Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sports News

প্রথম ম্যাচেই হারল জার্মানি

পিছিয়ে পড়া থেকে আর কোনওভাবেই ফিরতে পারল না জার্মানি। অনেক কিছু করলেন ওয়াকিম লো-র ছেলেরা। ভাল জায়গায় ফ্রি কিক পেল, বল বার ছুঁয়ে বেরিয়ে গেল।

অনবদ্য গোলের পর লোজানো।

অনবদ্য গোলের পর লোজানো।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ২৩:০৪
Share: Save:

বিশ্বকাপের এটা দ্বিতীয় অঘটন বলাই যেতে পারে। মেসির পেনাল্টি মিস আর আইসল্যান্ডের কাছে আর্জেন্টিনা আটকে যাওয়ার পর মেক্সিকোর কাছে জার্মানির হার। বড় অঘটন দিয়ে শুরু হল জার্মানির বিশ্বকাপ যাত্রা। ৩৫ মিনিটের একটা গোলেই হেরে বসল গত বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। লুঝনিকিতে জার্মানির শুরুটা হার দিয়েই হল। যেখানে শেষ করেছিল সেখান থেকে আর ফেরা হল না। সেমিফাইনালে ব্রাজিলকে সাত গোল। ফাইনালে আর্জেন্টিনাকে মাত দিয়ে চ্যাম্পিয়ন হওয়া জার্মানি রাশিয়া বিশ্বকাপ শুরু করল হার দিয়ে। সব পজিশনেই কিছুটা অগোছালো দেখাল জার্মানিকে।

সেখানে অনেক বেশি সংঘবদ্ধ দেখাল মেক্সিকোকে। জার্মানির বিরুদ্ধে বার বার কাউন্টার অ্যাটাকে উঠতে দেখা গেল তাঁদের। সেরকমই একটা আক্রমণ থেকে হার্ভিং লোজানোকে বল বাড়িয়েছিলেন জেভিয়ার হার্নান্ডেজ। জার্মানি রক্ষণকে আগেই মাত দিয়ে দিয়েছিলেন হার্নান্ডেজ। তাঁর এই বল সাজিয়ে দেওয়াটা ব্যর্থ যায়নি।১২ গজের মধ্যে থেকে সেই চলতি বল জার্মানির গোলে পাঠান লোজানো।

এই পিছিয়ে পড়া থেকে আর কোনওভাবেই ফিরতে পারল না জার্মানি। অনেক কিছু করলেন ওয়াকিম লো-র ছেলেরা। ভাল জায়গায় ফ্রি কিক পেল, বল বার ছুঁয়ে বেরিয়ে গেল। আক্রমণের চেষ্টা ছিল তবে তা থেকে গোল হল না।

বরং বার বার জার্মানির আধা আক্রমণ থেকে কাউন্টার অ্যাটাকে জার্মান রক্ষণকে ব্যস্ত রাখল মেক্সিকো।

আরও পড়ুন: এ বারের ফুটবল বিশ্বযুদ্ধে এরাই হতে পারেন নতুন নায়ক

আরও পড়ুন: জিতে অভিযান শুরু সার্বিয়ার

প্রথমার্ধ ১-০ গোলে শেষ হলেও দ্বিতীয়ার্ধে কেউই আর গোলের মুখ খুলতে পারেনি। যদিও ওয়াকিম লো নিশ্চিত ছিলেন দ্বিতীয়ার্ধে তাঁর দল ঘুরে দাঁড়াবে। কিন্তু জার্মানির ব্যাক লাইনে ভোগালেন হামেলস ও বোয়াতেং। দ্বিতীয়ার্ধের শুরুতে কিছু চাপ বাড়িয়েছিল জার্মানি। বল পজেশনেও এগিয়ে ছিল। খেদিরাকে তুলে রিউসকে নামিয়ে আক্রমণাত্মক খেলতে চেয়েছিলেন লো। কিন্তু গোলের মুখ তিনিও খুলতে পারলেন না।

৭০ মিনিটে পেনাল্টি পেয়ে যেতে পারত মেক্সিকো। তা হলে জার্মানির হারটা আরও লজ্জার হত। রেফারি যদিও পেনাল্টি দেননি। দুই দলই তিনটি করে পরিবর্তন করল। কিন্তু ম্যাচের ফলের কোনও বদল হল না। বিশ্বকাপের প্রথম ম্যাচে মেক্সিকোর সঙ্গে ০-১ গোলে হেরেই মাঠ ছাড়তে হল জার্মানদের। তবে চ্যাম্পিয়নরা যে কখন ঘুরে দাঁড়াবে তা কেউ জানে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2018 Football Mexico Germany
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE