বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু এখন সম্পূর্ণ সুস্থ। জাপানের বিরুদ্ধে শেষ ষোলোর লড়াইয়ে তাঁকে প্রথম থেকেই খেলতে দেখা যাবে। এই খবর জানিয়েছেন বেলজিয়ামের স্পেনীয় কোচ রবের্তো মার্তিনেস। গ্রুপে তিউনিসিয়ার সঙ্গে খেলায় তাঁর ডান পায়ের গোড়ালিতে চোট লেগেছিল।

মার্তিনেস বলেছেন, ‘‘লুকাকু এখন পুরোপুরি সুস্থ। আজ অনুশীলনও করেছে এবং কোনও রকম সমস্যা হয়নি। জাপান ম্যাচে ওকে যে পাওয়া যাবে তা একশো ভাগ নিশ্চিত।’’ ইংল্যান্ডের বিরুদ্ধে মার্তিনেস লুকাকু-সহ প্রথম দলের ন’জনকে বিশ্রাম দেন। তবু এই ম্যাচ বেলজিয়াম ১-০ জেতে। এই জয়ের ফলে বেলজিয়াম অবশ্য তুলনামূলক ভাবে নক-আউটে কঠিন দিকে পড়ে গিয়েছে।

জাপানকে হারাতে পারলে তাদের খেলা পড়ে যাবে ব্রাজিল-মেক্সিকো ম্যাচের বিজয়ীর সঙ্গে। মার্তিনেস অবশ্য দাবি করেছেন ব্রাজিলের সঙ্গে খেলতে হলেও তাঁদের কোনও সমস্যা নেই। তাঁর আরও বক্তব্য, দ্বিতীয় দলকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে বেলজিয়ামের আত্মবিশ্বাস এখন তুঙ্গে।মার্তিনেস বলেছেন, ‘‘বিশ্বকাপে সফল হতে হলে পরের পর সহজ প্রতিপক্ষ পেয়ে ফাইনালে চলে যাব তা হয় না। বিশ্বকাপে কোনও পথই মসৃণ না। গত ইউরোতেও আমরা সেটাই দেখেছি।’’ ইংল্যান্ডের বিরুদ্ধে মার্তিনেস সুযোগ পেয়ে যান বেশ কিছু দিন চোটের জন্য মাঠের বাইরে থাকা দলের দুই সেরা ডিফেন্ডারকে দেখে নিতে।

এই দু’জনের এক জন থোমাস ভার্মায়েলেনের অবশ্য এখনও দৃষ্টিশক্তি নিয়ে একটা সমস্যা রয়ে গিয়েছে। ইংল্যান্ড ম্যাচে এক সংঘর্যে তাঁর চোখে কালশিটে পড়েছে। মার্তিনেস বলেছেন, ‘‘ইংল্যান্ড ম্যাচে ওর খুব বাজে ভাবেই চোখে আঘাত লাগে। পরদিন সকালে ঘুম থেকে ওঠার পরে ওকে আহত বক্সারদের মতো দেখাচ্ছিল।’’

সঙ্গে অবশ্য মজা করে জুড়েছেন, ‘‘আশা করি ওর নতুন চোট ওকে ওর পুরনো চোটের কথা ভুলিয়ে দেবে।’’ মার্তিনেসের দাবি, জাপান ম্যাচে ভার্মালিন খেলতে পারবেন। ইংল্যান্ড ম্যাচে অতিরিক্ত ফুটবলার হিসেবে মাঠে নামা আর এক আহত ফুটবলার ভ্যানসঁ কোম্পানিকে নিয়েও আশাবাদী বেলজিয়ামের কোচ। তাঁর বক্তব্য, ‘‘ও মাত্র কুড়ি মিনিট মাঠে ছিল। এই অল্প সময়েই বুঝিয়ে দিয়েছে চোট নিয়ে আর কোনও সমস্যা নেই।’’