Advertisement
২৩ এপ্রিল ২০২৪

রাশিয়ান রুলেট, সাবধান তারকা

প্রথম জন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দ্বিতীয় জন লিয়োনেল মেসি। রাশিয়ায় নানা নাটকের পরে বিশ্ব ফুটবলের সব চেয়ে উজ্জ্বল দুই নক্ষত্রই অক্ষত এবং একই দিনে ফের অগ্নিপরীক্ষাদিতে নামছেন।

কে যাবেন শেষ আটে এখন সেটাই অপেক্ষার।

কে যাবেন শেষ আটে এখন সেটাই অপেক্ষার।

সুমিত ঘোষ
শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০৪:২৯
Share: Save:

বিশ্বকাপের শুরুতে মনে হয়েছিল, এক জন থাকবেন। অন্য জনের বিদায় আসন্ন।

প্রথম জন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দ্বিতীয় জন লিয়োনেল মেসি। রাশিয়ায় নানা নাটকের পরে বিশ্ব ফুটবলের সব চেয়ে উজ্জ্বল দুই নক্ষত্রই অক্ষত এবং একই দিনে ফের অগ্নিপরীক্ষা দিতে নামছেন।

ফুটবল বিশ্বের একটি চোখ থাকবে শনিবারে দুই মহারণের দিকে। অন্যটি আরও এগিয়ে দেখতে চাইবে ক্লাসিকোর দ্বৈরথ। পল পোগবার ফ্রান্সের বিরুদ্ধে শনিবার সাড়ে সাতটার ম্যাচে যদি মেসিরা জেতেন আর রাত সাড়ে এগারোটার দ্বৈরথে লুইস সুয়ারেসের উরুগুয়েকে হারান রোনাল্ডোরা, তা হলে শেষ আটের লড়াইয়ে দুই মহাতারকা মুখোমুখি। সে-ক্ষেত্রে কোয়ার্টার ফাইনালেই কার্যত ফাইনালের রং।

রাশিয়া বিশ্বকাপের গতিপ্রকৃতি দেখে আবার সন্দেহ জাগছে, ক্লাসিকো দ্বৈরথ আদৌ দেখা যাবে তো? যে-রকম অঘটনের রক্তপাত বইতে শুরু করেছে, তাতে কি সত্যিই আর ফেভারিটের উপরে চোখ বুজে বাজি ধরা যায়? বরং এ বারের বিশ্বকাপে ফেভারিট মানেই তো তার মাথার উপরে সংশয়ের কালো মেঘ!

এক পক্ষ আগে এই মেসিকে দিয়েই তো শুরু হয়েছিল। বিশ্বের সব চেয়ে বিখ্যাত এবং দামি বাঁ পা পেনাল্টি কিকে ব্যর্থ হল। কে ভাবতে পেরেছিল! এর পর সি আর সেভেন। হ্যাটট্রিক করে অমন শুভ মহরৎ ঘটালেন বিশ্বকাপের। দ্বিতীয় ম্যাচেও গোলদাতা। সেই তিনিই গ্রুপের শেষ ম্যাচে মেসির মতোই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ!

আরও পড়ুন: শেষ ষোলোর লড়াইয়ে কে কাদের বিরুদ্ধে, দেখে নিন এক নজরে

এলোমেলো হাওয়া আর উথালপাতাল স্রোতের এখানেই শেষ হল না। কখনও আইসল্যান্ড আটকে দিচ্ছে আর্জেন্টিনাকে। তার পরে সেই আইসল্যান্ডকেই হারিয়ে মেসিদের প্রতিযোগিতায় ফিরিয়ে আনছে নাইজিরিয়া। ক্রোয়েশিয়া উড়িয়ে দিল মেসিদের। সুইৎজ়ারল্যান্ড আটকে দিচ্ছে নেমারের ব্রাজিলকে। স্পেনকে রুখে দিচ্ছে মরক্কো। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে কাঁদতে কাঁদতে বিদায় নিচ্ছে গত বারের চ্যাম্পিয়ন জার্মানি।

এক-এক সময় মনে হচ্ছে, বিশ্বকাপ নয়। রাশিয়ান রুলেট হচ্ছে। ট্রিগার টেপার পরে কেউ জানে না, বাঁচবে না মরবে। কেউ জানে না রিভলভারের কোন খাপে গুলি লুকিয়ে আছে। মারণ খেলায় যেমন থাকে না জীবন-মৃত্যুর নিশ্চয়তা, এখানেও তেমন আগাম কোনও ধারণা করা যাচ্ছে না যে, কোন দল থাকবে আর কারা ছিটকে যাবে।

রাশিয়া বিশ্বকাপ এখনও পর্যন্ত আন্ডারডগদের বিশ্বকাপ। আমি আইসল্যান্ড, আমার জনসংখ্যা যতই হোক তিরিশ লক্ষ, লিয়োনেল মেসিকে আটকে দেব। আমি সুইৎজ়ারল্যান্ড, মরণকামড় দিয়ে জিততে দেব না ব্রাজিলকে। আমি কোরিয়া, মরিয়া প্রমাণ করিব আমি মরি নাই, মরিবে জার্মানি।

এমনিতে খেলায় আন্ডারডগদের সাফল্যের মধ্যেও দারুণ এক আনন্দ রয়েছে। অচেনার আনন্দ। কৃষ্ণমাচারি শ্রীকান্ত আর ভিভিয়ান রিচার্ডসের আক্রমণাত্মক ব্যাটিং দক্ষতার মধ্যে কোনও তুলনাই কখনও হয় না। তবু ১৯৮৩-র ২৫ জুন, লর্ডসের সেই ফাইনালের সর্বোচ্চ স্কোরারের নাম রিচার্ডস নন, শ্রীকান্ত। ওয়েস্ট ইন্ডিজের স্বর্ণযুগের চার ফাস্ট বোলারের চেয়ে বলবিন্দর সিংহ সাঁধু, রজার বিনি বা মদনলালেরা নিশ্চয়ই এগিয়ে থাকবেন না। অধিনায়ক হিসেবে কপিল দেবের চেয়ে অনেক বেশি জিতেছেন ক্লাইভ লয়েড। তবু লর্ডসের ব্যালকনিতে তিরাশি বিশ্বকাপ হাতে তোলে কপিলের ভারতই। ’৮৭ বিশ্বকাপে আন্ডারডগ হিসেবে জেতে বর্ডারের অস্ট্রেলিয়া। ছিয়ানব্বইয়ে সেরা অঘটন ঘটিয়ে জেতে রণতুঙ্গার শ্রীলঙ্কা।

নিশ্চিত থাকা যায়, শনিবারের দুই আন্ডারডগ টিম দুই জনপ্রিয়তম ফুটবল তারকার রথের চাকা বসিয়ে দিতে চাইবে। বিশেষ করে দু’জনেই যখন আলো আর আঁধার, দু’দিকই দেখেছেন গ্রুপ পর্বের ম্যাচগুলিতে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দেখিয়েছেন, প্রজাপতির মতো ভাসতে পারেন। মৌমাছির মতো হুল ফোটাতে পারেন। মহম্মদ আলিকে নিয়ে যা বলা হত। আবার তাঁর খারাপ দিনও গিয়েছে।

তেমনই নাইজিরিয়ার বিরুদ্ধে লিয়োনেল মেসির তিনটি টাচের দুরন্ত গোল দেখে মুগ্ধ বিশ্ব। চলন্ত বলে বাঁ থাই, সেখান থেকে আলতো টোকায় বাঁ পা, তার পরে ডান পায়ের শটে গোল। সতীর্থ এভার বানেগার কাছ থেকে মেসি পাসটা পেয়েছিলেন ম্যাচের ১৩ মিনিট ৫২ সেকেন্ডে। ১৩ মিনিট ৫৪ সেকেন্ডে গোল! দুই সেকেন্ডের সেই চলমান কাব্য দেখতে দেখতে মনে হবে, লিয়োনেল মেসির বুট তৈরি হয় ডায়াগন অ্যালির অলিভ্যান্ডার্সে। যে-দোকান থেকে হ্যারি কিনতেন তাঁর জাদুদণ্ড! সেই মেসিও যে আন্ডারডগের গ্রাসে যেতে পারেন, রাশিয়া দেখিয়ে দিয়েছে। কে জিতবে কাপ— তার চেয়েও রাশিয়ায় রব— এর পরে কে? কার মুকুট গড়াগড়ি খেতে পারে?

রাশিয়ান রুলেট। যেখানে কেউ নিরাপদ নয়। তাই তারকা হতে সাবধান নয়, তারকা তুমি সাবধান!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE