Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sport News

বিশ্বকাপে আজ রোনাল্ডো-সুয়ারেজ লড়াই, ফুটছে দুই শিবিরই

সুয়ারেস অবশ্য তাঁর আর রোনাল্ডোর লড়াই নিয়ে বেশি ভাবতে নারাজ। শনিবার সাংবাদিকদের তিনি বলেন, ‘‘স্প্যানিশ লিগে ক্রিশ্চিয়ানোর সঙ্গে যুদ্ধটা অন্য রকম। ওখানে দলের জন্য নিজেদের প্রমাণ করার তাগিদ থাকে।

মহড়া: নক-আউট পর্বের প্রস্তুতিতে ব্যস্ত সুয়ারেজ ও রোনাল্ডো। ছবি: এএফপি এবং গেটি ইমেজেস।

মহড়া: নক-আউট পর্বের প্রস্তুতিতে ব্যস্ত সুয়ারেজ ও রোনাল্ডো। ছবি: এএফপি এবং গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০৪:১৫
Share: Save:

ব্রুনো আলভেস যা-ই বলুন, ফুটবলবিশ্ব আজ শনিবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লুইস সুয়ারেসের দ্বৈরথ দেখার অপেক্ষায়।

রোনাল্ডোর বিশ্বকাপ দলের সতীর্থ ডিফেন্ডার আলভেস বৃহস্পতিবারই বলেছিলেন, সোচিতে শেষ ষোলোর ম্যাচটা রোনাল্ডো-সুয়ারেস লড়াইয়ের চেয়েও বড় কিছু। কারণ, স্প্যানিশ লিগের বহু যুদ্ধের ছায়া এই ম্যাচে দেখা যেতে পারে। কিন্তু সে সব পিছনে ফেলে রিয়াল মাদ্রিদের রোনাল্ডো ও বার্সেলোনার সুয়ারেসের লড়াই নিয়েই বেশি আগ্রহ।

সুয়ারেস অবশ্য তাঁর আর রোনাল্ডোর লড়াই নিয়ে বেশি ভাবতে নারাজ। শনিবার সাংবাদিকদের তিনি বলেন, ‘‘স্প্যানিশ লিগে ক্রিশ্চিয়ানোর সঙ্গে যুদ্ধটা অন্য রকম। ওখানে দলের জন্য নিজেদের প্রমাণ করার তাগিদ থাকে। বিশ্বকাপে দেশের জন্য খেলি আমরা। দেশকে জেতানোই এখানে বেশি গুরুত্বপূর্ণ।’’

লা লিগায় তাঁদের এই দ্বৈরথ দেখা গিয়েছে অনেক বার। তবে রোনাল্ডো বনাম মেসির ছায়ায় সুয়ারেস ঢাকা পড়ে গিয়েছেন বারবার। শনিবার মেসি মাঠে নামবেন আগেই, ফ্রান্সের বিরুদ্ধে। তাঁর পরীক্ষা শেষ হয়ে গেলে স্প্যানিশ ডার্বির ছোঁয়া লাগবে কৃষ্ণ সাগরের তীরে।

আরও পড়ুন: জানলা খুললেই মেসির চোখে রোনাল্ডোর ম্যুরাল!

এই সোচি বেশ পয়া রোনাল্ডোর কাছে। এখানেই প্রথম ম্যাচে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে হইচই ফেলে দেন তিনি। পরের ম্যাচে মরক্কোর বিরুদ্ধেও ফের গোল করেন। কিন্তু শেষ ম্যাচে পেনাল্টিতে ব্যর্থ হন। সে দিন মাঠে সেরাটা দিতে না পারলেও শুক্রবার তাঁদের বিশ্বকাপ ডেরা ক্রাতোভোয় অনুশীলনে রোনাল্ডোকে বেশ ফুরফুরে মেজাজে দেখা যায়।

পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী যে দু’দিন আগেই পেনাল্টি থেকে গোল করতে না পেরে ভক্তদের হতাশ করেছেন, তা তাঁর অভিব্যক্তিতে এক বারও ফুটে ওঠেনি। বরং সেই চেনা মেজাজেই অনুশীলন করতে দেখা যায় তাঁকে। এ পর্যন্ত একটিও গোল না-খাওয়া উরুগুয়ের দুর্ভেদ্য ডিফেন্সের দেওয়াল ভাঙার কঠিন কাজ যে শনিবার করতে হবে তাঁকে।

অন্য দিকে, লা লিগায় ২৫ গোল করে আসা সুয়ারেস এই বিশ্বকাপে দু’গোল করেছেন। তবু বিশেষজ্ঞদের ধারণা, তাঁকে বিশ্বকাপে এখনও সেরা ফর্মে পাওয়া যায়নি। তবে উরুগুয়ের কোচ অস্কার তাবারেস আশাবাদী, ‘‘ও গোলের মধ্যে আছে যখন, তখন নক-আউটে নিশ্চয়ই আরও ভাল খেলবে। বড় ম্যাচেই তো বড় তারকারা ভাল খেলে।’’

সুয়ারেস আশ্বাস দিয়েছেন, ‘‘প্রথম ম্যাচের চেয়ে ভাল খেলছি। সতীর্থরা আমার পাশে আছে। কোচের সঙ্গেও কথা বলেছি। নিজের সব চেয়ে বড় সমালোচক আমি নিজেই। চিন্তা নেই, সবাই আমার কাছে যা চায়, সেই গোল তো করছি।’’ এ কথা বলার পরেই পার্ক এরিনায় কঠিন পরীক্ষার প্রস্তুতিতে ডুবে যান উরুগুয়ের সেরা তারকা। এই পরীক্ষার আগে আবার রটেছে, তাঁদের আর এক তারকা স্ট্রাইকার এদিনসন কাভানির সঙ্গে নাকি সম্পর্ক বিগড়েছে তাঁর। যা কার্যত উড়িয়েই দেন সুয়ারেস।

আগে বেশি কথা না বলে রোনাল্ডোরা বোধহয় মাঠেই জবাব দিতে চান। তাই পর্তুগালের সেরা তারকা মুখ খোলেননি। তাঁদের কোচ ফের্নান্দো স্যান্টোস শুধু পর্তুগিজ সাংবাদিকদের বলেন, ‘‘সুয়ারেসরা কঠিন প্রতিদ্বন্দ্বী। তাই ম্যাচটা মোটেই সহজ হবে না। তবে আশা করি, আমাদের ছেলেরা ভাল খেলবে আর আমরা পরের রাউন্ডে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE