Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বিশ্বকাপে ব্যর্থ হলেই বিদায়ের ইঙ্গিত মেসির

রাশিয়া বিশ্বকাপের ফল যে তাঁর আন্তর্জাতিক ফুটবল জীবনের ভাগ্য ঠিক করে দেবে, তার ইঙ্গিত দিয়ে রাখলেন মেসি।

অনুশীলনের ফাঁকে মেসি। ছবি: এএফপি

অনুশীলনের ফাঁকে মেসি। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জুন ২০১৮ ০৪:২৩
Share: Save:

বিশ্বকাপ শুরুর অন্তিম লগ্নে দাঁড়িয়ে লিয়োনেল মেসির মাথায় ঘুরছে অবসরের ভাবনা। একই সঙ্গে তিনি ফিরে যাচ্ছেন দু’বছর আগের এক ঘটনায়। যা তাঁকে কাঁদিয়েছিল। যা তাঁকে এখনও যন্ত্রণা দেয়।

রাশিয়া বিশ্বকাপের ফল যে তাঁর আন্তর্জাতিক ফুটবল জীবনের ভাগ্য ঠিক করে দেবে, তার ইঙ্গিত দিয়ে রাখলেন মেসি। বিশ্বকাপ না জিতলে হয়তো দেশের জার্সিতে আর দেখা যাবে না তাঁকে। এক স্প্যানিশ দৈনিকে সাক্ষাৎকার দিতে গিয়ে মেসি বলেন, ‘‘আমার আন্তর্জাতিক ভবিষ্যৎ কী হবে, তা নির্ভর করবে এ বারের বিশ্বকাপে আমরা কতদূর কী করতে পারি, তার ওপর। দেখা যাক, আমরা এই বিশ্বকাপে কোথায় শেষ করতে পারি।’’

আর্জেন্তিনার সংবাদমাধ্যমের সঙ্গে যে তাঁর সম্পর্ক খুব একটা ভাল নয়, তাও পরিষ্কার হয়ে যাচ্ছে মেসির কথায়। তিনি বলেছেন, ‘‘আমরা তিনটে ফাইনাল পরপর হেরেছি। যার জেরে আমাদের সঙ্গে আর্জেন্তিনার সংবাদমাধ্যমের সম্পর্ক খারাপ হয়েছে। তিনটে ফাইনালে ওঠার কৃতিত্বটা আমরা এক ভাবে দেখেছি, ওরা অন্য ভাবে দেখেছে।’’

ক্লাবের হয়ে চূড়ান্ত সফল ফুটবলার এখনও পর্যন্ত দেশকে কোনও বড় ট্রফি এনে দিতে পারেননি। যার জেরে বার বার দেশের সংবাদমাধ্যম কাঠগড়ায় চড়িয়েছে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে। চোখের জলে তো এক বার অবসরও নিয়ে ফেলেছিলেন মেসি। কিন্তু আরও একটা ঘটনা তাঁকে ধাক্কা দিয়েছিল। যার জন্য বার্সেলোনায় বসে কাঁদতে হয়েছে মেসিকে।

কী সেই ঘটনা? মেসি জানিয়েছেন, কর ফাঁকি মামলায় যে ভাবে তাঁকে আক্রমণ করা হয়েছিল, তা তিনি সহ্য করতে পারেননি। ‘‘একটা সময় আমি তো বার্সেলোনায় বসে কাঁদতাম। মনে হত, কেন এই অবস্থার মধ্যে পড়তে হল?’’ মেসি আরও যোগ করেন, ‘‘আমি হয়তো পুরোপুরি অবসাদগ্রস্ত হয়ে পড়িনি, কিন্তু ওরা আমাকে যে ভাবে আক্রমণ করেছিল, যে ভাবে আমার বাবা এবং ঘনিষ্ঠদের সম্পর্কে খবর প্রকাশ করা হয়েছিল, তা মেনে নেওয়া যায় না। মনে হচ্ছিল, চার দিক থেকে আমাকে আক্রমণ করা হচ্ছে। খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলাম তখন।’’ এ ক্ষেত্রে মেসি ইঙ্গিত করেছেন মাদ্রিদের সংবাদমাধ্যমের দিকে। কর ফাঁকি মামলায় মেসির ২১ মাস কারাবাস এবং জরিমানা হয়েছিল। কিন্তু স্প্যানিশ আইন অনুযায়ী, হিংসাত্মক অপরাধ ছাড়া দু’বছরের কম কারাদণ্ড হলে জেল খাটতে হয় না। মেসিকেও হয়নি। কিন্তু এটা পরিষ্কার, সেই ঘা এখনও যন্ত্রণা দেয় ফুটবলের রাজপুত্রকে।

তবে মেসি কৃতজ্ঞ বার্সেলোনা ক্লাবের কাছে। এই মুহূর্তে কর ফাঁকি বিতর্কে জড়িয়ে পড়েছেন তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। রোনাল্ডোর ক্ষোভ, মেসির পাশে বার্সা যে ভাবে দাঁড়িয়েছিল, রিয়াল মাদ্রিদ সে ভাবে তাঁর পাশে দাঁড়াচ্ছে না। মেসিকে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমি সে দিক দিয়ে ভাগ্যবান।’’ এর পরে যোগ করেন, ‘‘আমার পাশে আমার পরিবারের লোকজন ছিল, বার্সার লোকজন ছিল। আমার ভাগ্য ভাল ছিল।’’

মাঠের বাইরে দু’জনে একই বিতর্কে জড়িয়েছেন। আবার মাঠের মধ্যে দেখা গিয়েছে, মেসি এমন এক অস্ত্র রপ্ত করার চেষ্টা করছেন, যা দেখা গিয়েছে রোনাল্ডোর তূণেই। বাইসাইকেল কিক।

সোমবার ছিল রাশিয়ায় আর্জেন্তিনার অনুশীলনের দ্বিতীয় দিন। যেখানে ফুট-টেনিস খেলতে দেখা যায় আর্জেন্তিনার ফুটবলারদের। ওই সময়ই দেখা যায় শূন্যে শরীর ছুড়ে বাইসাইকেল কিক মারছেন মেসি।

সোমবার অনুশীলনে আর্জেন্তিনার যে প্রথম দল খেলেছে, তার থেকে মোটামুটি ইঙ্গিত পাওয়া যাচ্ছে আইসল্যান্ডের বিরুদ্ধে কী হতে পারে মেসিদের প্রথম একাদশ। আর্জেন্তিনার সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আক্রমণের দায়িত্বে মেসির সঙ্গে থাকবেন অ্যাঙ্খেল দি মারিয়া এবং সের্খিয়ো আগুয়েরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE