ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে ভারতীয় ‘এ’ দলে ফিরলেন বাংলার উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। চার দিনের ম্যাচে ঋদ্ধি দলে এলেও, ওই সফরেরই ওয়ান ডে দলে উইকেটকিপার হিসেবে রাখা হয়েছে ঋষভ পন্থকে।

জুলাই থেকে শুরু হওয়া ভারতীয় ‘এ’ দলের ক্যারিবিয়ান সফরে হবে তিনটি চার দিনের ম্যাচ ও পাঁচটি ওয়ান ডে। ৩৪ বছরের ঋদ্ধিমানকে কাঁধের চোটের কারণে গত এক বছর মাঠের বাইরে থাকতে হয়েছে। গত অগস্টে কাঁধে অস্ত্রোপচার হয়। তার পরে সুস্থ হয়ে সৈয়দ মুস্তাক আলি ট্রফি ও আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে পাঁচ ম্যাচে খেলেন। 

ঋদ্ধি শেষ টেস্ট খেলেছেন ২০১৮ সালের জানুয়ারিতে।  দীর্ঘ এক বছর জাতীয় দলের বাইরে থাকায় এই সময়ে ঋদ্ধিমানের পরিবর্ত হিসেবে টেস্ট দলে ঢুকে গিয়েছিলেন দিল্লির উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থ। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে টেস্টে শতরান করে নিজের জায়গাও জাতীয় দলে অনেকটাই পোক্ত করে নিয়েছেন ঋষভ। তাই ফের ভারতীয় টেস্ট দলে ঢোকার জন্য লড়াই শুরু হল ঋদ্ধিমানের। ক্যারিবিয়ান সফরে প্রথম দুই চার দিনের ম্যাচে ভারতীয় ‘এ’ দলে রয়েছেন বাংলার ওপেনার অভিমন্যু ঈশ্বরনও। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে ভারতীয় ‘এ’ দলের চার দিনের ম্যাচ শুরু ২৪ জুলাই থেকে। তার আগে ১১ জুলাই থেকে হবে পাঁচটি ওয়ান ডে। যে ম্যাচগুলোতে ভারতের উইকেটরক্ষক হিসাবে দেখা যাবে ঋষভ পন্থকে। চার দিনের ম্যাচে ভারতীয় ‘এ’ দলের অধিনায়ক শ্রেয়স আইয়ার। ওয়ান ডে ম্যাচে অধিনায়ক মণীশ পাণ্ডে। নির্বাচকরা এ দিন শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধেও ভারতের মাটিতে আসন্ন সিরিজের ‘এ’ দল ঘোষণা করেছেন। ২৫মে থেকে শুরু হওয়া এই সিরিজে দু’টি চার দিনের ম্যাচ ও পাঁচটি ওয়ান ডে ম্যাচ খেলা হবে। ৬ জুন থেকে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের অধিনায়ক প্রিয়াঙ্ক পাঞ্চাল। শ্রীলঙ্কা ‘এ’-র বিরুদ্ধে দু’দলেই বাংলা থেকে রয়েছেন পেসার ঈশান পোড়েল। 

শ্রীলঙ্কা ‘এ’-র বিরুদ্ধে চার দিনের সিরিজে ভারতীয় ‘এ’ দল: ঈশান কিসান (অধিনায়ক), আনমোলপ্রীত সিংহ, ঋতুরাজ গায়কোয়াড়, দীপক হুডা, রিকি ভুই, শুভমন গিল, শিবম দুবে, শ্রেয়স গোপাল, ওয়াশিংটন সুন্দর, মায়াঙ্ক মার্কণ্ডে, তুষার দেশপাণ্ডে, সন্দীপ ওয়ারিয়র, ঈশান পোড়েল ও প্রশান্ত চোপড়া।

শ্রীলঙ্কা ‘এ’-র বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে ভারতীয় ‘এ’ দল: প্রিয়াঙ্ক পাঞ্চাল (অধিনায়ক), অভিমন্যু ঈশ্বরন, আনমোলপ্রীত সিংহ, রিকি ভুই, সিদ্ধেশ লাড, রিঙ্কু সিংহ, শিবম দুবে, কে এস ভরত (উইকেটকিপার), রাহুল চাহার, জয়ন্ত যাদব, এ সারওয়াতে, সন্দীপ ওয়ারিয়র, অঙ্কিত রাজপুত, ঈশান পোড়েল।

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-র বিরুদ্ধে প্রথম দুই চার দিনের ম্যাচে ভারতীয় ‘এ’ দল: শ্রেয়স আইয়ার (অধিনায়ক), প্রিয়াঙ্ক পাঞ্চাল, অভিমন্যু ঈশ্বরন, শুভমন গিল, হনুমা বিহারী, শিবম দুবে, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), কৃষ্ণাপ্পা গৌতম, শাহবাজ নাদিম, মায়াঙ্ক মার্কণ্ডে, নবদীপ সাইনি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, আবেশ খান।

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-র বিরুদ্ধে শেষ চার দিনের ম্যাচে ভারতীয় ‘এ’ দল: শ্রেয়স আইয়ার (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগরওয়াল, হনুমা বিহারী, শুভমন গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), শিবম দুবে, মায়াঙ্ক মার্কণ্ডে, কৃষ্ণাপ্পা গৌতম, শাহবাজ নাদিম, নবদীপ সাইনি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, আবেশ খান।