Advertisement
১৮ এপ্রিল ২০২৪

মাঠে নামার আগে ভূমিকম্প-আতঙ্ক

ফরাসি কোচ ফিলিপে তুসিয়ে এক সময় জাপানের কোচ ছিলেন। জাপান যে রাশিয়া বিশ্বকাপে ভূমিকম্প ঘটাবে না, তা নিয়ে নিশ্চিত তিনি। উল্টে রাশিয়াতেও জাপানের ফুটবলারদের মনে ভূমিকম্প আতঙ্ক। সোমবার সকালে জাপানের ওসাকায় ভূমিকম্প হয়েছে। মৃত্যু হয়েছে ন’জনের।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০৫:০৯
Share: Save:

ফরাসি কোচ ফিলিপে তুসিয়ে এক সময় জাপানের কোচ ছিলেন। জাপান যে রাশিয়া বিশ্বকাপে ভূমিকম্প ঘটাবে না, তা নিয়ে নিশ্চিত তিনি। উল্টে রাশিয়াতেও জাপানের ফুটবলারদের মনে ভূমিকম্প আতঙ্ক। সোমবার সকালে জাপানের ওসাকায় ভূমিকম্প হয়েছে। মৃত্যু হয়েছে ন’জনের। যে খবরে ফুটবলাররা মারাত্মক উদ্বিগ্ন বলে জানিয়েছেন কোচ আকিরা নিশিনোকে। এমনকি তাঁর ভয়, এই আতঙ্ক দলের ফুটবলারদের খেলায় প্রভাব ফেলতে পারে। ফুটবলারদের কাছে রাখা ফোনেও ভূমিকম্পের অ্যালার্ম বেজে ওঠে। অনেকেই চিন্তায় আছেন, দেশে তাঁদের আত্মীয়-স্বজনরা কেমন আছেন ভেবে। জাপানের অধিনায়ক মাকাতো হাসাবে নিহতদের প্রতি শোকবার্তাও পাঠিয়েছেন।

এমনিতে বিশ্বকাপ শুরুর ৭১ দিন আগে কোচকে বরখাস্ত করা জাপান মঙ্গলবার রাশিয়ায় তাদের প্রথম ম্যাচ খেলতে নামছে এমন একটা দলের বিরুদ্ধে যারা পুরোপুরি তাকিয়ে আছে একজনের উপর। তিনি, কলম্বিয়ার হামেস রদরিগেস। ব্রাজিল বিশ্বকাপে সব চেয়ে বেশি গোল করেছিলেন তিনি। গ্রুপ এইচ-এ থাকা কলম্বিয়ার মহাতারকা গত ফেব্রুয়ারি থেকেই চোট নিয়ে ভুগছেন। যদিও বায়ার্ন মিউনিখের এই ফুটবলার যোগ্যতা অর্জন রাউন্ডে স্বমেজাজেই ছিলেন। সেখানে নিজে গোল করেছেন ছ’টি। করিয়েছেন চারটি। তাই তাঁর বাঁ পায়ে চোট আতঙ্কের কারণ কলম্বিয়ার।।

চার বছর আগে কলম্বিয়া চমকে দিয়েছিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে। আর তাদের মঙ্গলবারের প্রতিপক্ষ জাপান গ্রুপ থেকেই বিদায় নিয়েছিল। ফিলিপে তুসিয়ে মন্তব্য করেছেন, ‘‘কোনও অবস্থাতেই এ বারের জাপান দলের শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা নেই। তা সে স্যর অ্যালেক্স ফার্গুসন বা জোসে মোরিনহো এসেও ওদের সাফল্য দিতে পারবে না।’’ জাপান দলের এ বার এমনিই বেশ টালমাটাল অবস্থা। গত এপ্রিলে বরখাস্ত হন কোচ ভাহিদ হালিহোদজিচ। তাঁর জায়গায় আনা হয় ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর নিশিনোকে। নতুন কোচের সিনিয়র দলের সঙ্গে কাজ করার কোনও অভিজ্ঞতাই নেই। দুটি দল সেনেগাল ও পোলান্ড। তুসিয়ে বলেছেন, ‘‘জাপানের সঙ্গে পোলান্ডের প্রথম খেলা থাকলেই ভাল হত। কিন্তু কলম্বিয়া ও সেনেগালের সঙ্গে খেলে তিন নম্বর ম্যাচে নামা মানে জাপানের কোনও আশাই নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE