Advertisement
২৪ এপ্রিল ২০২৪

চাই ভাল ঘুম, নিয়ম জারি তিতের শিবিরে

মনে করা হচ্ছে, মাঠে সেরাটা দিতে হলে রাতে খুব ভাল করে ঘুমোতে হবে নেমারদের। এবং ফুটবলাররা যাতে ঠিকঠাক ঘুমোতে পারেন, তার জন্য বিশেষ কতকগুলো নিয়মও মানা হচ্ছে ব্রাজিল শিবিরে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জুন ২০১৮ ০৪:৩৬
Share: Save:

বিশ্বকাপ জেতার জন্য ব্রাজিলের হাতে কী কী অস্ত্র আছে? এক নম্বর অস্ত্র অবশ্যই নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র)। আর একটি অস্ত্র হল, ঘুম!

মনে করা হচ্ছে, মাঠে সেরাটা দিতে হলে রাতে খুব ভাল করে ঘুমোতে হবে নেমারদের। এবং ফুটবলাররা যাতে ঠিকঠাক ঘুমোতে পারেন, তার জন্য বিশেষ কতকগুলো নিয়মও মানা হচ্ছে ব্রাজিল শিবিরে। কী সেই সব নিয়ম? ব্রাজিলীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ন’দফা নিয়ম জারি করা হয়েছে শিবিরে। যা মেনে চলতে হবে ব্রাজিলের ফুটবলারদের। একটি নিয়ম হল, রাতে শোওয়ার সময় ঘরের তাপমাত্রা ২১ থেকে ২৩ ডিগ্রির মধ্যে রাখতে হবে। আর একটি নিয়ম হল, রাতে কফি খেয়ে কিছুতেই ঘুমোনো যাবে না। শুধু কফি নয়, যে কোনও ক্যাফেন জাতীয় খাবারের ওপরেই নিষেধাজ্ঞা আছে। আবার ঘুমোনোর সময় এমন কোনও পোশাক পরা চলবে না, যাতে গরম বেশি লাগে। সম্ভবত সব চেয়ে কড়া নিয়ম হল, ল্যাপটপ, মোবাইল ট্যাবলেট— কিছু নিয়েই বিছানায় ওঠা যাবে না। ঘুমের আগে সব কিছু টেবিলে রেখে, চুপচাপ শুয়ে পড়তে হবে। বিছানায় শুয়ে দেখা চলবে না টেলিভিশনও। এ বারের ব্রাজিলকে অনেক বিশেষজ্ঞই চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে বড় দাবিদার হিসেবে দেখছেন। যার মধ্যে আছেন রোনাল্ডো লুই নাজারিও দে লিমাও। এই বিশ্বকাপে ব্রাজিলের ভাগ্য নিয়ে প্রশ্ন করা হলে রোনাল্ডো বলেন, ‘‘অবশ্যই আমার কাছে ব্রাজিল ফেভারিট। আর সেটা আমি ব্রাজিলিয়ান বলে কিন্তু নয়। আমি নেমারদের ফেভারিট বলছি, কারণ ওরা ভাল ফুটবল খেলছে।’’

মস্কোয় একটি অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ৪১ বয়সি রোনাল্ডো ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী হিসেবে বেছে নেন স্পেন এবং জার্মানিকে। ‘‘জার্মানি সব সময়ই কঠিন প্রতিদ্বন্দ্বী,’’ বলেছেন দু’বারের বিশ্বজয়ী ব্রাজিল দলের সদস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE