Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ অধরা, সোনার বুটের লড়াইয়ে হ্যারি ও লুকাকু

শুক্রবার ছিল বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেসের জন্মদিন। অনুশীলন শুরুর আগে কোচকে শুভেচ্ছা জানান ফুটবলারেরা। ফ্রান্সের বিরুদ্ধে হারের যন্ত্রণা ভুলে ফের চনমনে মেজাজে এডেন অ্যাজারেরা।

নজরে: ছিটকে গিয়েও সোনার বুটের লক্ষ্যে যুযুধান কেন ও লুকাকু। ফাইল চিত্র

নজরে: ছিটকে গিয়েও সোনার বুটের লক্ষ্যে যুযুধান কেন ও লুকাকু। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৮ ০৫:৪০
Share: Save:

এক জন পাঁচ ম্যাচে ছয় গোল করেছেন। আর এক জন সমসংখ্যক ম্যাচ খেলে করেছেন চার গোল। আজ, শনিবার সেন্ট পিটার্সবার্গে বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচে আকর্ষণের কেন্দ্রে দুই স্ট্রাইকারের সোনার বুট দখলের লড়াই। প্রথম জন ইংল্যান্ডের হ্যারি কেন। দ্বিতীয় জন বেলজিয়ামের রোমেলু লুকাকু।

অথচ কয়েক দিন আগেও ছবিটা ছিল সম্পূর্ণ উল্টো। মনে করা হচ্ছিল, বেলজিয়াম ও ইংল্যান্ডের মধ্যে কেউ বিশ্বকাপ জিতবে। কিন্তু সেমিফাইনালে বেলজিয়ামকে হারায় ফ্রান্স। ইংল্যান্ডের স্বপ্নভঙ্গ করে লুকা মদ্রিচদের ক্রোয়েশিয়া। তৃতীয় ও চতুর্থ স্থান দখলের ম্যাচ নিয়ে দুই শিবিরেই যে খুব একটা আগ্রহ নেই, অনুশীলনেই স্পষ্ট।

শুক্রবার ছিল বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেসের জন্মদিন। অনুশীলন শুরুর আগে কোচকে শুভেচ্ছা জানান ফুটবলারেরা। ফ্রান্সের বিরুদ্ধে হারের যন্ত্রণা ভুলে ফের চনমনে মেজাজে এডেন অ্যাজারেরা। যদিও সাংবাদিক বৈঠকে বেলজিয়াম কোচ দাবি করেছেন, যে কোনও মূল্যে বিশ্বকাপের তৃতীয় স্থান দখল করতে চান। মার্তিনেস বলেছেন, ‘‘বিশ্বকাপে তৃতীয় স্থান নিশ্চিত করাই এই মুহূর্তে আমাদের একমাত্র লক্ষ্য।’’ তবে তাঁর পাখির চোখ যে ২০২০ সালের ইউরো কাপ, স্পষ্ট করে দিয়েছেন। মার্তিনেস বলেছেন, ‘‘বেলজিয়ামে প্রতিশ্রুতিমান ফুটবলারের অভাব নেই। তাই এখন থেকে ইউরো কাপকেই আমি পাখির চোখ করেছি।’’

আরও পড়ুন: এক ঝাঁক উদ্বাস্তুর লড়াইয়ের ছবিটাই রাশিয়ার বড় প্রাপ্তি

কার্ড সমস্যায় ফ্রান্সের বিরুদ্ধে সেমিফাইনালে খেলতে পারেননি থোমাস মুনিয়ের। শনিবার তিনি ফিরছেন। ইংল্যান্ড শিবিরে অবশ্য অস্বস্তি বাড়ছে জর্ডান হেন্ডারসন ও অ্যাশলে ইয়ংকে নিয়ে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আগের ম্যাচে ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোল করা কিয়েরান ট্রিপিয়ারের কুঁচকিতে চোট পেয়েছিলেন। ইংল্যান্ড শিবিরের খবর বেলজিয়ামের বিরুদ্ধে খেলবেন টটেনহ্যাম হটস্পার ডিফেন্ডার। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট অবশ্য বেলজিয়ামের বিরুদ্ধে প্রথম একাদশে বেশ কয়েকটা পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন। গোলকিপার জর্ডান পিকফোর্ডের জায়গায় খেলাতে পারেন
জাক বাটল্যান্ডকে।

সেন্ট পিটার্সবার্গে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে সাংবাদিক বৈঠকে সাউথগেট স্পষ্ট করে দিয়েছেন, এই ম্যাচ নিয়ে তাঁর কোনও আগ্রহ নেই। বলেছেন, ‘‘বিশ্বাস করুন, এটা এমন একটা ম্যাচ, যা খেলতে কোনও দলই চায় না।’’ এর পরেই অবশ্য নিজেকে সামলে নিয়ে সাউথগেট যোগ করেছেন, ‘‘বেলজিয়ামের বিরুদ্ধে মাঠে নামার আগে দু’দিন সময় পেয়েছি প্রস্তুতি নেওয়ার। আমাদের লক্ষ্য নিজেদের সেরাটা দেওয়া। যাতে আমাদের নিয়ে সবাই গর্ব করতে পারেন। জাতীয় দলের জার্সি পরে খেলাটা সব সময়ই গর্বের। তাই আমরা জয় ছাড়া কিছু ভাবছি না।’’

ইংল্যান্ডের গোলকিপার পিকফোর্ডের গলাতেও হতাশা। তিনি বলেছেন, ‘‘বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে এসেছিলাম আমরা। কিন্তু সেই স্বপ্ন অধরাই থেকে গিয়েছে। তাই তৃতীয় হওয়টাই এই মুহূর্তে প্রধান লক্ষ্য।’’ তিনি যোগ করেছেন, ‘‘বেলজিয়ামকে হারাতে পারলে আমরা বিশ্বের তৃতীয় সেরা দলের সম্মান অর্জন করব।’’ সাউথগেট অবশ্য পিকফোর্ডের সঙ্গে একমত নন। তিনি বলেছেন, ‘‘বিশ্বের প্রথম পাঁচটা দলের মধ্যে ইংল্যান্ড নেই। তবে তৃতীয় হলে ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হবে।’’ এই মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ড ও ডেনমার্ক দু’দলই ১২ নম্বরে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE