Advertisement
১৯ এপ্রিল ২০২৪
পুসকাসকে টপকে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা, রাশিয়া রোনাল্ডোময়

নজির গড়েও উচ্ছ্বাসে ভাসতে নারাজ সি আর সেভেন

মরক্কো ম্যাচের আগে পর্তুগাল যে চাপে ছিল সেটা বেরিয়ে এসেছে ম্যাচের পর। ‘‘আমরা জানতাম যে এই ম্যাচটা হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে।

অপ্রতিরোধ্য: মরক্কোর বিরুদ্ধে শরীর শূন্য ভাসিয়ে রোনাল্ডোর সেই গোল। বুধবার লুঝনিকি স্টেডিয়ামে। ছবি: এপি

অপ্রতিরোধ্য: মরক্কোর বিরুদ্ধে শরীর শূন্য ভাসিয়ে রোনাল্ডোর সেই গোল। বুধবার লুঝনিকি স্টেডিয়ামে। ছবি: এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০৪:২০
Share: Save:

রাশিয়া বিশ্বকাপে একক কৃতিত্বে পর্তুগালকে কতদূর নিয়ে যেতে পারবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো?

বুধবার সন্ধ্যায় ম্যাচ জিতে শেষ ষোলোয় যাওয়ার রাস্তা মসৃণ করার পর বিশ্ব জুড়ে ওঠা কলরবকে থামিয়ে দিয়েছেনে সি আর সেভেন নিজেই। বলে দিলেন, ‘‘গোল করে ভাল লাগছে। তৃপ্তিও পেয়েছি। তবে তার চেয়েও বড় কথা হল ম্যাচটা আমরা জিতেছি। আমরা সবাই মিলে ঠিক করেছি ম্যাচ ধরে ধরে এগোবো। সেই ভাবনা নিয়েই এগোতে হবে।’’ এখানেই থেমে থাকেননি রোনাল্ডো। ‘‘আমাদের পরের লক্ষ্য ইরানকে হারিয়ে শেষ ষোলোয় যাওয়া নিশ্চিত করা এবং গ্রুপ শীর্ষে থাকা।’’ বলে দিয়েছেন তিনি।

মরক্কো ম্যাচের আগে পর্তুগাল যে চাপে ছিল সেটা বেরিয়ে এসেছে ম্যাচের পর। ‘‘আমরা জানতাম যে এই ম্যাচটা হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে। মরক্কো খুব শক্তিশালী দল। ওদের বিরুদ্ধে শুরুতেই গোল পাওয়াটা আমার কাছে বিশ্ময়ের। নক আউট পর্যায়ে প্রায় পৌঁছে গিয়েছি। আমাদের এ বার আরও উন্নতি করতে হবে।’’ বলেছেন রোনাল্ডো।

স্পেনের বিরুদ্ধে গ্রুপ লিগের প্রথম ম্যাচে এ বারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করেছিলেন রোনাল্ডো। তাতে ছিল ফ্রি কিকের অসাধারণ একটি গোলও। এ দিন মরক্কোর বিরুদ্ধেও রোনাল্ডো হেডে দুর্দান্ত একটি গোল করেছেন। গোল করার পর রোনাল্ডোর লাফিয়ে উঠে পরিচিত উচ্ছ্বাসের ভঙ্গি বুঝিয়ে দিয়েছে লিওনেল মেসিকে ফের মাঠে নামার আগের দিন চাপে ফেলে দিতে পেরেছেন। অন্তত সে রকম কথাই লেখা হচ্ছে পর্তুগিজ সংবাদমাধ্যমে।

সাংবাদিক সম্মেলন এসে রোনাল্ডো অবশ্য ছিলেন শান্ত। হাঙ্গেরির কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে এ দিন টপকে গিয়েছেন পর্তুগাল অধিনায়ক। দেশের জার্সিতে এতদিন পুসকাস (৮৪) ছিলেন ইউরোপের সর্বোচ্চ গোলদাতা। এ দিন পর্তুগাল জার্সিতে রোনাল্ডো করে ফেললেন ৮৫ গোল। বিশ্ব ফুটবলের মঞ্চে তাঁর আগে শুধু থাকলেন ইরানের আলি দায়ি (১০৯)। ইউরোপে নতুন ইতিহাস তৈরির পাশাপাশি তাঁর দেশের এক পূর্বসূরী ফুটবলারের কৃতিত্ব ছুঁয়ে ফেললেন রোনাল্ডো। ১৯৬৬র বিশ্বকাপে পর্তুগালের টোরেস একই বিশ্বকাপে দুই পা ও মাথা ব্যবহার করে তিনটি গোল করেছিলেন। রাশিয়া বিশ্বকাপে স্পেন এবং মরক্কোর বিরুদ্ধে সে রকমই করে ফেলেছেন নতুন চুলের রোনাল্ডো। তিনি ডান ও বাঁ পায়ে গোল করেছিলেন স্পেনের বিরুদ্ধে। মরোক্কোর বিরুদ্ধে এ দিন তিনি গোল করেছেন মাথা দিয়েও।

লিওনেল মেসি, নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র), থোমাস মুলারদের মতো তারকারা এখনও তেমন সুবিধা করতে পারেননি। কোন রসায়নে রোনাল্ডো এই বয়সে এত ভাল খেলছেন? মরক্কো ম্যাচের পর এই প্রশ্ন করা হয়েছিল পর্তুগাল কোচ ফার্নান্দো স্যান্টোসকে। মজা করে তিনি বলে দেন, ‘‘রোনাল্ডো নিজেই একজন ভাল কোচ।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘রোনাল্ডো হল পর্তুগালের বিখ্যাত পোর্ট ওয়াইনের মতো। ও জানে এই বয়সে কী ভাবে নিজেকে পরিমার্জন করতে হয়। উদ্বুদ্ধ করতে হয়। প্রতিদিন নিজেকে উন্নত করছে রোনাল্ডো।’’ রোনাল্ডো ম্যাজিকে আছন্ন ফর্নান্দো বলে দিলেন, ‘‘ও চার বছর আগে কী খেলেছে সবাই দেখেছে। এখন ও কী ভাবে নিজেকে উন্নত করেছে সবাই দেখছে। চার বছর পর ও কী করবে সবাই দেখবে।’’

স্পেনের সঙ্গে ড্র করার পর, মরক্কোর বিরুদ্ধে জয়। তাতেও অবশ্য স্বস্তি পাচ্ছেন না ফার্নান্দো। কারণ গোলকিপার রুই প্যাট্রিসিও অসাধারণ ফুটবল না খেললে সমস্যায় পড়তেই পারত পর্তুগাল। ফার্নান্দো সে জন্যই বলে দিয়েছেন, ‘‘বিশ্বকাপে সব প্রতিপক্ষই প্রচণ্ড শক্তিশালী। মরক্কোও শক্ত প্রতিপক্ষ ছিল। গোল পেয়েও আমরা পরের দিকে চাপে পড়ে গিয়েছিলাম। ম্যাচের রাশ হাতের বাইরে চলে গিয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE