Advertisement
১৭ এপ্রিল ২০২৪

ওজ়িলকে নিয়ে চাপ কমছে না জার্মানির

মেক্সিকোর কাছে প্রথম ম্যাচে হারার পরে শনিবার দ্বিতীয় ম্যাচে সুইডেনের মুখোমুখি হতে চলেছে লো-র দল। শুরুতেই জার্মানির এই বিপর্যয়ের পরে অনেকেই আঙুল তুলছেন ওজ়িলের দিকে।

প্রত্যয়ী: জার্মানির প্রস্তুতিতে মেসুত ওজ়িল। বুধবার। ছবি: গেটি ইমেজেস

প্রত্যয়ী: জার্মানির প্রস্তুতিতে মেসুত ওজ়িল। বুধবার। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০৪:৪৫
Share: Save:

একেই প্রথম ম্যাচে হার। তার ওপর মেসুত ওজ়িলকে নিয়ে অসন্তোষ ক্রমশ বা়ড়ছে। বিশ্বকাপের গুরুত্বপূর্ণ মোড়ে দাঁড়িয়ে গত বারের চ্যাম্পিয়ন জার্মান শিবির পড়েছে প্রবল চাপে। যা স্বীকার করে নিচ্ছেন তাদের কোচ ওয়াকিম লো।

মেক্সিকোর কাছে প্রথম ম্যাচে হারার পরে শনিবার দ্বিতীয় ম্যাচে সুইডেনের মুখোমুখি হতে চলেছে লো-র দল। শুরুতেই জার্মানির এই বিপর্যয়ের পরে অনেকেই আঙুল তুলছেন ওজ়িলের দিকে। সংবাদ মাধ্যমে ও সোশ্যাল মিডিয়ায় তাঁকে নিয়ে উঠেছে সমালোচনার ঝড়। যার বেশির ভাগেরই বক্তব্য, ওজ়িল হৃদয় দিয়ে খেলেন না। দেশের হয়ে মাঠে নামার জন্য তাঁর মধ্যে কোনও আবেগ নেই। যার জবাব দেওয়ার চেষ্টা করেছেন জার্মান দলের অলিভিয়ের বিয়েরহফ। বুধবার তিনি সাংবাদিকদের বলেন, ‘‘মেক্সিকোর কাছে হারের পরে সমালোচনা হজম করতেই হবে। কিছু করার নেই। কিন্তু কিছু কিছু মন্তব্য মাত্রা ছাড়িয়ে গিয়েছে। শুধু ওজ়িলের ক্ষেত্রে নয়, সবার ক্ষেত্রেই। সঠিক সমালোচনা হলে, তা মেনে নেওয়া যায়। কিন্তু সম্ভাব্য বিশ্বচ্যাম্পিয়নদের কেউ যদি অপমানজনক করতে চায়, সেটা ঠিক না।’’ দ্বিতীয় ম্যাচে ওজ়িলকে প্রথম দলে না রাখার জন্য ক্রমশ চাপ আসছে কোচ লো-র ওপর। সুইডেনের কাছেও জার্মানি যদি হারে, তা হলে তাঁদের দেশে ফেরার প্রস্তুতি শুরু করতে হবে।

জার্মানির প্রাক্তন অধিনায়ক লোথার ম্যাথাউজ সে দেশের এক জনপ্রিয় সংবাদপত্রে তাঁর কলামে লিখেছেন, ‘‘মাঠে ওজ়িলকে দেখে মনে হয়, ও জার্মানির জার্সি গায়ে খুব একটা স্বাচ্ছন্দবোধ করে না। মনে হয় যেন ওর খেলার কোনও ইচ্ছেই নেই। গত দু-এক বছর ধরে ওর যা ফর্ম দেখা যাচ্ছে, তাতে ওর বিশ্বকাপের দলে থাকাই উচিত নয়।’’

এই সমালোচনার ঝড়ের মধ্যেই সুইডেন ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছে জার্মান দল। যে ম্যাচ নিয়ে বেশ চাপে রয়েছে তারা। দলের তারকা থোমাস মুলার বলছেন, ‘‘আমাদের সামনে এখন দুটো প্রধান কাজ। প্রবল চাপে আছি আমরা। এখন মনে মনে হেরে গেলে কখনওই পরের দুই ম্যাচে জিততে পারব না। আর একে অপরের ভুল ধরলেও চলবে না। এখন সুইডেনকে হারানো ছাড়া কোনও কাজ নেই আমাদের। কিন্তু শারীরিক সক্ষমতা দিয়ে ওরা আমাদের এই কাজটা কঠিন করে তুলতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE