Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টেনিস জীবনে সব চেয়ে  খারাপ ভাবে হার সেরিনার

সেরিনা যাই বলুন, সিলিকন ভ্যালি ক্লাসিকের প্রথম রাউন্ডের এই ফল দেখে টেনিস বিশ্লেষকেরা বেশ অবাকই। অথচ অ্যাঞ্জেলিক কের্বারের কাছে ফাইনালে হেরে গেলেও গত মাসেই উইম্বলডনে তাঁর খেলায় অতীতের ঝলক দেখা গিয়েছিল। এমনিতে কন্যাসন্তানের জন্ম দেওয়ার পরে এটা তাঁর পঞ্চম প্রতিযোগিতা। বুধবার পুরো ম্যাচে প্রথম সেটের প্রথম সার্ভিসটা শুধু তিনি জিততে পেরেছেন।

বিস্ময়: স্ট্রেট সেটে কন্টার কাছে কিংবদন্তি সেরিনা হেরে গেলেন মাত্র একটি গেম পেয়ে। বুধবার।  এএফপি

বিস্ময়: স্ট্রেট সেটে কন্টার কাছে কিংবদন্তি সেরিনা হেরে গেলেন মাত্র একটি গেম পেয়ে। বুধবার। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ০৫:২১
Share: Save:

১৯৯৫ সালে পেশাদার টেনিস খেলোয়াড় হওয়ার পরে সব চেয়ে খারাপ ভাবে হারলেন সেরিনা উইলিয়ামস। সান জোসে তাঁকে মাত্র ৫৩ মিনিটে উড়িয়ে দিলেন ইংল্যান্ডের এক নম্বর খেলোয়াড় ইয়োহনা কন্টা। জিতলেন ৬-১, ৬-০ সেটে। এমন বিশ্রী হেরেও সেরিনা অবশ্য বললেন, ‘‘আমি জানি এর চেয়ে হাজার গুণ ভাল খেলার ক্ষমতা আমার আছে। তবে আপনারা যদি বলেন, আমি নিজেই বিস্মিত কি না, তা হলে বলব, মোটেই তা নয়। জীবনের অনেক কিছু নিয়ে আমাকে এখন ভাবতে হয়। বিস্মিত হওয়ার সময়ই নেই। তা ছাড়া জীবনের সেরা টেনিসও এখন খেলছি না।’’

সেরিনা যাই বলুন, সিলিকন ভ্যালি ক্লাসিকের প্রথম রাউন্ডের এই ফল দেখে টেনিস বিশ্লেষকেরা বেশ অবাকই। অথচ অ্যাঞ্জেলিক কের্বারের কাছে ফাইনালে হেরে গেলেও গত মাসেই উইম্বলডনে তাঁর খেলায় অতীতের ঝলক দেখা গিয়েছিল। এমনিতে কন্যাসন্তানের জন্ম দেওয়ার পরে এটা তাঁর পঞ্চম প্রতিযোগিতা। বুধবার পুরো ম্যাচে প্রথম সেটের প্রথম সার্ভিসটা শুধু তিনি জিততে পেরেছেন। এ ছাড়া দু’টি সেটে একটিও গেম পাননি। যা কিংবদন্তি সেরিনার ক্ষেত্রে অবশ্যই অবিশ্বাস্য। সেখানে কন্টা টানা বারোটি গেম জিতেছেন। পেশাদার হওয়ার পরে বুধবারের আগে পর্যন্ত কোনওদিন তিনি পুরো ম্যাচে মাত্র একটি মাত্র গেম জিতেছেন এমনটা হয়নি। অতীতেও সেরিনা হেরেছেন কিন্তু অন্তত দু’টি গেম তো জিতেছেনই। ৩৬ বছরের কিংবদন্তি এই টেনিস তারকা ম্যাচে মোট ২৫টি ‘আনফোসর্ড এরর’ করেছেন। সেখানে কন্টা মাত্র ন’টি। আর সেরিনা সার্ভিসে ডাবল ফল্টও করেছে সাত বার। এ ভাবে জিতে কন্টা নিজেও যেন বেশ অবাক। তাঁর প্রতিক্রিয়া, ‘‘কে না জানে, সেরিনা এক জন অসাধারণ চ্যাম্পিয়ন। আমি চেয়েছিলাম অন্তত আজকের দিনটার জন্য যেন আমিই সেরা হয়ে উঠি। আশা করছি, গত মরসুমে হতাশাজনক টেনিস খেলে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৪৮ নম্বরে নেমে যাওয়ার পরে এই ম্যাচটাই আমার টেনিস জীবনের মোড় ঘুরিয়ে দেবে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘এটা স্বীকার করে নেওয়াই ভাল, যে সেরিনা নিজের সেরা খেলা খেলতে পারেনি। বরং এটাই বলা ভাল, যে ও তার ধারেকাছেও ছিল না। আমি অবশ্য আমার মতো খেলে গিয়েছি। মনে হয় আজকের দিনটায় অন্তত সেরিনার চেয়ে আমি ভাল খেলেছি। তবে এ ভাবে ওকে হারিয়ে আমার নিজেরই কেমন অস্বস্তি হচ্ছে।’’

পাশাপাশি সেরিনা কিন্তু কন্টার প্রশংসাই করেছেন, ‘‘আমার মনে হয়, বিশেষ করে দ্বিতীয় সেটটা কন্টা দারুণ খেলেছে। আর প্রথম সেটেও আমি নিজের খেলাকে ধারালো করে তুলতে পারিনি। হতে পারে, তার জন্যই ওর আত্মবিশ্বাসটা বেড়ে গিয়েছিল। আর সহজেই আমাকে হারিয়ে দিল।’’ এই প্রতিযোগিতায় এ বার কন্টা পরের রাউন্ডে খেলবেন সফিয়া কেনিনের বিরুদ্ধে। আর অন্য এক ব্রিটিশ হিথার ওয়াটসন মুখোমুখি হবেন সেরিনার দিদি ভিনাস উইলিয়ামসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Serena Williams Career
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE