উল্টোদিকের প্রতিপক্ষের দিকে পাঠানোর নির্দেশ ছিল।

চমক: টেবল টেনিসের মতো বোর্ড। নিয়মকানুন সে রকমই। তবে আকারে বড় টেবল। বলটাও ছোট নয়, বড়। বেলজিয়ামের অভিনব অনুশীলন। ছবি: এপি

চমক: টেবল টেনিসের মতো বোর্ড। নিয়মকানুন সে রকমই। তবে আকারে বড় টেবল। বলটাও ছোট নয়, বড়। বেলজিয়ামের অভিনব অনুশীলন। ছবি: এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জুন ২০১৮ ০৪:২৩
Share: Save:

রাশিয়ায় বিশ্বকাপের মঞ্চে পরীক্ষা দেওয়ার দিন যত এগিয়ে আসছে ততই ফুটবলারদের শরীরিক সক্ষমতা বাড়াতে নতুন নতুন পথ নিচ্ছেন বিভিন্ন দেশের কোচেরা।

ফুটবলারদের চাপ কমিয়ে চনমনে রাখার পাশাপাশি যা সাহায্য করছে দলকে উজ্জিবীত করতে।

কয়েক দিন আগে হঠাৎই কবাডিকে ইংল্যান্ডের অনুশীলনে যুক্ত করে চমকে দিয়েছিলেন গ্যারেথ সাউথগেট। এ বার বেলজিয়ামের অনুশীলনে হাজির নতুন একটা খেলা ‘টেকবল’। টেবল টেনিস বোর্ডের দু’প্রান্তে কেভিন দ্য ব্লুইন, এডেন অ্যাজারদের দাঁড় করিয়ে পা দিয়ে বল দেওয়া নেওয়া করলেন। প্রায় পৌনে দু’লাখ টাকা খরচ করে পাসিং এবং বল কন্ট্রোলকে আরও সুচারু করার জন্য এই টিটি বোর্ড নিয়ে এসেছেন বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস। ব্রাসেলসের বাইরে তুবিজে সোমবারের অভিনব অনুশীলন উপভোগ এই খেলা উপভোগ করলেন য়ান মের্তোনেজ, টোবি আন্ডাওয়ারেন্ডরা।

মার্তিনেস ফুটবলারদের জন্য টেবল টেনিস খেলার মূল নিয়মের অবশ্য কিছু অদল বদল করে দিয়েছিলেন। মাটিতে বল না ফেলে তা বোর্ডের উল্টোদিকের প্রতিপক্ষের দিকে পাঠানোর নির্দেশ ছিল। শুধু মাথা বা পা নয়, হাত বাদে শরীরের সব অংশ দিয়েই বল জালের উল্টোদিকে পাঠাতে বলা হয়েছিল ফুটবলারদের। ‘টেকবল’ অনুশীলনের পর এ বারের টুনার্মেন্টের কালো ঘোড়া বেলজিয়াম ফুটবলাররা নাগাড়ে গোলে বল মারা অনুশীলন করলেন। গত সপ্তাহে পর্তুগালের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে তিনটি বল শুধু বিপক্ষের গোলে মারতে পেরেছিলেন মুসা দেম্বেলেরা। সে জন্যই চিন্তিত কোচ মার্তিনেস। পরের সাত দিন মিশর এবং কোস্টারিকার বিরুদ্ধে দু’টি অনুশীলন ম্যাচ খেলে মস্কো যাত্রা করবে বেলজিয়াম।

এরই মধ্যে দলের অন্যতম স্তম্ভ ভ্যানসঁ কোম্পানির চোট চিন্তায় ফেলে দিয়েছে বেলজিয়াম কোচকে। ম্যাঞ্চেস্টার সিটির সেন্ট্রাল ব্যাক কোম্পানিরই অধিনায়কত্ব করার কথা বিশ্বকাপে। মার্তিনেস অবশ্য এ দিন যে চূড়ান্ত ২৩ জনের দল ঘোষণা করেছেন তাতে অবশ্য কোম্পানির নাম রয়েছে। পর্তুগালের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে কুচকিতে চোট পেয়েছিলেন কোম্পানি। বেলজিয়াম কোচ অবশ্য ১৬ জুন পর্যন্ত অপেক্ষা করতে চান কোম্পানির জন্য। সূচি অনুযায়ী সোচিতে বেলজিয়ামের গ্রুর লিগের প্রথম ম্যাচ ১৭ জুন। ফিফার নিয়মানুযায়ী তার চব্বিশ ঘণ্টা আগে চোট পাওয়া ফুটবলার বদলানোর নিয়ম আছে। সে জন্যই অপেক্ষা করতে চাইছেন মার্তিনেস। ‘‘পরিস্থিতিটা স্বচ্ছ। পানামার বিরুদ্ধে আমাদের ম্যাচ ১৭ তারিখ। তার আগের দিন পর্যন্ত অপেক্ষা করতে চাই। ফিফার নিয়মের সুযোগটা নিতে চাই।’’ এ দিন অনুশীলনের পর বলে দিয়েছেন বেলজিয়াম কোচ। কোম্পানির প্রশংসা করে তাঁর মন্তব্য, ‘‘কোম্পানি সব অর্থেই দলের এক জন অধিনায়ক। শিবিরে প্রচন্ড পরিশ্রম করেছে। পর্তুগালের বিরুদ্ধে দুর্দান্ত খেলেছে। ওকে যদি বিশ্রামের পর বিশ্বকাপে আরও সুস্থ অবস্থায় পাই তার চেয়ে ভাল কিছু হতে পারে না। আমি সিদ্ধান্ত নিতে চাই শেষ দিন পর্যন্ত অপেক্ষা করে।’’ ২৩ জনের যে দল বিশ্বকাপের জন্য ঘোষণা করেছে বেলজিয়াম তাতে বাদ গিয়েছেন ক্রিস্টাল প্যালেসের স্ট্রাইকার ক্রিশ্চিয়ান বেনটেক। মার্তিনেস অবশ্য বলেছেন, ‘‘বেনটেক খুব ভাল ফুটবলার। কিন্তু দলের ভারসাম্য ঠিক রাখতে ওকে বাইরে রাখতে হল। সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE