Advertisement
১৯ এপ্রিল ২০২৪

‘মেসির নিন্দা না করে উচিত আইসল্যান্ডের তারিফ করা’

স্পেনের বিরুদ্ধে আগের দিন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হ্যাটট্রিক করায় নাকি প্রচণ্ড চাপে ছিলেন মেসি। তাই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক।

ট্রেভর জেমস মর্গ্যান
শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ০৪:২৭
Share: Save:

আইসল্যান্ডের বিরুদ্ধে লিয়োনেল মেসি পেনাল্টি নষ্ট করায় আমিও হতাশ। কিন্তু যে ভাবে ওঁর সমালোচনা শুরু হয়েছে, তা একেবারেই কাম্য নয়।

স্পেনের বিরুদ্ধে আগের দিন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হ্যাটট্রিক করায় নাকি প্রচণ্ড চাপে ছিলেন মেসি। তাই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। আমার কাছে পুরো ব্যাপারটাই অত্যন্ত হাস্যকর মনে হচ্ছে। মেসি বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। সি আর সেভেনের হ্যাটট্রিকের ফলে চাপ তো দূরের কথা, এক মিনিটের জন্যও মেসির রাতের ঘুম নষ্ট হয়নি বলেই আমার বিশ্বাস।

জিকো, মিশেল প্লাতিনি থেকে রবার্তো বাজ্জো— বিশ্বকাপে কিংবদন্তিদের পেনাল্টি নষ্ট করার অসংখ্য উদাহরণ রয়েছে। মেসিও করেছেন। তাতে এখনই ‘গেল-গেল’ রব ওঠার কোনও কারণ নেই। আর্জেন্টিনা দলে সের্খিয়ো আগুয়েরো, গঞ্জালো হিগুয়াইন, অ্যাঙ্খেল দি মারিয়ার মতো তারকা রয়েছেন। প্রত্যেকেই সদ্য সমাপ্ত মরসুমে ক্লাবের হয়ে প্রচুর গোল করেছেন। আইসল্যান্ডের বিরুদ্ধে আগুয়েরো গোল করে এগিয়ে দেন আর্জেন্টিনাকে। কিন্তু দি মারিয়া, হিগুয়াইন ব্যর্থ। অথচ ওঁদের কোনও সমালোচনা হচ্ছে না। আক্রমণ করা হচ্ছে একমাত্র মেসিকেই। ব্যক্তিগত ভাবে আমি মনে করি, মেসির সমালোচনা না করে ক্রীড়াপ্রেমীদের উচিত আইসল্যান্ড ফুটবলারদের দুর্দান্ত লড়াইকে সম্মান জানানো। ফুটবল ঐতিহ্য থেকে শক্তি— আর্জেন্টিনার চেয়ে অনেকটাই পিছিয়ে বিয়র্গ বার্গম্যান সিগুর্দাসনরা। অভিষেকের বিশ্বকাপে কিন্তু সমানে সমানে লড়াই করলেন তাঁরা।

২০১৪ সালে কেরল ব্লাস্টার্সে যোগ দেওয়ার আগে ইংল্যান্ডের বিশ্বকাপার ডেভিড জেমস আইসল্যান্ডের ক্লাব ভ্যাসমানইয়ারে খেলতেন। ওঁর কাছেই শুনেছিলাম, বছরের প্রায় আট মাস বরফে ঢাকা থাকে আইসল্যান্ড। প্রতিকূল পরিস্থিতির মধ্যেই ওঁরা অনুশীলন করেন। সাড়ে তিন লক্ষের কম জনসংখ্যার দেশে একাধিক ইন্ডোর স্টেডিয়াম গড়ে তোলা হয়েছে। সারা বছর সেখানে অনুশীলন চলে। শনিবার আর্জেন্টিনার বিরুদ্ধে আইসল্যান্ডের ফুটবলারদের দেখে মনে হচ্ছিল, ওঁরা যেন জীবন বাজি রেখে খেলতে নেমেছেন। শুরু থেকেই ওঁদের লক্ষ্য ছিল, মেসিকে স্বাভাবিক খেলা খেলতে না দেওয়া। সেটাই স্বাভাবিক। বিশ্বের কোনও কোচই চাইবেন না, তাঁদের বিরুদ্ধে মেসি সেরা ছন্দে থাকুন।

অবাক হয়েছি, আর্জেন্টিনা কোচ হর্হে সাম্পাওলির মন্তব্যে। তিনি বলেছিলেন, অ্যাইসল্যান্ডের রক্ষণাত্মক রণনীতির জন্য মেসি খেলার জন্য ফাঁকা জায়গা পাননি। তাই ওঁকে চেনা ছন্দে পাওয়া যায়নি। ২০১৫ কোপা আমেরিকা ফাইনালে চিলির কোচ হিসেবে সাম্পাওলি কী করেছিলেন? তিনিও মেসিকে আটকাতে পেরেছিলেন বলেই তো চ্যাম্পিয়ন হয়েছিলেন। সাম্পাওলিরও রণনীতি ছিল, শুরু থেকেই মেসিকে চক্রব্যূহে বন্দি করা।

কোচের কাজ হচ্ছে, প্রতিকূল পরিস্থিতির মধ্যে থেকে বেরিয়ে আসার পথ খুঁজে বার করা। সাম্পাওলিকে এখন ভাবতে হবে, কী ভাবে মেসিকে বিপক্ষের ডিফেন্ডারদের থেকে আড়াল করা যায়। এমন ভাবে পরিকল্পনা সাজাতে হবে, যাতে মেসি বল নিয়ে দৌড়নোর জায়গা পান। আমার তো মনে হয়, আইসল্যান্ডের বিরুদ্ধে মেসিকে ঠিক জায়গায় খেলানো হয়নি। বার্সেলোনায় ডান প্রান্ত থেকে কাট করে বিপক্ষের পেনাল্টি বক্সে ঢুকে যান মেসি। কিন্তু জাতীয় দলে ওঁকে খেলানো হচ্ছে, মাঝখানে। আগুয়েরোর একটু পিছনে। এর ফলে মেসিকে সব সময় ঘিরে রাখছেন বিপক্ষের ফুটবলাররা। তাই বল নিয়ে দৌড়নোর মতো জায়গায় পাচ্ছেন না আর্জেন্টিনা অধিনায়ক।

শনিবার আইসল্যান্ড ম্যাচেই আর্জেন্টিনার এই দুর্বলতা প্রকাশ হয়ে গিয়েছে। সাম্পাওলিকে এখন ভাবতে হবে, কী ভাবে এই সমস্যার মোকাবিলা করা সম্ভব। মেসি আটকে গেলে যে শূন্যস্থান তৈরি হচ্ছে, তা পূরণ করতেই হবে। শনিবার রাতে ক্রোয়েশিয়া ২-০ নাইজেরিয়াকে হারিয়ে আরও চাপে ফেলে দিয়েছে আর্জেন্টিনাকে। এই পরিস্থিতিতে সব ম্যাচই এখন দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের কাছে অগ্নিপরীক্ষা।

আর্জেন্টিনা পারবে অগ্নিপরীক্ষায় পাস করতে? প্রথম ম্যাচের পরে অনেকেই মেসিদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায়। আমি কিন্তু তাঁদের সঙ্গে একমত নই। যে কোনও প্রতিযোগিতার প্রথম ম্যাচ সব সময়ই কঠিন। কারণ, ছন্দে ফিরতে একটু সময় লাগে। আমার মনে হয়, পরের ম্যাচগুলোয় একেবারে অন্য আর্জেন্টিনাকেই দেখা যাবে। যে দলে মেসি রয়েছেন, একটা ম্যাচ দেখে তাদের সম্পর্কে মন্তব্য করা যায় না।

আজ বিশ্বকাপে:

সুইডেন বনাম দক্ষিণ কোরিয়া (বিকেল ৫.৩০), বেলজিয়াম বনাম পানামা (রাত ৮.৩০), তিউনিশিয়া বনাম ইংল্যান্ড (রাত ১১.৩০)।

সব ম্যাচই সরাসরি সম্প্রচার সোনি ইএসপিন, সোনি টেন টু ও সোনি টেন থ্রি চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE