Advertisement
২৫ এপ্রিল ২০২৪

রোনাল্ডোকেই এগিয়ে রাখছেন প্রাক্তন গুরু মাতোস

ভারতীয় দলকে অনুশীলন করাবেন বলে বিশ্বকাপ দেখতে রাশিয়া যেতে পারেননি মাতোস। গোয়ায় বসেই নজর রাখছেন।

শুভজিৎ মজুমদার
শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০৪:২০
Share: Save:

স্পোর্টিং লিসবনে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর উত্থানের সাক্ষী তিনি। রাশিয়া বিশ্বকাপে দুরন্ত ছন্দে তাঁর প্রাক্তন ছাত্র। প্রথম ম্যাচেই স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করছেন। অথচ, উরুগুয়ের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে পর্তুগালকে এগিয়ে রাখছেন না। তিনি— ভারতীয় যুব দলের কোচ লুইস নর্টন দে মাতোস।

ভারতীয় দলকে অনুশীলন করাবেন বলে বিশ্বকাপ দেখতে রাশিয়া যেতে পারেননি মাতোস। গোয়ায় বসেই নজর রাখছেন। শুক্রবার ফোনে আনন্দবাজারকে মাতোস বললেন, ‘‘এই ধরনের ম্যাচে কাউকেই এগিয়ে রাখা যায় না। তবে যে দল আগে গোল করবে, তাদের জেতার সম্ভাবনা বেশি থাকবে।’’

কেন পর্তুগালকে এগিয়ে রাখছেন না, তার ব্যাখ্যাও দিয়েছেন মাতোস। তাঁর কথায়, ‘‘পর্তুগাল, উরুগুয়ে দু’টো দলই দারুণ শক্তিশালী। দু’দলেরই ডিফেন্ডাররা খুব ভাল খেলছে। তাই ভবিষ্যদ্বাণী করতে যাওয়াই ভুল।’’ তিনি যোগ করেন, ‘‘অবাক হব না, টাইব্রেকারে ম্যাচের ফয়সালা হলে।’’

পর্তুগাল বনাম উরুগুয়ে ম্যাচে আকর্ষণের কেন্দ্রে রোনাল্ডো বনাম সুয়ারেস দ্বৈরথ। কে জিতবেন শনিবার? রোনাল্ডোর প্রসঙ্গ উঠলেই আবেগপ্রবণ হয়ে পড়েন ভারতীয় যুব দলের কোচ। মাতোস বলছেন, ‘‘রোনাল্ডো ও সুয়ারেস দু’জনেই দুর্দান্ত ফুটবলার। বিপক্ষের পেনাল্টি বক্সেও ভয়ঙ্কর। কিন্তু রোনাল্ডো যদি রোলস রয়েস হয়, তা হলে সুয়ারেস হচ্ছে বিএমডব্লিউ!’’ স্পোর্টিং লিসবনের প্রাক্তন স্পোর্টিং ডিরেক্টরের মন্তব্য থেকেই স্পষ্ট, কাকে তিনি এগিয়ে রাখছেন শনিবার!

ফিফা র‌্যাঙ্কিয়ে চতুর্থ স্থানে পর্তুগাল। ১৪ নম্বরে উরুগুয়ে। রাশিয়া বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক করে ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছেছেন লুইস সুয়ারেস, এদিনসন কাভানিরা। পর্তুগাল অবশ্য জিতেছে একটি মাত্র ম্যাচ। বাকি দু’টো ম্যাচে ড্র করে ‘বি’ গ্রুপে রানার্স হয়েছেন ইউরো চ্যাম্পিয়নরা।

মাতোস যদিও গ্রুপ পর্বের পারফরম্যান্সকে গুরুত্ব দিচ্ছেন না। তাঁর মতে, নক-আউট পর্ব সম্পূর্ণ আলাদা। কারণ, প্রত্যেকটা ম্যাচই এখন ফাইনাল। সামান্য ভুল করলেই বিশ্বকাপের খেতাবি দৌড় থেকে ছিটকে যেতে হবে। ফলে সব দলই সতর্ক হয়ে খেলবে।

পর্তুগালের কোচ ফের্নান্দো স্যান্টোসের সঙ্গে খেলেছেন মাতোস। প্রাক্তন সতীর্থকে নিয়েও উচ্ছ্বসিত তিনি। বলছিলেন, ‘‘স্যান্টোস বাস্তববাদী। একদম ঝুঁকি নেয় না। ফুটবলারদের সঙ্গে দারুণ সম্পর্ক। ওর কোচিংয়ে পর্তুগাল বিশ্বচ্যাম্পিয়ন হলে খুব খুশি হব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE