Advertisement
১৭ এপ্রিল ২০২৪

সমর্থকদের আচরণে চিন্তিত চিচারিতো

জার্মানিকে ১-০ হারিয়ে বিশ্বকাপের শুরুতেই সাড়া ফেলে দিয়েছে মেক্সিকো। কিন্তু সেই ম্যাচে দর্শকরা জার্মান ফুটবলারদের উদ্দেশে জঘন্য গালিগালাজ করেন, যা নিয়ে প্রবল সমালোচনা হয়েছে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০৪:২৫
Share: Save:

মেক্সিকোর সমর্থকেরা গ্যালারি থেকে যে ভাবে গালিগালাজ করা শুরু করেছেন, তাতে চিন্তায় পড়েছেন সে দেশের ফুটবলাররা। দর্শকদের মুখ এমন লাগামছাড়া থাকলে, তাঁদের না এর ফল ভোগ করতে হয়, চিন্তা তা নিয়েই। দলের স্ট্রাইকার হাভিয়ের হার্নান্দেজ (চিচারিতো) তাঁর ইনস্টাগ্রামে দর্শকদের প্রতি আবেদন রেখেছেন, ‘‘আমাদের সমর্থকদের বলছি, দয়া করে গালাগালি দেবেন না। আমাদের আর শাস্তির মুখে ফেলবেন না।’’

জার্মানিকে ১-০ হারিয়ে বিশ্বকাপের শুরুতেই সাড়া ফেলে দিয়েছে মেক্সিকো। কিন্তু সেই ম্যাচে দর্শকরা জার্মান ফুটবলারদের উদ্দেশে জঘন্য গালিগালাজ করেন, যা নিয়ে প্রবল সমালোচনা হয়েছে। থোমাস মুলারদের পায়ে বল পড়লেই সে দিন একটি বিশেষ শব্দ বারবার উড়ে আসছিল মেক্সিকোর সমর্থকদের গ্যালারি থেকে। যার মানে করলে দাঁড়ায় পুরুষ যৌনকর্মী। ভবিষ্যতে এমন গালাগালি ফের গ্যালারি থেকে ভেসে এলে মেক্সিকো ফেডারেশনকেই তার জন্য মোটা অঙ্কের জরিমানা দিতে হতে পারে।

এটা অবশ্য মেক্সিকান সমর্থকদের পুরনো দোষ। এর আগেও হার্নান্দেজদের ম্যাচে সমর্থকেরা এ ভাবে গালিগালাজ করেছেন। এ বারের বিশ্বকাপ বাছাই পর্বে ১০ বার এ জন্য মেক্সিকোর ফুটবল ফেডারেশনকে জরিমানা দিতে হয়। এর বিরুদ্ধে আবেদন করে ২০১৬-য় সে দেশের ফুটবলাররা একটি ভিডিয়োও প্রকাশ করেন। যাতে তাদের ফুটবলভক্তদের গ্যালারি থেকে আশালীন মন্তব্য না করার আবেদন করা হয়। কিন্তু তা সত্ত্বেও তাঁরা নিজেদের নিয়ন্ত্রণ করতে পারেননি। গত বারের বিশ্বকাপেও মেক্সিকোর দর্শকরা প্রায় সব ম্যাচেই এমন গালিগালাজ করেছিলেন। মেক্সিকোয় এটাই নাকি প্রচলিত প্রথা।

এ বারও সেই কাণ্ডই ফের করছেন তাঁরা। যা নিয়ে ফের ঝড় উঠতে পারে চলতি বিশ্বকাপে। পরের ম্যাচে এমনই হলে সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE