Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সুয়ারেসদের বিরুদ্ধেই নামতে মরিয়া সালাহ

সালাহকে নিয়ে এত আলোচনা আবার মিশরের আর্জেন্টাইন কোচ হেক্টর কুপার পছন্দ করছেন না। তাঁর সাফ কথা, ‘‘মিশরের জাতীয় দল মানে শুধু মহম্মদ সালাহ নয়।

 লড়াই: চোট না সারলেও অনুশীলনে নেমে পড়লেন সালাহ।  ছবি: এএফপি

 লড়াই: চোট না সারলেও অনুশীলনে নেমে পড়লেন সালাহ।  ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুন ২০১৮ ০৪:৫২
Share: Save:

অবশেষে মিশর বিশ্বকাপ দলের অনুশীলনে দেখা গেল মহম্মদ সালাহকে। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে কাঁধে চোট পাওয়ায় তাঁর রাশিয়ায় খেলা নিয়ে অবশ্য অনিশ্চয়তা এখনও কাটেনি। মিশরের মেডিক্যাল দল মঙ্গলবারই জানিয়েছিল, যতক্ষণ না সালাহ অনুশীলন শুরু করছেন ততক্ষণ তাঁরা এটা নিয়ে কিছু বলতে পারছেন না।

চেচনিয়ার রাজধানী গ্রোঞ্জির আখমাত এরিনায় মিশর এখন প্রস্তুতি সারছে। বুধবার অবশ্য একেবারেই হাল্কা অনুশীলন করলেন লিভারপুলের হয়ে খেলে ইপিএলে এ মরসুমে সেরা ফুটবলার হওয়া সালাহ। সতীর্থদের সঙ্গে সামান্য গা গরম করেই তিনি উঠে যান। শুক্রবার মিশরের প্রথম খেলা লুইস সুয়ারেসদের উরুগুয়ের বিরুদ্ধে। বোঝাই যাচ্ছে, সালাহ নিজে মরিয়া হলেও প্রথম ম্যাচে তাঁর খেলার সম্ভাবনা কম। এখন দেখার ১৯ জুন রাশিয়ার বিরুদ্ধে তাঁকে মাঠে দেখা যায় কি না।

এ দিকে সবাইকে চমকে দিয়ে রাশিয়ার ডিফেন্ডার ইলেয়া কুতেপভ বলেছেন, ‘‘সালাহ বিরাট কিছু খেলে না। আপনারা নিশ্চয়ই জানতে চাইবেন, তা হলে ওকে থামাব কী করে? হতে পারে সের্খিয়ো র‌্যামোসের মতোই কিছু একটা আমরা করব। আসলে র‌্যামোসই আমাদের দেখিয়ে দিয়েছে, ওকে কী করে আটকাতে হয়। তাই আমি চাই, সালাহ আমাদের বিরুদ্ধে মাঠে নামুক।’’

সালাহকে নিয়ে এত আলোচনা আবার মিশরের আর্জেন্টাইন কোচ হেক্টর কুপার পছন্দ করছেন না। তাঁর সাফ কথা, ‘‘মিশরের জাতীয় দল মানে শুধু মহম্মদ সালাহ নয়। আমার দলে আরও অনেকে আছে। ওদের মধ্যে বোঝাপড়াও দারুণ। মিশর ভাগ্যবান যে সালাহর মতো এক জনকে পেয়েছে। কিন্তু তার মানে এই নয় যে আমরা ওর উপর নির্ভর করেই এখানে খেলতে এসেছি।’’ বিরক্ত মিশর কোচের আরও মন্তব্য, ‘‘জেনে রাখবেন, আমাদের রণনীতি মোটেই শুধুমাত্র সালাহর উপর নির্ভর করে তৈরি হয়নি।’’ এ দিকে সালাহকে নিয়ে নতুন বিতর্কও সৃষ্টি হয়েছে। মিশরের অনুশীলনে চেচনিয়ার দু’জন বিচ্ছিন্নতাবাদী ও মৌলবাদী নেতা তাঁর সঙ্গে দেখা করে ছবি তোলায়। বিশেষ করে পশ্চিমী দুনিয়ার সংবাদমাধ্যম এই ঘটনা নিয়ে বেশি সরব। তবে সালাহ নিজে বা মিশর দলের পক্ষ থেকে এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE