Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sport News

আবির্ভাবেই প্রশ্ন উঠে গেল প্রযুক্তি নিয়ে

খেলা শেষে প্রচারমাধ্যমের অনেকটা আলোচনা জুড়ে রইলেন এই ম্যাচের রেফারি আন্দ্রেস কুনহা এবং তাঁর ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট। যে সিদ্ধান্তে অসন্তুষ্ট অস্ট্রেলিয়া শিবির।

বিশ্লেষণ: বিশ্বকাপে কড়া নজরদারি চলছে ভিডিয়ো রেফারির। ছবি: এএফপি

বিশ্লেষণ: বিশ্বকাপে কড়া নজরদারি চলছে ভিডিয়ো রেফারির। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ০৪:১৫
Share: Save:

বিশ্বকাপে প্রথম ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তি শনিবার ব্যবহার হল কাজানে। যা নতুন ইতিহাস গড়ল এ দিন।

ফ্রান্স বনাম অস্ট্রেলিয়া ম্যাচে এই ভার প্রযুক্তি ব্যবহারের ফলেই ম্যাচের দ্বিতীয়ার্ধে গ্রিজম্যানের পেনাল্টিতে এগিয়ে গিয়েছিলেন ফরাসিরা। খেলা শেষে প্রচারমাধ্যমের অনেকটা আলোচনা জুড়ে রইলেন এই ম্যাচের রেফারি আন্দ্রেস কুনহা এবং তাঁর ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট। যে সিদ্ধান্তে অসন্তুষ্ট অস্ট্রেলিয়া শিবির। তবে সরকারি ভাবে এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি তারা।

গ্রুপ ‘সি’-র এই ম্যাচে দ্বিতীয়ার্ধে ৫৩ মিনিটে আঁতোয়া গ্রিজম্যানকে বক্সের মধ্যে ট্যাকল করেছিলেন অস্ট্রেলিয়ার জোশুয়া রিসডন। রেফারি প্রথমে পেনাল্টি দেননি। ২৫ সেকেন্ড খেলা চলে তার পরে। কিন্তু পুরো ঘটনা ফের খতিয়ে দেখে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি ঘটনাটি ফের দেখতে বলেন আন্দ্রেস কুনহাকে। খেলা থামিয়ে মাঠের পাশে রাখা মনিটরে ৩৭ সেকেন্ড ধরে তা দেখার পরেই উরুগুয়ের রেফারি তাঁর আগের সিদ্ধান্ত পাল্টান। পেনাল্টি পায় ফ্রান্স।

এর কিছু সময় পরেই বের্ট ফন মারবেক-এর অস্ট্রেলিয়াও পেনাল্টি পায় ফ্রান্স বক্সে ডিফেন্ডার উমতিতি বল হাতে লাগানোয়। উরুগুয়ের রেফারি পেনাল্টির নির্দেশ দিলেও তা আগে খতিয়ে দেখে নিয়েছিল ভার।

তবে গ্রিজম্যানের এই পেনাল্টি গোল নিয়ে ম্যাচের পরে ফুটবল দুনিয়া দ্বিখণ্ডিত। কারও কারও মতে পেনাল্টির সিদ্ধান্ত ঠিক নয়। এদেরই এক জন প্রাক্তন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ডিফেন্ডার ও ইংল্যান্ডের মহিলা দলের ম্যানেজার ফিল নেভিল বলছেন, ‘‘প্রথম দিন থেকেই এই ভার-এর ব্যবহার আমার পছন্দ নয়। আমার মতে এটা পেনাল্টি নয়। কারণ রিসডন বলেই ট্যাকল করেছিল।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘ওঁরা নিশ্চয়ই আবার ঘটনাটি দেখেছেন। পেনাল্টির বিষয়টি যখন পরিষ্কার নয়। তখন তা দেওয়াও উচিত হয়নি।’’ প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক গ্যারি লিনেকারও বলছেন, ‘‘যদিও ভার বলছে, ওটি পেনাল্টি ছিল। কিন্তু রেফারির সিদ্ধান্তও পরিবর্তন করা উচিত হয়নি।’’

তবে চেলসির প্রাক্তন ফরোয়ার্ড দিদিয়ের দ্রোগবা এবং আর্সেনালের প্রাক্তন ডিফেন্ডার অ্যালেক্স স্কট আবার বলছেন, গ্রিজম্যানকে দেওয়া পেনাল্টি সঠিক।

দ্রোগবা বলেন, ‘‘প্রথমে আমার মনে হয়েছিল পেনাল্টি নয়। কিন্তু পরে দেখে বুঝলাম ওটা পেনাল্টিই ছিল। লক্ষ্ করলে দেখবেন, গ্রিজম্যান দৌড় থামিয়ে দিয়েছিল। এর একমাত্র কারণ, ডিফেন্ডারের পা ওকে স্পর্শ করেছিল। কাজেই বিষয়টি স্পষ্ট নয় বলে পেনাল্টির বিরোধিতা করা ঠিক নয়।’’

স্কট বলছেন, ‘‘আমারও প্রথমে মনে হয়েছিল পেনাল্টি নয়। কিন্তু ভার বিভিন্ন দিক থেকে রিপ্লে দেখানোর পরে নিশ্চিত হই যে ওটা ফাউল।’’ লিভারপুলের প্রাক্তন ও ইন্ডিয়ান সুপার লিগে এফসি পুণে সিটির হয়ে খেলে যাওয়া জন আর্নে রিসেও বলছেন, ‘‘ভারের ব্যবহার দুর্দান্ত। রেফারি প্রযুক্তির দুর্দান্ত ব্যবহার করলেন।’’

পেনাল্টি দেওয়ার পরেই অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইল জেডিনাক রেফারির কাছে গিয়ে অসন্তোষ ব্যক্ত করেন। কিন্তু সাংবাদিক সম্মেলনে এসে বলে যান, ‘‘খুবই হতাশ। ভাগ্য আজ আমাদের সঙ্গে ছিল না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE