Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Cricket

লন্ডন যাত্রার আগে কলকাতায় মেয়ের স্কুলে ঝটিকা সফরে ঋদ্ধি

রবিবার সকালে বেঙ্গালুরু থেকে লন্ডন উড়ে যাবেন ঋদ্ধি। সোমবার দেখাবেন ডাক্তারকে। তার আগে শুক্রবার কলকাতায় মেয়ের স্কুলে গেলেন তিনি। শনিবার দুপুরে ধরলেন বেঙ্গালুরুর উড়ান।

সোমবার সকালে ইংল্যান্ডে পৌঁছবেন ঋদ্ধি। ফাইল ছবি।

সোমবার সকালে ইংল্যান্ডে পৌঁছবেন ঋদ্ধি। ফাইল ছবি।

সৌরাংশু দেবনাথ
শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৮ ১৫:২৮
Share: Save:

কাঁধে অস্ত্রোপচারের জন্য ররিবার সকালে বেঙ্গালুরু থেকে ধরবেন লন্ডনের উড়ান। ফিরবেন অস্ত্রোপচারের পর। তার আগে কলকাতায় মেয়ে আনভির স্কুলে অভিভাবকদের মিটিংয়ে যোগ দিলেন ঋদ্ধিমান সাহা। শনিবার দুপুরের দিকে ধরলেন বেঙ্গালুরুর উড়ান। কার্যত সকলের অজান্তে, রীতিমতো প্রচারমাধ্যমকে আড়ালে রেখে।

ইংল্যান্ডে সোমবার সকালে পৌঁছবেন ঋদ্ধি। বিকেলেই দেখাবেন কাঁধের চোটের বিশেষজ্ঞ চিকিত্সক লেনার্ড ফ্রাঙ্কের কাছে। ঋদ্ধির সঙ্গে যাচ্ছেন এক জন ফিজিয়ো। তাঁর নাম যোগেশ। এখনও পরিষ্কার নয়, কবে অস্ত্রোপচার হবে বা কত দিন থাকতে হবে ইংল্যান্ডে। সোমবার কাঁধ পরীক্ষা করে দেখার পরই এই ব্যাপারে একটা ধারণায় পৌঁছনো যাবে। তার আগে ঝটিকা সফরে ঘুরে গেলেন কলকাতা।

শুক্রবার সকালে এসেছিলেন বেঙ্গালুরু থেকে। এসেই কিছু ক্ষণের মধ্যে হাজিরা দিলেন মেয়ের স্কুলে পেরেন্ট-টিচার মিটিংয়ে। আনভি পড়ে সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুলে। যা দক্ষিণ কলকাতার সাউথ সিটি আবাসনের মধ্যেই। আনভি পড়ে ক্লাস ওয়ানের আগের পর্যায় প্রেপ-এ। সেখানে ঋদ্ধিকে দেখে যথারীতি ভিড় জমে যায়। স্ত্রী রোমি আনন্দবাজার ডিজিটালকে বললেন, “আসলে নিয়মিত স্কুলে যায় তো। তাই ব্যাপারটা স্বাভাবিকই হয়ে উঠেছে। কচিকাঁচারা অবশ্য ঘিরে ধরেছিল।” স্কুল-পর্ব মেটার পর ঋদ্ধি বাকি সময় কাটালেন মেয়ের সঙ্গে। আর এ দিন দুপুরে ধরলেন বেঙ্গালুরুর উড়ান।

অস্ত্রোপচারের আগে একটা রিহ্যাবের মধ্য দিয়ে এখন যাচ্ছেন তিনি। অস্ত্রোপচারের পর কয়েক দিন বিশ্রাম নিয়ে ফের শুরু করবেন রিহ্যাব। তবে তা হবে বাইশ গজে ফেরার জন্য। ক্রিকেটমহলে যতই চোটের দরুণ ক্রিকেট কেরিয়ার নিয়ে আশঙ্কা থাক, ঋদ্ধি থাকছেন যথারীতি নির্বিকার। রোমির কথায়, “একেবারেই চিন্তা নেই ওঁর। আর যদি থাকেও তো প্রকাশ নেই তার। এমনিতেই দেখে কিছু বোঝা যায় না। লন্ডনে যেতে পারলে আমার ভাল লাগত। মন ওখানেই পড়ে থাকবে।”

পারিবারিক ঋদ্ধি। স্ত্রী রোামি ও কন্যা আনভির সঙ্গে। ছবি ঋদ্ধির স্ত্রীর ফেসবুকের সৌজন্যে।

ঋদ্ধির পরিবারেও অনিশ্চয়তার কোনও আবহ নেই। শিলিগুড়ি থেকে বাবা প্রশান্ত সাহা বললেন, “ও কোনও কিছুতে ঘাবড়ায় না। ফাইট করার মানসিকতা রয়েছে। ও জানে আবার লড়াই করে ফিরতে হবে। যখনই কথা হয়, একটা কথাই বলি, চিন্তার কোনও ব্যাপার নেই। আবার জাতীয় দলে ফিরতে হবে। ও মানসিক ভাবে শক্তই রয়েছে। জানে ক্রিকেটারের জীবনে এমন চোট আসে। অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ, জাহির খানেরও কাঁধে চোট ছিল। ওঁরা যদি ফিরতে পারে, তবে ঋদ্ধি কেন ফিরতে পারবে না?” মা মৈত্রেয়ী দেবী প্রার্থনা করছেন সব সময়। লন্ডন থেকে ভাল খবর কখন পাবেন, সেই আশাতেই দিন গুনছে সাহা পরিবার।

ছোটবেলার কোচ জয়ন্ত ভৌমিকের গলাতেও উঠে এল ছাত্রের লড়াকু মানসিকতার কথা। শিলিগুড়ি থেকে তিনি বললেন, “এর মধ্যে বেশ কয়েক বার আমার সঙ্গে কথা হয়েছে। ও প্রথমে ভেবেছিল ইনজেকশন নিয়ে সেরে যাবে। তা হয়নি। তাই অপারেশন করতে হবে। ও তো সেরা জায়গাতেই যাচ্ছে অস্ত্রোপচারের জন্য। তবে চোট খেলারই অঙ্গ। যে কোনও খেলোয়াড়েরই চোট হতে পারে। বড় আসরে খেলতে গেলে মানসিক ভাবে শক্ত থাকতেই হবে। ঋদ্ধিও বেশ স্ট্রং। আমি বলছি, অস্ত্রোপচারের পর ও আরও জোরের সঙ্গে মাঠে নামবে। আরও ভাল করার ক্ষমতা ওর কাছে আছে।”

যা দাঁড়াচ্ছে, চোট সারিয়ে ঋদ্ধির দ্রুত ফেরাতেই চোখ থাকছে ঘনিষ্ঠ মহলের। আর সেই পর্বে প্রবেশের আগে পারিবারিক জীবন থেকে অক্সিজেন নিয়ে গেলেন দেশের অন্যতম সেরা উইকেটকিপার। মেয়ের সঙ্গে কাটালেন সময়, যা এই কঠিন সময়ে হয়ে উঠছে লড়াইয়ের রসদ!

টেস্ট সিরিজ খেলতে এই সময় ইংল্যান্ডে থাকার কথা ছিল তাঁর। ইংল্যান্ডে তিনি থাকবেনও। শুধু ভূমিকার বদল ঘটছে। মাঠে নয়, মাঠের বাইরেই ঠিকানা হচ্ছে তাঁর। ব্যাট-বল সঙ্গী হচ্ছে না। ভারতীয় ড্রেসিংরুম নয়, যেতে হচ্ছে ডাক্তারখানা। এই যন্ত্রণা ভোলাই এখন চ্যালেঞ্জ সুপারম্যান সাহার।

আরও পড়ুন: অ্যান্ডারসনের সঙ্গেই লড়াই কোহালিদের, মত ম্যাকগ্রার

আরও পড়ুন: দুর্ঘটনায় মৃত আশিয়ান জয়ী ইস্টবেঙ্গলের মিডফিল্ডার কুলথুঙ্গন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Indian Cricket Wriddhiman Saha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE